Electric Bus: দূষণ কমাতে কলকাতায় 2000 ইলেকট্রিক বাস নামানোর লক্ষ্য রাজ্য সরকারের

Avatar

Published on:

সব কিছু পরিকল্পনা মতো এগোলে দেশের মেট্রো শহরগুলির মধ্যে কলকাতায় (Kolkata) সর্বাধিক ইলেকট্রিক বাস (Electric Bus) চলাচল করবে। বর্তমানে মোট ৮০টি বৈদ্যুতিক বাস চলছে এই শহরে। রাজ্য পরিবহণ নিগম সূত্রে খবর, পরিবেশ দূষণ ও জ্বালানি তেলের উর্দ্ধমুখী দামের কথা মাথায় রেখে বিভিন্ন রুটের জন্য আরও ২০০০টি নতুন বিদ্যুৎচালিত বাস রাস্তায় নামানোর লক্ষ্য রাখছে তারা।

ইলেকট্রিক বাস পরিষেবার মাধ্যমে যাত্রীরা পরিবহনের এক নতুন অভিজ্ঞতা তো পাবেনই‌। একই সাথে ধোঁয়ার অনুপস্থিতিতে শহরের বাতাস সতেজ রাখার উদ্দেশ্য পূরণ হবে। গাড়ি থেকে দূষিত গ্যাসের নির্গমন কমানো এবং জ্বালানি তেলের উপর নির্ভরতা কমানোর লক্ষ্যে গত বছর কেন্দ্রীয় সরকারের চালু হাইব্রিড এবং বৈদ্যুতিক যানবাহনের জন্য কেন্দ্রের ফেম-টু প্রকল্পের ভর্তুকিতে কেনা হবে ই-বাসগুলি।

এক সরকারি আধিকারিক জানান, এই ধরনের বাস চালানো কিংবা রক্ষণাবেক্ষণের দায়িত্ব নিজেদের কাছে রাখছে না পরিবহণ নিগম‌ বেসরকারি সংস্থার মাধ্যমে বাসগুলি চালানোর কথা ভাবছে রাজ্য সরকার। বেসরকারি সংস্থাগুলি তার বদলে লভ্যাংশ রাজ্য প্রশাসনের সঙ্গে ভাগ করে নেবে। ভাড়া ঠিক করবে রাজ্যই‌।

এই প্রসঙ্গে পশ্চিমবঙ্গের পরিবহণ মন্ত্রী তথা কলকাতার মেয়র ফিরহাদ হাকিম (Firhad Hakim) বলেন, “এই ব্যবস্থা গেম-চেঞ্জিং হবে। কারণ, রাজ্যকে প্রথমেই বিশাল অঙ্কের বিনিয়োগ করতে হবে না।” তিনি যোগ করেন, গ্রীনহাউস গ্যাস নির্গমন এবং জ্বালানির মূল্যবৃদ্ধির ফলে সে সমস্যাগুলির উদয় হচ্ছে, ইলেকট্রিক বাস তা মেটাবে‌। তবে ইলেকট্রিক বাসে ব্যবহৃত লিথিয়াম আয়ন ব্যাটারির বিশাল ঘাটতির কারণে অনেক সংস্থাই যে অর্ডারের প্রতিশ্রুতি পূরণ করতে পারেননি, সে সমস্যার কথাও বলেন ফিরহাদ হাকিম।

সঙ্গে থাকুন ➥