WhatsApp আনছে ডেস্কটপ বিটা অ্যাপ, আগে কীভাবে ব্যবহার করবেন জেনে নিন

Avatar

Published on:

সংস্থার ঘোষণা মতো খুব তাড়াতাড়ি হোয়াটসঅ্যাপে (Whatsapp) আসতে চলেছে মাল্টি-ডিভাইস সাপোর্ট ফিচার। এর সৌজন্যে উক্ত মেসেজিং অ্যাপ্লিকেশন ব্যবহারকারীরা এবার থেকে অনধিক ৪টি ডিভাইসে তাদের হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট কানেক্ট করতে পারবেন। তবে এভাবে তিনি একটিমাত্র স্মার্টফোনে নিজের অ্যাকাউন্ট ওপেন করতে সমর্থ হবেন। অন্য তিনটি ক্ষেত্রে তাদের আলাদা আলাদা ডিভাইসের শরণাপন্ন হতে হবে যেগুলি হলো, হোয়াটসঅ্যাপ ওয়েব (Whatsapp Web), হোয়াটসঅ্যাপ ডেস্কটপ (Whatsapp Desktop) এবং ফেসবুক পোর্টাল (Facebook Portal)। ইতিমধ্যেই হোয়াটসঅ্যাপ ডেস্কটপ অ্যাপের বিটা(beta) সংস্করণে পরীক্ষামূলকভাবে আসন্ন মাল্টি-ডিভাইস সাপোর্ট ফিচারের উপস্থিতি লক্ষ্য করা গিয়েছে। ফলে আমাদের আশা চলতি বছরের মধ্যেই ফিচারটিকে ব্যাপকভাবে রোল-আউট করার জন্য জরুরী প্রচেষ্টার ক্ষেত্রে হোয়াটসঅ্যাপ (Whatsapp) কর্তৃপক্ষ কোন ত্রুটি রাখবেনা।

হোয়াটসঅ্যাপের আসন্ন মাল্টি-ডিভাইস সাপোর্ট ফিচারের একাধিক আকর্ষণীয় সুবিধা রয়েছে। যেমন এই ফিচার মূল ডিভাইসে ইন্টারনেট কানেকশন ছাড়াই ব্যবহার করা যাবে। অ্যান্ড্রয়েড (Android) ও আইওএস (iOS) প্ল্যাটফর্মের জন্য হোয়াটসঅ্যাপ যে এর মধ্যেই আসন্ন ফিচারটি পরখ করে দেখার সুযোগ করে দিয়েছে সে কথা আগেই বলেছি। তবে রেগুলার নয়, বরং হোয়াটসঅ্যাপের নতুন বিটা সংস্করণ ব্যবহার করে আগ্রহীরা ফিচারটি পরীক্ষা করে দেখতে পারেন। এছাড়া অতি সম্প্রতি WABetainfo হোয়াটসঅ্যাপ ডেস্কটপ অ্যাপ্লিকেশনের নতুন বিটা সংস্করণটিকে চিহ্নিত করেছে। অ্যান্ড্রয়েড ও আইওএস ব্যবহারকারীদের জন্য হোয়াটসঅ্যাপের নয়া বিটা প্রোগ্রাম প্রকাশ্যে এলে নিজে থেকেই হোয়াটসঅ্যাপ ডেস্কটপ অ্যাপ্লিকেশনের আপডেট সম্পন্ন হবে বলে আমাদের ধারণা।

হোয়াটসঅ্যাপ ডেস্কটপ অ্যাপ আপডেটের পরে ব্যবহারকারীরা তাদের ডিভাইসের উপরের অংশে ‘BETA’ লেখা দেখতে পাবেন। এক্ষেত্রে তারা নিজেদের স্মার্টফোনে ইন্টারনেটের অনুপস্থিতি সত্ত্বেও হোয়াটসঅ্যাপ ডেস্কটপ (Whatsapp Desktop) অ্যাপ্লিকেশন ব্যবহারে সক্ষম হবেন। তবে বিটা আপডেটের ফলে প্রযুক্তিপ্রেমীরা হোয়াটসঅ্যাপের পুরোনো সংস্করণ ব্যবহারকারী বন্ধু-পরিজনদের কাছে মেসেজ প্রেরণ করতে পারবেন না।

একথা বলে রাখা ভালো যে হোয়াটসঅ্যাপের নতুন মাল্টি-ডিভাইস বিটা প্রোগ্রামের পরীক্ষায় উত্তীর্ণ না হলে কোনভাবেই নতুন ফিচার ব্যবহারের সুযোগ মিলবেনা। এজন্য অ্যান্ড্রয়েড ও আইওএস – উভয় প্ল্যাটফর্ম ব্যবহারকারীদের অ্যাপ্লিকেশনের সাম্প্রতিক বিটা সংস্করণ ইনস্টল করতে হবে। বিটা টেস্টারদের জন্যেও অতি শীঘ্র হোয়াটসঅ্যাপের (Whatsapp) নতুন ফিচারটি উপলব্ধ হতে পারে বলে জানা গিয়েছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥