চ্যাটের পাশাপাশি কল এবং স্ট্যাটাসের নাগাল পাবে না কেউ, WhatsApp আনছে এন্ড-টু-এন্ড এনক্রিপশন

Avatar

Published on:

বিশ্বের সর্বাধিক জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম WhatsApp (হোয়াটসঅ্যাপ) ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্যকে সুরক্ষিত রাখতে যে চ্যাটে এন্ড-টু-এন্ড (end-to-end) এনক্রিপশন ফিচার প্রদান করে থাকে সেকথা আমাদের প্রায় সকলেরই জানা। কিন্তু এবার চ্যাটিংয়ের পাশাপাশি কলিং এবং স্ট্যাটাসের ক্ষেত্রেও এই সুবিধা নিয়ে আনতে চলেছে WhatsApp। এই ফিচার সম্পর্কে ব্যবহারকারীদের অবহিত করতে সংস্থাটি দুটি নতুন ভিজ্যুয়াল ইন্ডিকেটরের ওপর কাজ করছে। ইতিমধ্যেই WhatsApp-এর iOS ভার্সনের অ্যাপের কল এবং স্ট্যাটাস স্ক্রিনে ইন্ডিকেটরটি দেখা গেছে। কলিং স্ক্রিনে ব্যবহারকারীদের জানানো হচ্ছে যে, তাদের ব্যক্তিগত কলগুলি এন্ড-টু-এন্ড এনক্রিপশন ফিচার দ্বারা সুরক্ষিত। আবার অন্যদিকে, স্ট্যাটাস স্ক্রিনে একটি মেসেজ ইঙ্গিত দিচ্ছে যে, কোনো ব্যবহারকারীর স্ট্যাটাস এন্ড-টু-এন্ড এনক্রিপ্ট করা হয়েছে।

হোয়াটসঅ্যাপের ফিচার ট্র্যাকার WABetaInfo সর্বপ্রথম এই নতুন ভিজ্যুয়াল ইন্ডিকেটরগুলিকে হোয়াটসঅ্যাপের আইওএস ভার্সনে লক্ষ্য করেছে। ফিচারটি বিকাশের অধীনে রয়েছে বলে জানা গেছে, যার অর্থ হল ব্যবহারকারীরা এই মুহুর্তে এটি দেখতে পাবেন না। এই বিষয়ে WABetaInfo একটি স্ক্রিনশটও শেয়ার করেছে, যা নির্দেশ করে যে কল লিস্টের অধীনে কল স্ক্রিনে “Your personal calls are end-to-end encrypted” (“আপনার ব্যক্তিগত কলগুলি এন্ড-টু-এন্ড এনক্রিপ্ট করা হয়েছে”) লেখাটি দেখা যাবে। আবার স্ট্যাটাস স্ক্রিনটি “Your status is end-to-end encrypted” (“আপনার স্ট্যাটাস এন্ড-টু-এন্ড এনক্রিপ্ট করা হয়েছে”) লেখাটি শো করবে।

আপনাদেরকে জানিয়ে রাখি যে, হোয়াটসঅ্যাপ, Signal-এ ব্যবহৃত একই এনক্রিপশন প্রোটোকল ব্যবহার করে। এই সুবিধা ইউজারদের বেআইনিভাবে তথ্য হস্তান্তরের দুর্ভাবনা থেকে মুক্ত করে। সংস্থাটি ২০১৬ সালে তার এক বিলিয়ন ইউজারবেসের জন্য অলওয়েজ-অন এন্ড-টু-এন্ড এনক্রিপশন চালু করে। এই ফিচার ব্যবহারকারীদের নিশ্চিত করে যে শুধুমাত্র প্রেরক এবং প্রাপকই যাবতীয় কনটেন্ট দেখতে সক্ষম, এছাড়া অন্য কেউ এর কোনো অ্যাক্সেস পাবে না। তবে উল্লেখ্য যে, মেটাডেটা (বা আপনার মেসেজ সম্পর্কিত ইনফর্মেশন) কিন্তু এন্ড-টু-এন্ড এনক্রিপশন দ্বারা সুরক্ষিত নয়, এই তথ্যগুলি মূল কোম্পানি Meta-র সাথে শেয়ার করা হয়।

WhatsApp ইতিমধ্যেই টিভি এবং সোশ্যাল মিডিয়ায় তাদের অ্যাপে উপলব্ধ মেসেজ এবং অ্যাটাচমেন্টের জন্য নিযুক্ত এন্ড-টু-এন্ড এনক্রিপশন এবং সেইসাথে ভিউ-ওয়ান্স ফিচার সম্পর্কে বেশ কয়েকটি অ্যাডভার্টাইজমেন্ট রিলিজ করেছে। পাশাপাশি WhatsApp ইউজারদের একথাও নিশ্চিতভাবে জানিয়ে দিয়েছে যে, চ্যাটিংয়ের সময় তাদের চ্যাটগুলি এন্ড-টু-এন্ড এনক্রিপশন দ্বারা সুরক্ষিত। সেইসাথে ইউজারদের স্ট্যাটাস এবং কলগুলিও যে এই একই টেকনোলজি দ্বারা সুরক্ষিত, সে সম্পর্কে তাদের নিশ্চিত করতেই নতুন ইন্ডিকেটরগুলিকে ডিজাইন করা হচ্ছে, এবং ভবিষ্যতে অ্যাপের বিটা ও স্টেবল ভার্সনের জন্য এগুলি রোলআউট করা হবে।

সঙ্গে থাকুন ➥