WhatsApp: এবার স্ট্যাটাস আপডেটেও দেওয়া যাবে রিঅ্যাকশন, ইউজারদের জন্য ২টি ফিচার আনছে সংস্থা

Avatar

Published on:

চলতি বছরের মে মাসের শুরুতে বহুপ্রতীক্ষিত ‘মেসেজ রিঅ্যাকশন’ (Message Reaction) ফিচার রোলআউট করেছিল WhatsApp (হোয়াটসঅ্যাপ), যা এখন জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটির ইউজাররা চুটিয়ে ব্যবহার করছেন। আসলে এই ফিচারের সুবাদে যেকোনো মেসেজের প্রতিক্রিয়া বা রিঅ্যাকশন দিতে পারেন ব্যবহারকারীরা। তাছাড়া দিন কয়েক আগে, এই ফিচারের মাধ্যমে কীবোর্ডের যেকোনো ইমোজি ব্যবহার করে রিঅ্যাকশন দেওয়ার সুবিধাও যুক্ত হয়েছে। তবে সম্প্রতি পাওয়া খবর থেকে জানা গিয়েছে যে, আসন্ন দিনগুলিতে মেসেজের পাশাপাশি স্ট্যাটাস আপডেটেও দ্রুত রিঅ্যাকশন দেওয়া সম্ভব হতে পারে।

হ্যাঁ ঠিকই পড়েছেন, ইউজারদের উক্ত সুবিধা দেওয়ার জন্য এবার অ্যান্ড্রয়েড (Android) অ্যাপে একটি নতুন ফিচার আনতে চলেছে সংস্থাটি। রিপোর্ট অনুযায়ী, হোয়াটসঅ্যাপের অ্যান্ড্রয়েড বিটা ২.২২.১৬.১০ আপডেটে এই ফিচারটিকে দেখা গিয়েছে, যা গুগল প্লে বিটা (Google Play Beta) প্রোগ্রামের মাধ্যমে উপলব্ধ; তবে এখনও এটি টেস্টারদের কাছে এসে পৌঁছোয়নি। এর পাশাপাশি ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপটি তার উইন্ডোজ ডেক্সটপ (Windows Desktop) অ্যাপ বিটার জন্য একটি আপডেটেড গ্যালারি ভিউ রিলিজ করেছে বলে জানা গেছে।

WhatsApp-এর স্ট্যাটাসেও দেওয়া যাবে রিঅ্যাকশন

হোয়াটসঅ্যাপের ফিচার ট্র্যাকার WABetaInfo-র একটি প্রতিবেদন অনুসারে, ইউজাররা খুব শীঘ্রই হোয়াটসঅ্যাপের অ্যান্ড্রয়েড ভার্সনে ইমোজির মাধ্যমে কোনো স্ট্যাটাস আপডেটের রিঅ্যাকশন দিতে পারবেন। এক্ষেত্রে ব্যবহারকারীরা কোনো কমেন্ট না করে কেবলমাত্র ৮টি ইমোজি ব্যবহার করেই এই কাজটি করতে সক্ষম হবেন। ফিচারটি ইতিমধ্যেই ইনস্টাগ্রাম (Instagram) এবং ফেসবুক মেসেঞ্জার (Facebook Messenger)-এ উপলব্ধ। আসন্ন ফিচারটির একটি স্ক্রিনশটও শেয়ার করেছে WABetaInfo, যাতে ইউজাররা সেটির সম্পর্কে কিছুটা ধারণা করতে পারেন।

রিপোর্টে আরও বলা হয়েছে যে, স্ট্যাটাসের রিঅ্যাকশন দেওয়ার জন্য ইউজারদের মোট ৮টি ইমোজি ব্যবহারের সুযোগ দেবে হোয়াটসঅ্যাপ। সেগুলি হল – চোখে হৃদয়ের ছবিযুক্ত হাসিমুখ (smiling face with heart eyes), কান্নাকাটি করা মুখ (crying face), হাতজোড় করা (folded hands), হাততালি দেওয়া (clapping hands), আনন্দাশ্রুযুক্ত মুখ (face with tears of joy), হাঁ করা মুখ (face with open mouth), পার্টি পপার (party popper) এবং হান্ড্রেড পয়েন্টস (hundred points) ইমোজি। কোনো স্ট্যাটাস আপডেটে প্রতিক্রিয়া জানানোর পরে, সেই ইমোজিটি চ্যাটের মধ্যে একটি স্ট্যাটাস রিপ্লাই হিসেবে প্রদর্শিত হবে। যদিও বিটা টেস্টারদের জন্য ফিচারটি এই মুহূর্তে উপলব্ধ নয়, তবে খুব শীঘ্রই তারা এটি ব্যবহারের সুযোগ পাবেন বলে মনে করা হচ্ছে।

এদিকে যেমনটা বলেছি, ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপটি Windows অ্যাপ্লিকেশনের জন্য WhatsApp বিটাতে একটি রিডিজাইনড গ্যালারি ভিউ রোলআউট করেছে। মাইক্রোসফ্ট স্টোর (Microsoft Store) থেকে Windows ২.২২২৭.২.০-এর এই লেটেস্ট WhatsApp বিটা অ্যাপ্লিকেশন ইনস্টল করেছেন, এমন ব্যবহারকারীদের জন্য এই আপডেটটি উপলব্ধ। প্রতিবেদনে বলা হয়েছে, নতুন গ্যালারি ভিউটি WhatsApp Desktop-এ (ইলেক্ট্রন ভার্সন) প্রবর্তিত গ্যালারির অনুরূপ এবং সম্প্রতি ব্যবহৃত স্টিকারগুলি ফোন এবং ডেস্কটপ অ্যাপের মধ্যে সিঙ্ক করা হয়েছে বলে জানা গেছে।

সঙ্গে থাকুন ➥