কমিউনিটি ট্যাব, ক্যামেরা ইন্টারফেসসহ একগুচ্ছ ফিচার আনবে WhatsApp, ফরোয়ার্ডেড মেসেজের ক্ষেত্রেও আসবে নয়া নিয়ম

Avatar

Published on:

ইউজারদের ব্যবহারিক অভিজ্ঞতাকে উন্নত করতে নিত্যনতুন ফিচার রোলআউট করা বিশ্বের সর্বাধিক জনপ্রিয় ইন্সট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম WhatsApp (হোয়াটসঅ্যাপ)-এর জন্য কোনো নতুন বিষয় নয়! সেক্ষেত্রে সম্প্রতি পাওয়া খবর বলছে, সংস্থাটি এখন তার মোবাইল অ্যাপ্লিকেশনের জন্য একগুচ্ছ নতুন ফিচার নিয়ে কাজ করছে। Android (অ্যান্ড্রয়েড) এবং iOS (আইওএস) উভয়ের বিটা ভার্সনেই এই ফিচারগুলির দেখা মিলবে। জানা গেছে যে, ইউজাররা যাতে বহুবার ফরোয়ার্ড করা কোনো মেসেজ একবারে কেবলমাত্র একটির বেশি গ্রুপে সেন্ড করতে না পারেন, সেই লক্ষ্যে হোয়াটসঅ্যাপ কাজ চালিয়ে যাচ্ছে। আবার, সংস্থাটি একটি ডেডিকেটেড কমিউনিটি ট্যাব প্রবর্তন করতে চলেছে বলে আশা করা হচ্ছে যা আইওএসে বিদ্যমান ক্যামেরা ট্যাবকে রিপ্লেস করবে। এছাড়া, মেসেজিং অ্যাপটিকে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য একটি আপডেটেড ক্যামেরা ইন্টারফেস টেস্ট করতেও দেখা গেছে। তাহলে চলুন, এই ফিচারগুলি রোলআউট হলে ইউজাররা ঠিক কী কী সুবিধা পাবেন, সে সম্পর্কে একটু বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

ফরোয়ার্ডেড মেসেজ সেন্ড

হোয়াটসঅ্যাপের ফিচার ট্র্যাকার WABetaInfo-র রিপোর্ট অনুযায়ী, সংস্থাটি খুব শীঘ্রই একাধিক গ্রুপে মেসেজ ফরওয়ার্ড করার পথে বাধা সৃষ্টি করতে চলেছে। সোজা কথায় বললে, একবারে একাধিক গ্রুপে কোনো ফরোয়ার্ডেড মেসেজ আর সেন্ড করা যাবে না। এর ফলে ভুয়ো খবরের প্রচার কিছুটা হলেও রোধ করা যাবে বলে সংস্থার তরফে জানানো হয়েছে। এক্ষেত্রে মনে রাখতে হবে যে, এই সীমাবদ্ধতাটি কেবলমাত্র সেইসব মেসেজগুলির ক্ষেত্রে প্রযোজ্য হবে যেগুলি ইতিমধ্যে ব্যবহারকারীদের দ্বারা ফরোয়ার্ড করা হয়েছে। অর্থাৎ, অ্যাপ মারফত ইউজারদের পাঠানো নিজস্ব কোনো মেসেজ এই নিয়মের দ্বারা প্রভাবিত হবে না।

সুতরাং, ইউজাররা যদি কোনো ফরওয়ার্ডেড লেবেলযুক্ত মেসেজ সেন্ড করতে চান, তবে সেটি একবারে একাধিক গ্রুপ চ্যাটে সেন্ড করা আর সম্ভব হবে না। অনেকগুলি গ্রুপ চ্যাটে সেই মেসেজটিকে সেন্ড করতে হলে ব্যবহারকারীদের সেটিকে আলাদা-আলাদাভাবে প্রতিটি গ্রুপে ফরোয়ার্ড করতে হবে। এর আগে এমনি কোনো রেগুলার মেসেজ ইউজাররা একবারে সর্বোচ্চ ৫ জনকে, অর্থাৎ ৫টি চ্যাটে পাঠাতে পারতেন। কিন্তু ব্যবহারকারীদের মারফত বহুবার সেন্ড করা, অর্থাৎ কোনো ফরওয়ার্ড মেসেজ একবারে কেবলমাত্র একটি চ্যাটেই সেন্ড করা যেত। এবার গ্রুপের ক্ষেত্রেও সেই একই নিয়মের আবির্ভাব ঘটতে চলেছে। ফলে চ্যাটের পর একাধিক গ্রুপে মেসেজ সেন্ড করতে যে এবার একটু ঝক্কি পোহাতে হবে ইউজারদের, সেকথা বলাই বাহুল্য।

ইতিমধ্যেই আইওএস বিটা ভার্সন ২২.৭.০.৭৬-এ এই ফিচারটির দেখা মিলেছে। WABetaInfo একটি স্ক্রিনশট শেয়ার করে এই বিষয়টি নিশ্চিত করেছে। উল্লেখ্য যে, গত মাসে অ্যান্ড্রয়েড বিটা ভার্সন ২.২২.৭.২-এ এই ফিচারটিকে প্রথম দেখা গিয়েছিল। হালফিলে অ্যান্ড্রয়েড বিটা ২.২২.৮.১১ ভার্সনেও এই ফিচারটি কার্যকর রয়েছে বলে জানা গেছে। অর্থাৎ, ভুয়া খবরের প্রচার রোখার জন্য এই ফিচারটি নিয়ে আসতে সংস্থাটি যে দৃঢ়প্রতিজ্ঞ, তা খুব স্পষ্টভাবে বোঝা যাচ্ছে। তবে ঠিক কবে নাগাদ এই ফিচারটির স্টেবল রোলআউট হবে, সে সম্পর্কে এখনও নিশ্চিতভাবে কোনো তথ্য জানা যায়নি।

নতুন কমিউনিটি ট্যাব

এর পাশাপাশি সংস্থাটি এখন তার মোবাইল অ্যাপ্লিকেশনের জন্য একটি নতুন কমিউনিটি ট্যাব নিয়ে কাজ করছে বলে জানা গেছে। এই ফিচারটির সাহায্যে গ্রুপ অ্যাডমিনরা “কমিউনিটি” (Community)-তে নির্দিষ্ট কয়েকটি গ্রুপ অ্যাড করতে পারবেন। এবং তারপরে এই গ্রুপগুলিকে একসাথে কমিউনিটি ট্যাবের অধীনে তালিকাভুক্ত করা হবে। WABetaInfo জানিয়েছে যে, বর্তমানে এই কমিউনিটি ট্যাব ফিচারটি বিকাশের অধীনে রয়েছে। অ্যান্ড্রয়েড ২.২২.৬.৯-এর লেটেস্ট হোয়াটসঅ্যাপ বিটা ভার্সনে এই ফিচারটিকে দেখা গেছে। উল্লেখ্য যে, WABetaInfo এই কমিউনিটি ট্যাব আইকনের একটি স্ক্রিনশটও শেয়ার করেছে, যেখানে আইওএসে বিদ্যমান ভার্সনের ক্যামেরা আইকনকে রিপ্লেস করে এই নতুন কমিউনিটি ট্যাব আইকনটি নিজের জায়গা করে নিয়েছে বলে দেখা গেছে।

নয়া ক্যামেরা ইন্টারফেস

বর্তমানে, অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য একটি নতুন ক্যামেরা ইন্টারফেসের ওপরও হোয়াটসঅ্যাপকে হালফিলে কাজ করতে দেখা গেছে। অ্যান্ড্রয়েড বিটা ভার্সন ২.২২.৮.১১-এ এই ফিচারটিকে টেস্ট করা হচ্ছে বলেও WABetaInfo-র তরফে জানানো হয়েছে। কয়েকটি স্ক্রিনশট শেয়ার করে হোয়াটসঅ্যাপের ফিচার ট্র্যাকার জানিয়েছে যে, ইন্টারফেসে সাম্প্রতিক ফটো এবং গ্যালারির জন্য ট্যাবসহ একটি নতুন মিডিয়া পিকার অন্তর্ভুক্ত করা হবে। উপরন্তু, ক্যামেরার মিডিয়া বার, যেটিকে এর আগে আইওএস থেকে সরানো হয়েছিল, সেটিকে আবার নয়া আপডেটে সংযোজিত করা হবে।

সঙ্গে থাকুন ➥