গ্রুপ না বানিয়েই হোয়াটসঅ্যাপে একসাথে অনেককে কীভাবে মেসেজ পাঠাবেন

Avatar

Published on:

বর্তমানে মৌখিক কথোপকথনের চাইতে লৈখিক কথোপকথনই বেশি জনপ্রিয়, আর এর পিছনে অবশ্যই রয়েছে WhatsApp-এর অবদান। কাজের প্রয়োজনে বা নিছক অবসর সময় কাটানোর জন্য চ্যাটের ক্ষেত্রে বিশ্বের অধিকাংশ মানুষই এখন এই Facebook মালিকানাধীন প্ল্যাটফর্মটির উপর নির্ভরশীল। কিন্তু এই অ্যাপের মাধ্যমে লৈখিক কথোপকথনের ক্ষেত্রে আপনি একটি সমস্যার মুখোমুখি হতে পারেন। কেন না WhatsApp-এর নিয়ম অনুযায়ী, একবারে আপনি এক বা একাধিক মেসেজ সর্বাধিক পাঁচ জনকে পাঠাতে পারেন। একবারে পাঁচের বেশি সংখ্যক ব্যক্তিকে মেসেজ কেবলমাত্র একটি গ্রুপে পাঠানো যেতে পারে।

কিন্তু সবসময় আপনি যাদেরকে মেসেজ/মেসেজগুলি পাঠাতে চাইছেন তারা একটি গ্রুপের অন্তর্ভুক্ত নাও হতে পারে। তাহলে তখন প্রচুর সময় ব্যয় করে আলাদা আলাদা করে প্রত্যেককে মেসেজ না পাঠিয়ে সহজ উপায় কী? এই প্রতিবেদনে আমরা সেই বিষয়েই কথা বলব। গ্রুপ তৈরি না করেও আপনি একবারে একাধিক ব্যক্তিকে মেসেজ পাঠাতে WhatsApp-এর ব্রডকাস্ট লিস্ট (broadcast list) ফিচার ব্যবহার করতে পারেন। তাহলে চলুন, ফিচারটি এবং এর কার্যকারিতা সম্পর্কে একটু বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

WhatsApp ব্রডকাস্ট লিস্ট ফিচারটি কী?

হোয়াটসঅ্যাপের ব্রডকাস্ট লিস্ট ফিচার ব্যবহার করে ইউজাররা একবারে একাধিক কন্টাক্টসে মেসেজ পাঠাতে সক্ষম হবেন। ফলে ইউজারদের অযথা গ্রুপ তৈরি করার কোনো প্রয়োজনীয়তা নেই। ব্রডকাস্ট লিস্ট ব্যবহার করে আপনি একবারে ২৫৬ জনকে মেসেজ পাঠাতে পারবেন, কিন্তু তার আগে সেই সবকটি নম্বর আপনার ফোনবুকে সেভ আছে কি না সে সম্পর্কে নিশ্চিত হয়ে নিন।

কীভাবে WhatsApp-এ একটি ব্রডকাস্ট লিস্ট তৈরি করতে হয়

ধাপ ১: প্রথমে হোয়াটসঅ্যাপে যান এবং স্ক্রিনের উপরের ডান কোণে থাকা তিনটি ডট মেনুতে ট্যাপ করুন।

ধাপ ২: এখন আপনি যে কন্টাক্টসগুলি যুক্ত করতে চান, সেগুলি সার্চ করুন বা সিলেক্ট করুন।

ধাপ ৩: এরপর চেক মার্কে ট্যাপ করুন, তাহলেই আপনার ব্রডকাস্ট লিস্ট প্রস্তুত হয়ে যাবে।

এরপর আপনি কোনো একটি মেসেজ ব্রডকাস্ট লিস্টে পাঠালেই লিস্টের অন্তর্ভুক্ত সমস্ত প্রাপকের কাছে মেসেজটি চলে যাবে। প্রাপকরা একটি সাধারণ মেসেজের মতোই সেটি রিসিভ করবেন এবং যখন তারা রিপ্লাই দেবেন, তখন আপনার চ্যাট স্ক্রিনেও সেটি একটি সাধারণ মেসেজের মতোই আবির্ভূত হবে।

এছাড়া, প্রয়োজনমতো আপনি আপনার বিদ্যমান ব্রডকাস্ট লিস্ট এডিট করতে পারেন, অর্থাৎ ইচ্ছামতো লিস্টে কোনো কন্টাক্ট অ্যাড বা ডিলিট করা যেতে পারে।
কীভাবে একটি ব্রডকাস্ট লিস্ট এডিট করতে হয়

ধাপ ১: আপনার বিদ্যমান ব্রডকাস্ট লিস্ট ওপেন করুন।

ধাপ ২: এখন তিনটি ডট মেনুতে ট্যাপ করুন এবং ব্রডকাস্ট লিস্ট ইনফো সিলেক্ট করুন।

ধাপ ৩: ব্রডকাস্ট লিস্ট ইনফো স্ক্রিনে আপনি

(ক) এডিট-এ ট্যাপ করে আপনার ব্রডকাস্ট লিস্টের নাম পরিবর্তন করতে পারেন।

(খ) Add recipient-এ ট্যাপ করে লিস্টে নতুন কন্টাক্ট অ্যাড করতে পারেন।

(গ) প্রাপকদের নাম রিমুভ করার জন্য নীচে উল্লিখিত মেনুগুলিতে পরপর ধাপে ধাপে ট্যাপ করুন:
Edit recipients> যে কন্টাক্টসগুলি রিমুভ করতে চান তাদের পাশে থাকা “x”> চেক মার্ক।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥