Microsoft: বাবা ট্যাক্সিচালক, অর্থের অভাবে নিজেও পড়াশোনা ছেড়েছিলেন, বড় পদে বসালো মাইক্রোসফট

Avatar

Published on:

Microsoft AI's New CEO Mustafa Suleyman

মানুষ চাইলে কঠিন অধ্যাবসায় এবং পরিশ্রমের মাধ্যমে যে কোনো অসাধ্য সাধন করতে পারে। সম্প্রতি, এমনই কাজ করে দেখালেন এক যুবক। মোস্তফা সুলেমান নামের এই যুবক তার কঠোর পরিশ্রম ও মেধার মাধ্যমে আজ হয়ে উঠেছেন বিখ্যাত সংস্থা মাইক্রোসফটের সিইও (Microsoft CEO)। উল্লেখ্য, তিনি বর্তমানে Google ছেড়ে মাইক্রোসফটের এআই-তে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করার সিদ্ধান্ত নিয়েছেন।

নানান পারিপার্শ্বিক সমস্যার কারণে মাত্র 19 বছর বয়সে পড়ালেখা ছেড়ে দিতে হয় মোস্তফা সুলেমানকে (Mustafa Suleyman)। তবে তিনি হাল ছাড়েননি কখনো। বরং, সমস্ত প্রতিকূলতাকে জয় করে তিনি আজ হয়ে উঠেছেন মাইক্রোসফট এআই (Microsoft AI) ডিভিশনের সিইও।

কে এই মোস্তফা সুলেমান?

1984 সালের আগস্ট মাসে জন্মগ্রহণ করেন মোস্তফা। সুলেমানের বাবা ছিলেন সিরিয়ার এক সামান্য ট্যাক্সি ড্রাইভার এবং মা ছিলেন একজন ব্রিটিশ নার্স। মোস্তফার প্রাথমিক শিক্ষা শুরু হয় ব্রিটেনে। এরপর উচ্চশিক্ষার জন্য তিনি অক্সফোর্ডে যান, কিন্তু দ্বিতীয় বর্ষে পড়ালেখা ছেড়ে দিয়ে মুসলিম ইয়ুথ হেল্পলাইন চালু করেন।

তারপর, 2010 সালে কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে কাজ শুরু করেন তিনি। যদিও সেই সময়ে বিশ্বের বেশিরভাগ মানুষ এটা সম্পর্কে অবগত ছিল না। তবে তিনি ছিলেন দূরদর্শী তাই এক বন্ধুকে সাথে নিয়ে তিনি শুরু করেন একটি এআই স্টার্টআপ ডিপমাইন্ড। এই স্টার্টআপটি শুরু হবার পর গুগল এটি কিনে নেয় এবং সুলেমান গুগলে এআই প্রজেক্টে কাজ শুরু করেন। কিন্তু, 2022 সালে তিনি গুগলের চাকরি ছেড়ে দেন এবং তারপর বিশ্বের শীর্ষস্থানীয় প্রযুক্তি কোম্পানি মাইক্রোসফট এআই-এর সিইও হিসেবে নিযুক্ত হন মোস্তফা।

বর্তমান সময়ে যখন AI এর চাহিদা ব্যাপক বৃদ্ধি পেয়েছে তখন মাইক্রোসফট মোস্তফাকে বড় দায়িত্ব দিয়েছে। তিনি এখন সরাসরি মাইক্রোসফটের সিইও সত্য নাদেলাকে রিপোর্ট করবেন। জানিয়ে রাখি যে, মাইক্রোসফ্ট দীর্ঘদিন ধরেই AI-তে প্রচুর বিনিয়োগ করে চলেছে। এছাড়াও, বর্তমানে মাইক্রোসফট ওপেন এআই-তেও বিনিয়োগ শুরু করেছে। আর বর্তমানে এই কাজগুলি এগিয়ে নিয়ে যাওয়ার দায়িত্বে রয়েছেন মোস্তফা সুলেমান।

সঙ্গে থাকুন ➥