Road Accidents in India: রাস্তায় দুর্ঘটনার জন্য প্রধান কোন কারণ দায়ী? পরিসংখ্যান পেশ করে জানালেন কেন্দ্রীয় মন্ত্রী

Avatar

Published on:

ভারতের সড়কপথে দুর্ঘটনার প্রধান কারণ প্রকাশ করল মোদি সরকার। মত্ত অবস্থায় এবং ‘রং সাইড’-এ গাড়ি চালানোকেই ২০২০-তে ভারতের পথ দুর্ঘটনার প্রধান কারণ হিসেবে জানিয়েছে কেন্দ্রীয় সড়ক পরিবহণ এবং হাইওয়ে মন্ত্রক। এমনকি সরকারি দপ্তর সূত্রে জানানো হয়েছে অতিমারি শুরু হওয়ার প্রথম বছর অর্থাৎ ২০২০-তে ভারতে পথ দুর্ঘটনার সংখ্যা ছিল তাৎপর্যপূর্ণভাবে কম।

রাজ্যসভায় সড়ক পরিবহনমন্ত্রী নিতিন গডকড়ী (Nitin Gadkari) ২০২০-তে সড়ক দুর্ঘটনার সংখ্যা লিখিতভাবে জানিয়েছেন। গডকড়ীর কথানুযায়ী সে বছর ৩,৬৬,১৩৮ টি দুর্ঘটনা ঘটেছিল। এবং এর আগের বছর অর্থাৎ ২০১৯-এ দেশে দুর্ঘটনার সংখ্যাটি ছিল ৪,৩৭,৩৯৬, যা ২০২০-র তুলনায় অনেকটাই বেশি। আসলে করোনা অতিমারির কারণে লকডাউন চলাকালীন রাস্তায় যানবাহনের সংখ্যাও ছিল কম, যে কারণে দুর্ঘটনার সংখ্যায় কমতি দেখা গিয়েছে বলেই অনেকের মত।

২০২০-তে ভারতের সড়ক দুর্ঘটনার প্রসঙ্গে কেন্দ্রীয় মন্ত্রী বলেছেন, ২,৭২১ টি দুর্ঘটনা ঘটেছে ট্রাফিক সিগনাল ভাঙার কারণে, ড্রাইভিংয়ের সময় মোবাইল ফোনের ব্যবহারের জন্য পথ দুর্ঘটনার সংখ্যা ৬,৭৫৩। এবং ৬২,৭৩৮ সংখ্যক অঘটন অন্যান্য কারণে ঘটেছে। ২০১৯-এ আবার দুর্ঘটনায় ৬৭ শতাংশ মানুষ মারা গেছেন বেপরোয়া গতির কারণে। যেখানে ‘রং সাইড’-এ গাড়ি চালানোর ফলে মৃত্যুর শতকরা হার ৬ শতাংশ। মোবাইল ফোন ব্যবহার এবং নেশাগ্রস্থ অবস্থায় গাড়ি চালানোর ফলে পথ দুর্ঘটনায় মৃত্যুর হার যথাক্রমে ৩.৩% ও ৩.৫%।

অন্যদিকে, ২০২০-তে মদ্যপ অবস্থায় গাড়ি চালানোর জন্য মোট ৫৬,২০৪ টি চালান কাটা হয়েছিল। ২০২১-এ ওই একই কারণে চালানের সংখ্যাটি কমে দাঁড়িয়েছে ৪৮,১৪৪-এ। ট্রাফিক আইন লঙ্ঘনের ক্ষেত্রে দেশের মধ্যে প্রথম স্থানে রয়েছে উত্তর প্রদেশ, যেখানে জরিমানা বাবদ আদায়কৃত অর্থের পরিমাণ ৪৪৭ কোটি টাকা, এর পরেই রয়েছে হরিয়ানা (৩২৬ কোটি টাকা), রাজস্থান (২৬৭ কোটি টাকা) এবং বিহার (২৫৮ কোটি টাকা)। এছাড়াও ২০২০-২১ অর্থবর্ষে ন্যাশনাল হাইওয়েজ অথরিটি অফ ইন্ডিয়া (NHAI) মোট ২৭,৭৪৪ কোটি টাকা টোলগুলি থেকে সংগ্রহ করেছিল। ২০২১-২২-এ ডিসেম্বর পর্যন্ত এই অর্থ সংগ্রহের পরিমাণটি হল ২৪,৯৮৯ কোটি টাকা।

সঙ্গে থাকুন ➥