গুগলের বেস্ট ক্যামেরা ফিচার এবার শাওমির ফোনে, উঠবে ঝকঝকে ছবি

Avatar

Published on:

সাশ্রয়ী মূল্যে অধিক ফিচারের জন্য স্মার্টফোন ব্র্যান্ড Xiaomi অত্যন্ত জনপ্রিয়। সংস্থার স্মার্টফোনগুলির ক্যামেরা কোয়ালিটিও এমনিতে বেশ ভালো। তবে যারা এখনও শাওমি ফোনের ক্যামেরা নিয়ে খুঁতখুঁত করেন, তাদের জন্য সুখবর। কারণ শীঘ্রই সংস্থার ডিভাইসে জুড়তে চলেছে গুগলের ‘টপ শট’ ক্যামেরা ফিচার। ইতিমধ্যে লেটেস্ট সফ্টওয়্যার আপডেটে, ইউজাররা বেশ কয়েকটি নতুন ক্যামেরা ফিচার পেয়েছে এবং পারফরম্যান্সেও অনেক উন্নতি হয়েছে।

সূত্রের খবর, এবার শাওমি ফোনে গুগল পিক্সেল সিরিজের ডিভাইসের ক্যামেরার ফিচার পাওয়া যেতে পারে। শাওমি এই নতুন ফিচারের নাম দিয়েছে ‘AI শাটার’। এছাড়া সংস্থার স্মার্টফোনগুলির ক্যামেরা অ্যাপে আরো নতুন ফিচার যুক্ত হতে পারে। বর্তমানে বিটা ভার্সনে MIUI ক্যামেরা অ্যাপের পরীক্ষা করা হচ্ছে এবং XDA ডেভেলপাররা এই অ্যাপ ব্যবহার করার সুযোগ পাবেন।

Xiaomi তাদের এই নতুন ক্যামেরা অ্যাপ সম্পর্কে জানিয়েছেন, শাটার বোতাম টিপলে এটি স্বয়ংক্রিয়ভাবে সেরা মুহুর্তটি নির্বাচন করবে। এর অর্থ এই ফিচারে AI নিজেই বেছে নেবে কোন শটটি সবচেয়ে ভাল দেখাচ্ছে। তবে এর জন্য, ফোনের ক্যামেরা একসাথে একাধিক শট নেবে এবং সেরা আউটপুট দেবে।

এবার আসি AI সম্পর্কে। ছবি তোলার সময় যদি কেউ চোখের পলক ফেলে তবে নতুন AI ফিচারের সাহায্যে অন্য শট নির্বাচন করতে পারেন, অনেক সময়ে এরকম অন্যান্য কারণে শটটি ক্ষতিগ্রস্থ হয়না। একইভাবে, কোনো পোষা প্রাণীর চলাফেরা লেন্সবন্দী করার সময় আপনি সেরা শটটি বেছে নিতে সক্ষম হবেন। উল্লেখ্য, বহুবছর ধরেই স্মার্টফোন ক্যামেরায় বার্স্ট শটের ফিচার পাওয়া যায়, তবে মেশিন লার্নিং এবং AI-এর সাহায্যে এটি আরো উন্নত হয়েছে।

এই নতুন ক্যামেরা ফিচারটি বর্তমানে প্রাথমিক পর্যায়ে রয়েছে। এটি শাওমির নতুন MIUI 12 ভার্সনের ব্যবহারকারীদের জন্য উপলব্ধ হবে কিনা তা এখনো নিশ্চিত নয়। তবে এর বিটা ভার্সনে কিছু ডেভেলপার এবং ইউজারকে ফিচারটি পরীক্ষার জন্য দেওয়া হচ্ছে। পরে স্টেবল আপডেটের সাথে সমস্ত ইউজারকে দেওয়া হতে পারে। অথবা এটি শাওমির ভবিষ্যত MIUI 13 বা 14-এর ক্যামেরা অ্যাপের অংশ হতে পারে। অতএব আমাদের সময়ের সাথে অপেক্ষা করতে হবে।

সঙ্গে থাকুন ➥