ডেটা ফাঁসের ঘটনা স্বীকার করলেও গ্রাহকদের অর্থ সুরক্ষিত আছে বলে জানালো Upstox

সাম্প্রতিক সময়ে ফেসবুক (Facebook), লিঙ্কডইন (LinkedIn) এর মত প্ল্যাটফর্ম থেকে তথ্য ফাঁস হওয়ায় চাঞ্চল্য ছড়িয়েছে ইউজারদের মধ্যে। তবে তার রেশ কাটতে না কাটতেই, ডেটা ফাঁসের ঘটনায় নাম জড়ালো, ডিজিটাল ব্রোকারেজ ফার্ম ‘আপস্টক’ (Upstox) এর। জানিয়ে রাখি আপস্টক মূলত শেয়ার মার্কেট বিনিয়োগকারী সংস্থা, যারা স্টকস, মিউচুয়াল ফান্ডস, ডিজিটাল গোল্ড, ডেরিভেটিভস এবং ইটিএফ পরিষেবাগুলি অনলাইনে সরবরাহ করে। টাইগার গ্লোবাল এবং রতন টাটার মতো বিনিয়োগকারীদের সহায়তায় আপস্টক্সের (Upstox) বর্তমানে ২.৮ মিলিয়নেরও বেশি গ্রাহক রয়েছে। এহেন জনপ্রিয় একটি সংস্থার ডেটা ফাঁস হওয়ায় দুশ্চিন্তা বেড়েছে গ্রাহকদের। যদিও সংস্থার তরফে ডেটাবেস ফাঁস হওয়ার কথা স্বীকার করে নেওয়া হলেও, তারা জানিয়েছে যে এর ফলে তাদের গ্ৰাহকদের কোনো ক্ষতি হয়নি। পাশাপাশি আপস্টক্স (Upstox) তাদের বিদ্যমান সুরক্ষা ব্যবস্থাকে উন্নত করতে তৎক্ষণাৎ পদক্ষেপ নিয়েছে।

রবিবার আপস্টক্স (Upstox) তাঁদের ওয়েবসাইটে জানিয়েছে যে, তাঁরা জানতে পেরেছে অনুমোদন ছাড়াই তাঁদের ডেটাবেস অ্যাক্সেস করা হয়েছে এবং আলোচ্য ডেটাবেসে গ্ৰাহকদের ব্যাঙ্ক ডিটেলস এবং কেওয়াইসি তথ্য অন্তর্ভুক্ত ছিল। তবে সংস্থাটি নিশ্চিত করেছে যে,‌ ডেটাবেস অ্যাক্সেস করা গেলেও গ্রাহকদের ফান্ড পুরোপুরি সুরক্ষিত আছে।

আপস্টক্স (Upstox) তাদের ওয়েবসাইটে আরও জানিয়েছে, “একটি আন্তর্জাতিক শীর্ষস্থানীয় সাইবার-সুরক্ষা সংস্থার সাহায্যে আমরা সম্প্রতি আমাদের সুরক্ষা ব্যবস্থাকে বহুগুণ উন্নত করেছি। অনুমতি ছাড়া আমাদের ডেটাবেস অ্যাক্সেস করা হয়েছে এই সংক্রান্ত ইমেইল পাওয়ার পরই এই সাইবার-সুরক্ষা সংস্থার কাছে আমরা দ্বারস্থ হয়েছি।”

সংস্থাটি এও বলেছে যে, এই সাইবার সুরক্ষা সংস্থা তাঁদের বিদ্যমান পুরোনো সুরক্ষা ব্যবস্থাকে আরও উন্নত করেছে, ফলে এখন আর তাঁদের ডাটাবেসকে অনুমোদন ছাড়া অ্যাক্সেস করা সহজ হবে না। শুধু তাই নয়, থার্ড পার্টি ডেটা-ওয়্যারহাউসগুলির সুরক্ষা পদ্ধতিকে আরও বৃদ্ধি, ২৪×৭ মনিটারিং এবং নেটওয়ার্কে অতিরিক্ত রিং-ফেন্সিং নিয়োগের ব্যবস্থা করেছে এই সাইবার সুরক্ষা সংস্থা ফলে । পাশাপাশি সুরক্ষা জোরদার করছে সংস্থাটি পুনরায় ওটিপি-র মাধ্যমেও একটি সুরক্ষিত পাসওয়ার্ড সেট করতে শুরু করেছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন