Bharat Sanchar Nigam Limited: কেবল ছাড়পত্রের অপেক্ষা! শীঘ্রই 1 লক্ষ 4G সাইট লঞ্চ করছে BSNL

Avatar

Published on:

BSNL Launch 4G more than 1 Lakh Sites

অবশেষে বোর্ডের তরফে মিললো সবুজ সংকেত। খুব শীঘ্রই Bharat Sanchar Nigam Limited অর্থাৎ BSNL, টাটা কনসালটেন্সি সার্ভিসেস বা টিসিএস (TCS)-এর সহায়তায় সারা ভারতে এক লক্ষ সাইটে 4G লঞ্চ করতে চলেছে। উল্লেখ্য যে, এই এক লক্ষ সাইটে 4G লঞ্চ করার জন্য সরকারি মালিকানাধীন টেলিকম কোম্পানিটিকে প্রয়োজনীয় সকল সরঞ্জাম সরবরাহ করবে TCS। বলে রাখি, এদেশে 4G সার্ভিস নিয়ে আসার জন্য TCS দীর্ঘদিন ধরে BSNL-এর সাথে কাজ করছে, এবং সম্প্রতি পাওয়া খবর অনুযায়ী, দেশীয় প্রযুক্তির ওপর ভিত্তি করে উভয় সংস্থা হাতে হাত মিলিয়ে খুব শীঘ্রই এদেশে 4G সার্ভিস লঞ্চ করবে বলে আশা করা হচ্ছে। তবে সত্যি সত্যিই কবে এদেশে BSNL-এর 4G সার্ভিসের দেখা মিলবে, তার কোনো সুনিশ্চিত দিনক্ষণ এখনও পর্যন্ত জানা যায়নি।

পারচেজ অর্ডার জারি করতে DoT-র GoM-এর ছাড়পত্র প্রয়োজন

যদিও বিএসএনএলের বোর্ড ৪জি-র জন্য সারা ভারত জুড়ে এক লক্ষ সাইটে টিসিএসকে প্রয়োজনীয় সরঞ্জাম সরবরাহের ছাড়পত্র দিয়েছে, তবে পারচেজ অর্ডার জারি করার আগে সংস্থাটিকে আরও অনেকগুলি গুরুত্বপূর্ণ কাজ সেরে ফেলতে হবে। ইকোনমিক টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, রাষ্ট্রায়ত্ত মালিকানাধীন টেলিকম সংস্থাটি শীঘ্রই টেলিযোগাযোগ বিভাগকে (ডিওটি) তাদের বোর্ডের সিদ্ধান্ত জানাবে। এরপরে টেলিকম বিভাগ মার্চের গোড়ার দিকে টিসিএসকে প্রয়োজনীয় সরঞ্জামের পারচেজ অর্ডার জারি করার জন্য ছাড়পত্র পেতে মন্ত্রীগোষ্ঠীর (জিওএম) সাথে যোগাযোগ করবে। এক্ষেত্রে বলে রাখি, দুই সংস্থার মধ্যে চুক্তির অংশ হিসেবে মোট ২৪,৫৫৬.৩৭ কোটি টাকায় বিএসএনএলকে ১ লক্ষ সাইটের জন্য ৪জি সরঞ্জাম সরবরাহ করবে টিসিএস।

উল্লেখ্য যে, উক্ত চুক্তি অনুযায়ী, টিসিএস আগামী ১০ বছর বিএসএনএলের নেটওয়ার্ক রক্ষণাবেক্ষণ করবে। এছাড়া, টিসিএস বিএসএনএলকে যে নেটওয়ার্ক সরঞ্জাম সরবরাহ করবে, তার মোট মূল্য ১৩,০০০ কোটি টাকা। তদুপরি, তেজস নেটওয়ার্কসও (Tejas Networks) স্থানীয়ভাবে রাষ্ট্রায়ত্ত কোম্পানিটির জন্য নেটওয়ার্ক সরঞ্জাম তৈরি করবে বলে আশা করা হচ্ছে। প্রসঙ্গত জানিয়ে রাখি, সম্প্রতি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বিএসএনএলের জন্য ১.৬৪ লক্ষ কোটি টাকার পুনরুজ্জীবন প্রকল্প অনুমোদন করেছেন। এছাড়াও, নানা ধরনের সহায়তা দেওয়ার প্রতিশ্রুতি দেওয়া হয়েছে সংস্থাটিকে, যার ফলে আগামী দিনে সারা দেশে ৪জি রোলআউটের ক্ষেত্রে বিএসএনএলকে কোনো অসুবিধার সম্মুখীন হতে হবে না বলেই আশা করা যেতে পারে।

4G লঞ্চ করলে BSNL পুরোপুরিভাবে ঘুরে দাঁড়াতে সক্ষম হবে

মোদ্দা কথা হল, 4G সার্ভিস লঞ্চ করে টেলিকম দুনিয়ায় কামব্যাকের পরিকল্পনা করেছে BSNL। এই মুহূর্তে দেশের শীর্ষস্থানীয় বেসরকারি কোম্পানিগুলির (Airtel, Jio, Vodafone Idea বা Vi) তুলনায় বেশ খানিকটা সস্তায় ইউজারদেরকে একাধিক রিচার্জ প্ল্যান অফার করলেও 3G নেটওয়ার্কের কারণে বর্তমানে খুব বেশি গ্রাহক রাষ্ট্রায়ত্ত সংস্থাটির পরিষেবা ব্যবহারে আগ্রহী নন। উপরন্তু, একদিকে যেখানে Airtel এবং Jio ইতিমধ্যেই গত বছরের অক্টোবর মাসের গোড়ার দিকে এদেশের নির্বাচিত কয়েকটি শহরে 5G পরিষেবা রোলআউট করে ফেলেছে, সেখানে এখনও পর্যন্ত এক দশকেরও পুরোনো প্রযুক্তি ব্যবহার করতে হচ্ছে BSNL-এর গ্রাহকদের। এমত পরিস্থিতিতে TCS-এর সঙ্গে এই চুক্তি সরকারি মালিকানাধীন টেলিকম সংস্থাটিকে ঘুরে দাঁড়াতে ব্যাপকভাবে সাহায্য করবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

সঙ্গে থাকুন ➥