4G টাওয়ার বসানোর জন্য TCS কে 15000 কোটি টাকার অর্ডার দিল BSNL

Avatar

Published on:

BSNL orders Rs 15000 Crore TCS for 4G Tower installation

ভারত সঞ্চার নিগম লিমিটেড (BSNL) ভারত জুড়ে চতুর্থ-প্রজন্মের মোবাইল সেলুলার নেটওয়ার্ক (4G) টাওয়ার স্থাপনের জন্য টাটা কনসালটেন্সি সার্ভিসেস (TCS)-কে ১৫,০০০ কোটি টাকার বরাত দিল। অবগতির জন্য জানিয়ে রাখি, গত ২২শে এপ্রিল পাঞ্জাবের কিছু অংশে পাইলট মোডে নব্য প্রজন্মের 4G নেটওয়ার্কিং পরিষেবাকে আনুষ্ঠানিকভাবে চালু করেছিল BSNL৷ আর এখন সংস্থাটি দেশীয় প্রযুক্তি ব্যবহার করে মোট ১৩৫টি সাইটে 4G টাওয়ার চালু করার কাজ শুরু করেছে।

এই বিষয়ে টাটা গ্রুপের (Tata Group) অংশ তেজস নেটওয়ার্ক লিমিটেড (Tejas Networks Limited) জানিয়েছে যে – তারা নেটওয়ার্ক আপগ্রেড করার জন্য বিএসএনএল -এর থেকে ৬৯৬ কোটি টাকার অর্ডার পেয়েছে এপ্রিল মাসে। আর এখন দেশব্যাপী ৪জি টাওয়ার বসানোর জন্য আইটি জায়ান্টটির নেতৃত্বে উক্ত টেলিকম সংস্থার থেকে আরো ১৫,০০০ কোটি টাকার অর্ডার ভ্যালু পেয়েছে এই সংস্থাটি।

এক্ষেত্রে জানিয়ে রাখি, টাটা গ্রুপের অংশ হিসাবে পরিচিত তেজস নেটওয়ার্ক হল ভারতে অবস্থিত একটি অপটিক্যাল, ব্রডব্যান্ড এবং ডেটা নেটওয়ার্কিং প্রোডাক্ট কোম্পানি। এটি – ৭৫টিরও বেশি দেশের টেলিকম পরিষেবা প্রদানকারী, ইন্টারনেট পরিষেবা প্রদানকারী, ইউটিলিটি, প্রতিরক্ষা এবং সরকারী সংস্থার জন্য ওয়্যারলেস নেটওয়ার্কিং প্রোডাক্ট ডিজাইন ও তৈরি করার দায়িত্ব পালন করে।

যাইহোক, বিএসএনএল এবং টাটা কনসালটেন্সি সার্ভিসেস -এর মধ্যে স্বাক্ষরিত এই চুক্তির অংশ হিসাবে তেজস নেটওয়ার্কস তাদের ‘TJ1400’ সিরিজের ১৩,০০০টিরও বেশি ‘নেক্সট-জেনারেশন’ অ্যাক্সেস এবং অ্যাগ্রিগেশন রাউটার – সরবরাহ, ইনস্টল করবে বলে জানা গেছে। এছাড়া সংস্থাটি আজ এক্সচেঞ্জ ফাইলিংয়ের সময়ে জানিয়েছে যে, প্রাথমিক সরঞ্জামের সরবরাহ (supplies) এবং স্থাপনার (deployment) কাজটি আগামী ১৮ মাসের মধ্যে সম্পন্ন করা হবে বলে তারা আশা রাখছে।

সঙ্গে থাকুন ➥