Reliance Jio গ্রাহকদের জন্য সুখবর, শীঘ্রই দেশের সব জায়গায় পাওয়া যাবে 5G পরিষেবা

Avatar

Published on:

Reliance Jio 5G Network Availability

সুদীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটিয়ে অবশেষে গত বছরের ১ অক্টোবর প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর উপস্থিতিতে নয়াদিল্লির প্রগতি ময়দানে অনুষ্ঠিত ষষ্ঠতম ইন্ডিয়া মোবাইল কংগ্রেস (IMC 2022) ইভেন্টে ভারতে চালু হয়েছে 5G পরিষেবা৷ এর পর থেকেই এই দুরন্ত গতির পঞ্চম প্রজন্মের নেটওয়ার্ক সার্ভিস ক্রমাগত একের পর এক শহরে পৌঁছে দিচ্ছে দেশের শীর্ষস্থানীয় টেলিকম কোম্পানি Reliance Jio। ইতিমধ্যেই ভারতের ২৭৭ টি শহরে সংস্থাটির পঞ্চম প্রজন্মের নেটওয়ার্ক পরিষেবা উপলব্ধ হয়ে গিয়েছে, যার মধ্যে কলকাতা, বেঙ্গালুরু, চেন্নাই, মুম্বাই, দিল্লির মতো দেশের বড়ো বড়ো শহরগুলি অন্তর্ভুক্ত রয়েছে।

উল্লেখ্য যে, ৫জি লঞ্চের সময়েই সংস্থাটি আপামর দেশবাসীকে নিশ্চিত প্রতিশ্রুতি দিয়েছিল যে, ২০২৪ সালের মধ্যেই গোটা ভারতের বাসিন্দারা পঞ্চম প্রজন্মের দুরন্ত গতির নেটওয়ার্ক সার্ভিস ব্যবহারের মজা উপভোগ করতে পারবেন। তবে হালফিলে মনে করা হচ্ছে যে, এর জন্য এদেশের জনগণকে হয়তো অতটা সময়ও অপেক্ষা করতে হবে না; অন্তত সম্প্রতি পাওয়া খবর তো এমনটাই বলছে। আসলে রিলায়েন্স জিও ইনফোকম (Reliance Jio Infocom) গত মঙ্গলবার পুনরায় জানিয়েছে যে, তারা ২০২৩ সালের শেষ নাগাদই গোটা ভারতের প্রতিটি প্রান্তে ৫জি সার্ভিস উপলব্ধ করবে। ফলে আসন্ন রঙের উৎসব হোলির প্রাক্কালে সমগ্র দেশবাসীর জন্য এটা যে নিঃসন্দেহে এক দারুণ সুসংবাদ, সেকথা বলাই বাহুল্য।

২০২৩ সালের শেষ নাগাদ সারা দেশে উপলব্ধ হবে Jio-র 5G নেটওয়ার্ক পরিষেবা

সম্প্রতি ইলেকট্রনিক্স ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় (MeitY) এবং ডিপার্টমেন্ট অফ প্রমোশন অফ ইন্ডাস্ট্রি অ্যান্ড ইন্টারনাল ট্রেড (DPIIT)-এর সমন্বয়ে আয়োজিত বাজেট-পরবর্তী ওয়েবিনারে রিলায়েন্স জিও-র চেয়ারম্যান আকাশ আম্বানি (Akash Ambani) জানিয়েছেন যে, যত দ্রুত সম্ভব গোটা দেশে ৫জি রোলআউট করাই হল টেলিকম সংস্থাটির মূল লক্ষ্য। তাই ২০২৩ সালের ডিসেম্বরের মধ্যেই দেশের প্রতিটি শহর, গ্রাম, তালুক এবং তহসিলে এই দুরন্ত গতির নেট পরিষেবা পৌঁছে দেওয়ার আপ্রাণ চেষ্টা করবে কোম্পানিটি। তিনি আরও বলেছেন যে, এটিই হবে বিশ্বের কোনো দেশের সবচেয়ে দ্রুততম ৫জি সম্প্রসারণের ঘটনা।

4G রিচার্জ প্ল্যান মারফতই পাওয়া যাবে আনলিমিটেড 5G সার্ভিস

প্রসঙ্গত জানিয়ে রাখি, Jio বর্তমানে ইউজারদেরকে স্ট্যান্ডঅ্যালোন (SA) নেটওয়ার্কের মাধ্যমে 5G পরিষেবা অফার করছে। অর্থাৎ, সংস্থার নেটওয়ার্কটি একটি 5G কোরে চলবে এবং এটি বিদ্যমান এলটিই (LTE) কোরের ওপর নির্ভর করবে না। এর ফলে বর্তমানে ভারতের নির্বাচিত কিছু শহরের বাসিন্দারা সম্পূর্ণ বিনামূল্যে নিজেদের 5G স্মার্টফোনে বিদ্যমান 4G সিম মারফতই Jio-র আনলিমিটেড 5G নেট সার্ভিস ব্যবহার করতে সক্ষম হচ্ছেন। সংস্থাটি দাবি করেছে যে, এই মুহূর্তে ভারতে কোম্পানির পঞ্চম প্রজন্মের নেটওয়ার্ক পরিষেবার দৌলতে ব্যবহারকারীরা 4G-র তুলনায় প্রায় ২০-৩০ গুণ দ্রুতগতির ইন্টারনেট অ্যাক্সেস করতে পারবেন। উল্লেখ্য যে, বছর ছয়েক আগে এদেশে 4G পরিষেবা রোলআউট করে রীতিমতো ইতিহাস সৃষ্টি করেছিল Jio। ফলে এবার 5G-র ক্ষেত্রেও সংস্থাটি নিঃসন্দেহে বাকি সকল টেলিকম কোম্পানিকে জোর টক্কর দেবে বলেই আশা করা যেতে পারে।

সঙ্গে থাকুন ➥