বন্ধ হতে পারে Vodafone Idea -র পরিষেবা, টাওয়ারের টাকা মেটাতে ব্যর্থ সংস্থা

Avatar

Published on:

VI Indus Tower Issue

ভারতবর্ষে 5G পরিষেবা লঞ্চ করার জন্য এখনো প্রয়োজনীয় ফান্ড যোগার করতে উঠতে পারেনি Vodafone Idea। যার জন্য ভারতের শীর্ষতম টেলিকম অপারেটরদের সাথে ক্রমাগত প্রতিযোগিতায় পিছিয়ে পড়ছে এই সংস্থাটি। এমতাবস্থায়, আরও এক কঠিন সমস্যায় পড়েছে Vodafone Idea। আর্থিক অবস্থার অবনতির কারণে এই টেলিকম সংস্থাটি এখন ঋণ পরিশোধ করতেও অক্ষম হয়ে উঠেছে। ইটি-র রিপোর্ট অনুযায়ী, Indus Towers নামে এক টেলিকম ইনফ্রা কোম্পানি TRAI (Telecom Regulatory Authority of India)-কে জানিয়েছে যে, “ক্রমাগত এবং ইচ্ছাকৃত” ভাবে চুক্তির অর্থ প্রদান না করার কারণে তারা Vodafone Idea-র পরিষেবা গুলি সীমাবদ্ধ করতে পারে। কারণ, সময় মতো ঋণের টাকা না পাওয়ার কারণে এই সংস্থাটি আর্থিক ভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। উল্লেখ্য, Vi কিছুদিনের মধ্যে এই ঋণ পরিশোধ না করলে ২০২ মিলিয়নেরও ( প্রায় ২০ কোটি ২০ লক্ষ) বেশি সক্রিয় গ্রাহক শীঘ্রই গুরুতর সমস্যায় পড়তে পারেন।

এর আগেও ইন্ডাস টাওয়ার্স Vi-কে ঋণের অর্থ প্রদানের জন্য এই ধরনের হুমকি দিয়েছে। তবে এবারে তারা পরিষ্কার ভাবে জানিয়েছে যে, যদি Vi চুক্তি অমান্য করে তাহলে তারা শীঘ্রই তাদের টাওয়ারগুলির পরিষেবা বন্ধ করে দেবে। আর এমনটা ঘটলে গ্রাহকদের গুরুতর কভারেজ সমস্যার সম্মুখীন হতে হবে। পাশাপাশি, প্রিপেইড ব্যবহারকারীদের কাছে অন্য কোন উপায় না থাকায় তারা Jio এবং Airtel-এর কানেকশন নিতে বাধ্য হবে। তবে অন্য নেটওয়ার্কের সাথে যুক্ত হতে গেলে Vodafone Idea পোস্টপেইড গ্রাহকেদের বেশ সমস্যায় পড়তে হবে।

রিপোর্ট অনুযায়ী, ৩০ শে সেপ্টেম্বর ২০২৩-এর মধ্যে ইন্ডাস টাওয়ার্সকে সুদ সহ ৭৮৬৪.৫ কোটি টাকা পেমেন্ট করতে হতো। আর ভিআই সেটি না করে ২৯শে সেপ্টেম্বর ২০২৩-এ ট্রাইকে একটি চিঠি লিখে জানিয়েছে, তারা চুক্তি অনুযায়ী টাওয়ার কোম্পানির কাছে মাসিক চুক্তিভিত্তিক অর্থপ্রদান করতে অক্ষম।

তবে ইন্ডাস টাওয়ার্স ভোডাফোন আইডিয়ার এই চিঠিকে বিভ্রান্তিকর এবং প্রতারণামূলক বলে তিরস্কার করেছে। পাশাপাশি টাওয়ার সংস্থাটি এও জানিয়েছে যে, ভিআই চুক্তির বাধ্যবাধকতা থেকে নিজেকে বাঁচানোর চেষ্টা করছে এবং এই কাজের জন্য তারা ট্রায়ের সাহায্য চাইছে। উল্লেখ্য, এবার এই টাওয়ার কোম্পানিটি ঋণের টাকা উসুল করার জন্য ভিআই-এর বিরুদ্ধে আইনি পদক্ষেপ অবলম্বন করার ইঙ্গিত দিয়েছে।

সঙ্গে থাকুন ➥