Pi Moto Starship 3: দেখলে মনেই হবে না 300cc! অবিশ্বাস্য দামে দুর্ধর্ষ ক্রুজার বাইক লঞ্চ হল, ভারতে আসবে কবে?

Avatar

Published on:

Pi Moto Starship 3 Cruiser launched in China

চীনের অন্যতম বৃহত্তম টু-হুইলার নির্মাতা Lifan Motors এর ছত্রছায়ায় বেড়ে ওঠা Pi Moto প্রতীক্ষার অবসান ঘটিয়ে তাদের বহু আলোচিত Starship ক্রুজার বাইক আনুষ্ঠানিক ভাবে লঞ্চ করল। আগস্টে উন্মোচিত হওয়ার পর থেকেই আকর্ষণের কেন্দ্রবিন্দুতে চলে এসেছিল সেটি। দেখতে অনবদ্য বললে অত্যুক্তি করা হবে না।

অনন্য ডিজাইনের কারণে Pi Moto Starship 3 সামনা সামনি দেখলে ৬০০ সিসি ক্রুজার বলে মনে হতে পারে। Honda gold wing এবং BMW K 1600 GT এর মতো নামী ট্যুরিং বাইকের স্টাইলিং থেকে অনুপ্রেরণা নিয়েছে এটি। বডিতে থাকা আকর্ষণীয় অ্যাম্বিয়েট লাইট, এয়ার ইনটেক এবং স্লিক ফেয়ারিং বাইকটির সৌন্দর্যকে কয়েকগুণ বাড়িয়ে তুলেছে। আবার বাইকটির পেছনে থাকা ব্যাগের মতো অংশ দু’পাশে এক অন্যরকম লুক প্রদান করেছে।

Pi Moto Starship 3 এর ইঞ্জিন স্পেসিফিকেশন নিয়ে বললে, এতে ৩০৪ সিসি, ভি-টুইন, লিকুইড কুল্ড ইঞ্জিন ব্যবহার করা হয়েছে। যা সর্বাধিক ৩১.৯৫ পিএস ক্ষমতা ও সর্বোচ্চ ২৬.৮ এনএম টর্ক উৎপাদন করতে পারে। সাথে আছে ছয় ধাপ যুক্ত গিয়ার বক্স ও স্লিপার ক্লাচ। বেল্টের মাধ্যমে সামনের চাকায় শক্তি পৌঁছবে।সাসপেনশনের জন্য সামনের চাকায় টেলিস্কোপিক ফর্ক এবং পিছনের চাকায় ডুয়েল শক অ্যাবজর্ভার দেওয়া হয়েছে। ব্রেকিং সিস্টেম হিসেবে দুই চাকাতেই সিঙ্গেল ডিস্ক ব্রেক রয়েছে।

পিআই মটো স্টারশিপ ৩ ক্রুজারের এমন কিছু ফিচার্স যা একে অন্য মডেলগুলির থেকে আলাদা করে তুলেছে যেগুলি হল – অ্যাডজাস্টটেবল উইন্ডশিল্ড , এলইডি ইন্ডিকেটর লাইট যুক্ত লুকিং গ্লাস, চাবি ছাড়া ইঞ্জিন চালু করার পদ্ধতি, এবং নেভিগেশন সিস্টেম-সহ মাল্টি-ফাংশন এলসিডি স্ক্রিন, যা ব্লুটুথে মাধ্যমে স্মার্টফোনেরা সঙ্গে কানেক্ট করা যায়‌।

চীনের বাজারে পিআই মটো স্টারশিপ ৩ ক্রুজারের দাম ২৪,৮৮৮ ইউয়ান ধার্য করা হয়েছে। ভারতীয় মুদ্রায় যা প্রায় ২.৮৩ লাখ টাকা। এরকম স্টাইলিশ এবং ফিচার সমৃদ্ধ বাইকের এমন  দাম অনেক কমই বলা যায়। এটি ভারতে লঞ্চ হবে কিনা, তা এখনও জানা যায়নি। তবে কিওয়ে বা জন্টিসের মতো চীনা ব্র্যান্ডগুলি যেমন এ দেশে ব্যবসা শুরু করেছে, তাতে সেই সম্ভাবনা উড়িয়ে দেওয়া যায় না। যাই হোক, এই মুহূর্তে, আপনি ৩০০ বা ৪০০ সিসি ক্রুজার কিনতে চাইলে রয়্যাল এলফিল্ড ৩৫০ কিংবা বাজাজ ডমিনার ৪০০ অন্যতম বেস্ট অপশন।

সঙ্গে থাকুন ➥