Samsung Galaxy S23 Ultra আসছে 200MP ক্যামেরা সহ, টেক্কা দেবে iPhone 14 Pro কে

Samsung চলতি বছরের শুরুর দিকেই লঞ্চ করেছে তাদের বর্তমান প্রজন্মের ফ্ল্যাগশিপ সিরিজ, Galaxy S22। ইতিমধ্যে এর উত্তরসূরি Samsung Galaxy S23 লাইনআপটিকে নিয়ে প্রযুক্তি মহলে জল্পনা শুরু হয়ে গেছে। আর এখন একটি নতুন রিপোর্টে দাবি করা হয়েছে যে, আপকামিং সিরিজের “Ultra” মডেলটি দুটি বড় আপগ্রেডের সাথে আসবে, যা অ্যাপল (Apple)-এর আসন্ন iPhone 14 Pro-কেও টেক্কা দিতে পারে। প্রসঙ্গত, বর্তমান প্রজন্মের Galaxy S22 Ultra-ও এবছর কিছু বড় আপগ্রেড লাভ করছে এবং এটি Apple iPhone 13 Pro Max-এর সাথে সরাসরি প্রতিদ্বন্দ্বীতা করে। তবে, iPhone 14 Pro আগামী মাসে কিছু বড় আপগ্রেড সহ আসবে বলে শোনা যাচ্ছে এবং স্যামসাং বাজারের প্রিমিয়াম বিভাগে তাদের প্রভাব বজায় রাখতে একই রকম কিছু পদক্ষেপ নেবে বলে আশা করা যায়। আর এই লাইনআপের সবচেয়ে বড় আকর্ষণ হবে হাই এন্ড Galaxy S23 Ultra মডেলটি।

Samsung Galaxy S23 Ultra-এ থাকবে ২০০ মেগাপিক্সেলের ক্যামেরা বড় ফিঙ্গারপ্রিন্ট সেন্সর

কোরিয়ান ওয়েবসাইট ইটি নিউজ (ETnews)-এর একটি রিপোর্টের ভিত্তিতে বলা হচ্ছে যে, স্যামসাং সম্ভবত গ্যালাক্সি এস২৩ আল্ট্রা-তে প্রধান ক্যামেরার জন্য একটি ২০০ মেগাপিক্সেলের সেন্সর ব্যবহার করবে। স্যামসাং তাদের Galaxy এস সিরিজের আল্ট্রা ভ্যারিয়েন্টে দীর্ঘদিন ধরে ১০৮ মেগাপিক্সেলের ক্যামেরা সেন্সর ব্যবহার করে আসছে। তবে এবার সংস্থা বড় আপগ্রেড অফার করতে চলেছে, বিশেষ করে মোটোরোলা (Motorola) এবং শাওমি (Xiaomi) তাদের ফোনে ২০০ মেগাপিক্সেলের ক্যামেরা সেন্সর নিয়ে আসার পর এটি খুবই প্রয়োজনীয় পদক্ষেপ বলেই মনে করা হচ্ছে।

তবে, স্যামসাং গ্যালাক্সি এস২৩ আল্ট্রা-তে ২০০ মেগাপিক্সেলের ইমেজ সেন্সরটি মোটোরোলা এবং শাওমি ফোনে ব্যবহৃত সেন্সরের থেকে আলাদা হবে। স্যামসাং সম্ভবত উচ্চতর ছবির গুণমানের জন্য এটিকে আরও ভালভাবে টিউন করবে এবং এটি আরও ভাল ডিটেইল অফার করবে বলে আশা করা যায়। যদিও, বাকি ক্যামেরা সেন্সর অপরিবর্তিত থাকবে বলে জানা গেছে। সুতরাং, গ্যালাক্সি এস২৩ আল্ট্রা-তে পূর্বসূরির মতো একই ১২ মেগাপিক্সেলের আল্ট্রা-ওয়াইড ক্যামেরা এবং দুটি টেলিফটো ক্যামেরা দেখা যাবে।

অন্যদিকে, Samsung Galaxy S23 Ultra-এর দ্বিতীয় বড় আপগ্রেডটি দেখা যাবে এর ফিঙ্গারপ্রিন্ট সেন্সরে। বর্তমান Galaxy S22 Ultra একটি দ্রুত আল্ট্রাসোনিক ফিঙ্গারপ্রিন্ট সেন্সর ব্যবহার করে, যা ভেজা আঙ্গুলের সাথেও যথাযথভাবে কাজ করে। তবে আপকামিং S23 Ultra-এ বড় ও অত্যাধুনিক কোয়ালকম ৩ডি সনিক ম্যাক্স (Qualcomm 3D Sonic Max) ফিঙ্গারপ্রিন্ট সেন্সর ব্যবহার করা হবে বলে শোনা যাচ্ছে। এই সেন্সরটি আগে iQOO 9 Pro এবং Vivo X80 Pro-তে দেখা গেছে, যা ইতিমধ্যেই সেন্সরটির নির্ভরযোগ্যতা এবং সুবিধার প্রমাণ দিয়েছে। আসন্ন Galaxy S23 সিরিজের Ultra মডেলে, এটি আনলক করার প্রক্রিয়াকে আরও সহজ করে তোলার জন্য ব্যবহার করা হতে পারে।

উল্লেখ্য, Samsung Galaxy S23 Ultra-এর ডিজাইন ও কোর ফিচারগুলি Galaxy S22 Ultra-এর মতোই রাখা হবে বলে শোনা যাচ্ছে। ফোনটি বিশ্ববাজারে অঘোষিত কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮ জেন ২ চিপসেটের সাথে আসবে বলে আশা করা হচ্ছে, যা আরও ভালো পাওয়ার এফিসিয়েন্সি প্রদান করবে এবং সামগ্রিক পারফরম্যান্সে উন্নতি আনবে।