ফের চমক! Flipkart আনল নিজস্ব UPI হ্যান্ডেল, প্ল্যাটফর্মে পেমেন্ট করতে আর দরকার নেই PhonePe-দের

গতকাল Flipkart আনুষ্ঠানিকভাবে নিজের UPI পেমেন্ট অপশন চালু করেছে, ফলত ইউজাররা অন্যান্য থার্ড পার্টি প্ল্যাটফর্ম ছাড়াই টাকা মেটাতে পারবেন।

Flipkart UPI: পরিষেবার পরিসর বিস্তৃত হচ্ছিল আগেই, তবে গতকাল নিজের পরিচয়ে আরও একটি মাত্রা যোগ করল Flipkart। মূলত অনলাইন শপিং প্ল্যাটফর্ম হিসেবে গোটা দেশে জনপ্রিয় হলেও, সাম্প্রতিক বছরগুলিতে এই প্রতিষ্ঠানটি ফ্লাইট বুকিং, মোবাইল রিচার্জ, বিল পেমেন্ট থেকে শুরু করে পার্সোনাল লোনের সুবিধা দিচ্ছিল। তবে গতকাল ৩রা মার্চ, সব কিছুকে ছাড়িয়ে তারা ‘Flipkart UPI’ নামক নিজস্ব অনলাইন পেমেন্ট হ্যান্ডেল চালু করেছে। মূলত ৫০ কোটির বেশি কাস্টমারবেসকে ভালো পরিষেবা দিতেই তাদের এই পদক্ষেপ বলে জানিয়েছে Flipkart। এক্ষেত্রে Flipkart UPI অপশন কাজে লাগিয়ে ইউজাররা অনলাইন-অফলাইন মার্চেন্ট ট্রানজাকশনের জন্য নিজের UPI হ্যান্ডেল সেট করতে সক্ষম হবেন, বদলে কোম্পানি দেবে সুপারকয়েন, ক্যাশব্যাক, ব্র্যান্ড ভাউচারের মতো কিছু লাভজনক সুবিধাও।

অ্যাপে এসেছে Flipkart UPI-এর নতুন আপডেট

অতিসম্প্রতি ফ্লিপকার্ট অ্যাপের একটি অফিসিয়াল আপডেট উপলব্ধ হয়েছে, যা ডাউনলোড ও ইনস্টল করার পর অ্যাপের মেইন স্ক্রিনে ‘ফ্লিপকার্ট ইউপিআই’ শীর্ষক একটি ব্যানার পরিলক্ষিত হচ্ছে। এছাড়া অ্যাপে অন্যান্য সেকশনের পাশে থাকছে ‘স্ক্যান অ্যান্ড পে’ (Scan & Pay) ট্যাব এবং কোনো ধরণের অর্ডার প্লেস করার সময় সংস্থার নিজস্ব ইউপিআই পেমেন্টের অপশন ব্যবহার করার সুযোগ মিলছে। এর মাধ্যমে অ্যাপ ব্যবহারকারীরা রিচার্জ এবং বিল পেমেন্টও করতে পারবেন।

প্রাথমিক পর্যায়ে ফ্লিপকার্ট তাদের পার্টনার ব্যাঙ্ক অর্থাৎ অ্যাক্সিস ব্যাঙ্ক (Axis Bank)-এর সাথে সাথে হাত মিলিয়েই এই ইউপিআই পরিষেবা চালু করেছে। এতে করে অ্যাপ ইউজাররা তাদের ডিজিটাল লেনদেনের জন্য @fkaxis হ্যান্ডেল কাজে লাগিয়ে ইউপিআই রেজিষ্ট্রেশন করতে পারবেন। এতে করে সহজে তো টাকা পেমেন্টের কাজ হবেই, পাশাপাশি PhonePe, Google Pay-এর মতো থার্ড পার্টি অনলাইন পেমেন্ট অ্যাপের ওপর নির্ভরশীলতাও কমবে।

কীভাবে Flipkart UPI ব্যবহার করবেন?

আগ্রহীরা অ্যাপে প্রদত্ত ব্যানার বা ক্যাটেগরি সেকশনে গিয়ে ‘মাই ইউপিআই’ (My UPI) থেকে নিজের ব্যাঙ্ক অ্যাকাউন্ট লিঙ্ক করে ইচ্ছেমতো ট্রানজাকশন করতে পারবেন। এছাড়া ‘স্ক্যান অ্যান্ড পে’ অপশন দিয়ে চিরাচরিত স্ক্যান পেমেন্টের সুবিধা তো কাজে লাগানো যাবেই।

Flipkart UPI ব্যবহার করলে মিলবে পুরষ্কারও

ফ্লিপকার্টের ফিনটেক এবং পেমেন্ট গ্রুপের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ধীরাজ আনেজা বলেছেন যে, কাস্টমারদের প্রত্যাশার কথা মাথায় রেখে ফ্লিপকার্ট ইউপিআই অপশন চালু করা হচ্ছে। এক্ষেত্রে তারা সুপারকয়েন, ব্র্যান্ড ভাউচার এবং অন্যান্য পুরস্কারের বিকল্পও উপলব্ধ রাখছেন। প্রসঙ্গত উল্লেখ্য, ইউজাররা ফ্লিপকার্ট ইউপিআইয়ের স্ক্যান অপশন ব্যবহার করে পেমেন্ট করলে প্রথম পাঁচটি ট্রানজাকশনে (নূন্যতম ১০০ টাকার) ১০টি করে সুপারকয়েন পাবেন, ১০টি সুপারকয়েন মিলবে ব্যাঙ্ক অ্যাকাউন্ট লিঙ্ক করলেও।