গ্রাহকদের জন্য দৈনিক UPI লেনদেনের সংখ্যা বেঁধে দিল SBI, HDFC ও ICICI সহ সমস্ত ব্যাঙ্ক

NPCI এর তরফে আগেই জানানো হয়েছিল, কোনো ব্যক্তি প্রতিদিন ১ লক্ষ টাকা পর্যন্ত ইউপিআই পেমেন্ট করতে পারে

গত কয়েক বছরে ভারতে দ্রুতগতিতে বেড়েছে ইউনিফাইড পেমেন্ট ইন্টারফেস বা UPI লেনদেন। ২০২২ সালে, UPI পেমেন্ট এবং কার্ড লেনদেন ১৪৯.৫ লক্ষ কোটি টাকার মাইলফলক স্পর্শ করেছিল। আর এটাই ডিজিটাল পেমেন্টের ক্রমবর্ধমান জনপ্রিয়তা এবং গ্রহণযোগ্যতার প্রমাণ। তবে UPI সবচেয়ে জনপ্রিয় পেমেন্ট মোড হয়ে ওঠার পাশাপাশি এতে সাইবার ক্রাইমের ঝুঁকিও বেড়েছে৷ আর সেই ঝুঁকি কমাতে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI), এইচডিএফসি ব্যাঙ্ক (HDFC Bank), অ্যাক্সিস ব্যাঙ্ক (Axis Bank) এবং আইসিআইসিআই ব্যাঙ্ক (ICICI Bank) জাতীয় নেতৃস্থানীয় ব্যাঙ্কগুলি UPI লেনদেনের উপর কিছু বিধিনিষেধ প্রয়োগ করেছে।

UPI লেনদেনের ঊর্ধ্বসীমা সম্পর্কে NPCI-র মতামত

NPCI এর তরফে আগেই জানানো হয়েছিল, কোনো ব্যক্তি প্রতিদিন ১ লক্ষ টাকা পর্যন্ত ইউপিআই পেমেন্ট করতে পারে। তবে এই সীমা ব্যাঙ্ক অনুযায়ী ভিন্ন ভিন্ন হয়ে থাকে।

আর নতুন নিয়ম অনুসারে, ব্যবহারকারীরা ২৪ ঘন্টার মধ্যে ২০টি ইউপিআই লেনদেন করতে পারবেন। তবে এটাও মনে রাখা দরকার যে, লেনদেনের এই সীমা ব্যাঙ্ক অনুযায়ী পরিবর্তিত হতে পারে।

জনপ্রিয় UPI App গুলিতে লেনদেনের ঊর্ধ্বসীমা

পেটিএম (Paytm), গুগল পে (Google Pay), অ্যামাজন পে (Amazon Pay) প্রভৃতি জনপ্রিয় ইউপিআই অ্যাপগুলিতেও লেনদেনের সর্বোচ্চ সীমা দৈনিক এক লক্ষ টাকা করা হয়েছে। তাছাড়া, সমস্ত ইউপিআই অ্যাপের নিয়ম অনুসারে দিনে দশটি ট্রানজ্যাকশন করা যাবে।

UPI ডিজিটাল লেনদেন বৃদ্ধি

গত মে মাসে ইউপিআই-এর মাধ্যমে লেনদেন উল্লেখযোগ্য ভাবে বৃদ্ধি পেয়েছে। ওই মাসে লেনদেনের পরিমাণ ১৪.৩ লক্ষ কোটি টাকায় পৌঁছেছে, যা গত এপ্রিল মাসের তুলনায় ২% বেশি, কারণ এপ্রিল মাসে এই লেনদেনের পরিমাণ ছিল ১৪.০৭ লক্ষ কোটি টাকা।

NPCI-এর তথ্য অনুসারে, মে মাসের শেষ ১০ দিনে ইউপিআই এর মাধ্যমে প্রায় ৩.৯৬ লক্ষ কোটি টাকার লেনদেন করা হয়েছিল।