AMD এর Ryzen 7 5700U প্রসেসরের সাথে আসছে RedmiBook Pro 14S

স্মার্টফোনের পাশাপাশি ল্যাপটপের মার্কেটেও পা রেখেছে Xiaomi। শাওমি-র Mi NoteBook সিরিজের ল্যাপটপগুলি ইতিমধ্যে গ্রাহকদের কাছ থেকে ভালই সাড়া পেয়েছে৷ সেই ধারাবাহিকতা বজায় রাখতে সংস্থাটি আরও একটি ল্যাপটপের ওপর কাজ শুরু করে দিল। এই ল্যাপটপটির নাম হচ্ছে RedmiBook Pro 14S এবং এটি Redmibook 14-এর সাকসেসর মডেল হিসেবে বাজারে আনা হবে। শাওমি-র এই আপকামিং ল্যাপটপকে AMD-র Ryzen 7 5700U চিপসেটের সাথে গিকবেঞ্চে স্পট করা হয়েছে। সেখানে এএমডি-র লেটেস্ট চিপসেটের দৌলতে পারফরম্যান্সের দিক থেকে RedmiBook Pro 14S তার পূর্ববর্তী RedmiBook 14 ল্যাপটপকেও টেক্কা দিয়েছে।

RedmiBook Pro 14S -এর গিকবেঞ্চ লিস্টিং

গিকবেঞ্চে রেডমি বুক প্রো ১৪এস ল্যাপটপটি দুর্দান্ত পারফর্ম করেছে। সেখানে Ryzen 7 5700U চিপসেটে চলা এই ল্যাপটপ বর্তমানে বাজারে উপলব্ধ RedmiBook 14 ল্যাপটপে থাকা AMD-র লাস্ট জেনারেশন Ryzen 4700U-এর তুলনায় ২৮ শতাংশ বেশী স্কোর করতে সক্ষম হয়েছে। সুতারাং পূর্ববর্তী মডেলের তুলনায় নতুন এই ল্যাপটপ যে আরও শক্তিশালী হবে, তা বলার অপেক্ষা রাখে না।

রেডমিবুক প্রো ১৪এস-কে গিকবেঞ্চ ৫-এ বেঞ্চমার্ক করা হয়েছিল এবং মাল্টি-কোর পরীক্ষার ভিত্তিতে সিপিইউর পারফরম্যান্স পরিমাপ করা হয়েছে। সম্প্রতি গিকবেঞ্চের তালিকায় বিভিন্ন ব্রান্ডের একাধিক ল্যাপটপকে এএমডি রাইজেন ৭ ৫৭০০ ইউ-এর সাথে দেখা গিয়েছিল, সেই তালিকায় এখন নবতম সংযোজন হল শাওমির রেডমিবুক প্রো ১৪এস।

অবগত হওয়ার জন্য জানিয়ে রাখি, AMD-এর লেটেস্ট Ryzen 7 5700U-তে আটটি কোর ও ষোলোটি থ্রেড রয়েছে। যার ফলে মাল্টি কোর টেস্টে এটি 4700U-এর ৫,০১৮ পয়েন্টকে ছাপিয়ে ৬,৪৩১ পয়েন্ট স্কোর করতে সক্ষম হসছে। এই মুহুর্তে অবশ্য বেঞ্চমার্ক স্কোর ব্যতীত Xiaomi-র আপকামিং এই ল্যাপটপের স্পেসিফিকেশনের বিষয়ে আর কোনো তথ্য পাওয়া যায় নি।