অভাবনীয় ফিচার, কিন্তু দাম সাধ্যের মধ্যে Hero, Yamaha, Suzuki ও Honda-র এই পাঁচ 125cc স্কুটার সবচেয়ে সস্তা

ভারতে স্কুটারের বাজারে সিংহভাগ মডেলই ১১০ সিসির। কারণ প্রথম থেকেই এর চাহিদার আধিক্য সংস্থাগুলিকে এই সেগমেন্টে বেশি পরিমাণে স্কুটার লঞ্চ করতে বাধ্য করেছে। তবে হালে মাথাচাড়া দিয়েছে ১২৫ সিসি স্কুটারের জনপ্রিয়তা। বিগত দুই তিন বছরে তাই বেশ কিছু কোম্পানি ১২৫ সিসির একাধিক স্কুটার বাজারে হাজির করেছে। এগুলির ইঞ্জিনের ক্ষমতা যেমন বেশি তেমনই কিছু অতিরিক্ত ফিচার এতে উপলব্ধ থাকে। সেদিক থেকে অনেকেরই প্রথম পছন্দ হয়ে উঠেছে এই মডেলগুলি। আপনিও যদি এদের মধ্যে একজন হয়ে থাকেন, তবে এই প্রতিবেদনটি আপনার জন্য। কারণ এখানে দেশের সেরা ৫টি কমদামী ১২৫ সিসি স্কুটারের খোঁজ রইল।

Hero Destiny 125

Hero Destiny 125 হচ্ছে এই মুহূর্তে দেশের সবচেয়ে সস্তার ১২৫ সিসি স্কুটার। যার দাম ৭০,৪০০ টাকা (এক্স-শোরুম) থেকে শুরু। তবে প্রিমিয়াম ভ্যারিয়েন্ট VX Platinum-এর মূল্য ৭৫,৯০০ টাকা (এক্স-শোরুম)। এতে উপস্থিত ১২৪.৬ সিসি ইঞ্জিনটি থেকে ৯ পিএস শক্তি এবং ১০.৪ এনএম টর্ক আউটপুট উৎপন্ন হয়।

Honda Activa 125

দীর্ঘদিন ধরেই দেশের জনপ্রিয়তম মডেলের প্রশংসা কুড়িয়া আসছে Honda Activa। সেই রেঞ্জের অন্যতম সদস্য হল Activa 125। বর্তমানে এর ড্রাম ভ্যারিয়েন্টটির বাজার মূল্য ৭৪,৯৮৯ টাকা (এক্স-শোরুম)। যে কারণে সবচেয়ে সস্তার ১২৫ সিসি স্কুটারের তালিকার দ্বিতীয় স্থান দখল করেছে এটি। আইডল স্টার্ট/স্টপ সিস্টেম, ফ্রন্ট গ্লোভ বক্স, এক্সটার্নাল ফুয়েল ফিল্টার, এলইডি হেডল্যাম্প, অপশনাল ডিস্ক ব্রেক সহ আরও একাধিক ফিচার সহ বেছে নেওয়া যায় স্কুটারটি।

Hero Maestro Edge 125

দামের দিক থেকে Hero Maestro Edge 125 তৃতীয় তম সাশ্রয়ী ১২৫ সিসি স্কুটার। বছর খানেক আগে বাজারে পা রেখেছিল এটি। এর দাম ৭৫,৪৫০ থেকে ৮৪,৩২০ টাকা (এক্স-শোরুম)। এলইডি প্রোজেক্টর হেডলাইট, ফুল ডিজিটাল ইন্সট্রুমেন্ট কনসোল, ব্লুটুথ কানেক্টিভিটি, টার্ন বাই টার্ন নেভিগেশন, কল অ্যালার্ট ও আরো অন্যান্য ফিচার সহ এসেছে এটি। Destiny 125-এর ইঞ্জিনটিই এতে দেওয়া হয়েছে।

Suzuki Access 125

তালিকায় চার নম্বরে জায়গা করে নিয়েছে Suzuki Access 125। এর এক্স-শোরুম দাম ৭৫,৬০০ টাকা। এটি আবার ফ্রন্ট ডিস্ক ব্রেক সহ কেনা যায়। এতে উপস্থিত অ্যালয় হুইল, সুজুকি রাইড কানেক্ট কানেক্টিভিটি (টপ-এন্ড মডেলে)। প্রিমিয়াম মডেলটির দাম ৮৫,২০০ টাকা (এক্স-শোরুম)। এছাড়া এলইডি হেডল্যাম্প, এক্সটার্নাল ফুয়েল লিড, একটি ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার ও আরও অন্যান্য বৈশিষ্ট্য উপলব্ধ হতে।

Yamaha Fascino 125 Fi

Yamaha Fascino 125 Fi-তে চালিকা শক্তি জোগাতে দেওয়া হয়েছে একটি ১২৫ সিসি এয়ার কুল্ড ফোর স্ট্রোক ইঞ্জিন। যা থেকে ৮.২ পিএস শক্তি এবং ১০.৩ এনএম টর্ক পাওয়া যায়। স্কুটারটির দাম ৭৬,১০০ টাকা (এক্স-শোরুম)। বর্তমানে Fascino 125 Fi নয়টি রঙের বিকল্পে বেছে নেওয়া যায়। এছাড়াও এতে দুই চাকায় ড্রাম ও ডিস্ক ব্রেক অফার করা হয়।