WhatsApp ইউজারদের জন্য সুখবর, ডিস্যাপিয়ারিং মেসেজ ফিচারে জুড়ছে নতুন সুবিধা

WhatsApp-এর Disappearing Messages (ডিস্যাপিয়ারিং মেসেজেস) ফিচারে এল নতুন আপডেট। সংস্থার তরফ থেকে জানানো হয়েছে যে, এখন ব্যবহারকারীরা তাদের সুবিধা অনুযায়ী সময়সীমা বেছে নিয়ে সমস্ত চ্যাটের জন্য ডিস্যাপিয়ারিং মেসেজ ফিচার ব্যবহার করতে পারবেন। এক্ষেত্রে প্রতিটি ইউজারের কাছে ২৪ ঘন্টা, ৭ দিন অথবা ৯০ দিনের মেয়াদ বেছে নেওয়ার অপশন থাকবে। অর্থাৎ চ্যাটে এই ফিচারটি টার্ন অন করা থাকলে নির্দিষ্ট মেয়াদসীমা পেরোলে স্বয়ংক্রিয়ভাবে মেসেজগুলি ডিভাইস থেকে অদৃশ্য হয়ে যাবে।

Meta-র সিইও মার্ক জুকারবার্গ Facebook-এ একটি পোস্টে হোয়াটসঅ্যাপের ডিস্যাপিয়ারিং মেসেজের এই নতুন আপডেট সম্পর্কে জানিয়েছেন যে, চিরদিনের জন্য হোয়াটসঅ্যাপের সব মেসেজ স্টোর করে রাখার কোনো প্রয়োজন নেই। এর আগে মেসেজগুলি অদৃশ্য হওয়ার জন্য ব্যবহারকারীদের কাছে সময় ছিল মাত্র ২৪ ঘন্টা। তবে এখন হোয়াটসঅ্যাপ রেগুলার ডিস্যাপিয়ারিং মেসেজের ক্ষেত্রে আরও দুটি নতুন অপশন যুক্ত করেছে। এই ক্ষণস্থায়ী চ্যাটগুলি হোয়াটসঅ্যাপ সার্ভার থেকেও মুছে ফেলা হবে বলে সংস্থাটি জানিয়েছে।

আপনি যখন এক-এক করে সমস্ত চ্যাটের জন্য এই ডিস্যাপিয়ারিং মেসেজ ফিচারটি টার্ন অন করবেন, তখন আপনার বিদ্যমান মেসেজ বা চ্যাটগুলি এর দ্বারা প্রভাবিত হবে না। একইভাবে গ্রুপ চ্যাটগুলির ক্ষেত্রেও এই কথা প্রযোজ্য, সেক্ষেত্রে আপনি কোনো গ্রুপে ডিস্যাপিয়ারিং মেসেজ ফিচার টার্ন অন করা মাত্রই নির্দিষ্ট সময়সীমা পেরোলে গ্রুপ থেকে সেই চ্যাটগুলি ডিলিট হয়ে যাবে। তবে সেই গ্রুপের অ্যাডমিন যদি এই কাজে বাধা দিতে চান তাহলে তার কাছে কিন্তু সেই ক্ষমতা রয়েছে। তিনি এই গ্রুপে ডিস্যাপিয়ারিং মেসেজের জন্য নতুন সময়সীমা সেট করতে পারেন। এর মাধ্যমে এই ফিচারটির যাবতীয় অপব্যবহারও রোখা সম্ভব হবে।

আপনি আপনার সমস্ত নতুন চ্যাটের জন্য ডিস্যাপিয়ারিং মেসেজ ফিচারটি টার্ন অন করার পরে, ফিচারটি যে টার্ন অন করা হয়েছে এমন একটি নোটিফিকেশন চ্যাটের ভিতরে উপস্থিত হবে। নোটিফিকেশনে আরও উল্লেখ করা থাকবে যে, ডিস্যাপিয়ারিং মেসেজ ফিচারটি বাই-ডিফল্ট টার্ন অন করা হয়েছে, যাতে আপনার কন্ট্যাক্টসে থাকা ওই ব্যক্তি না মনে করেন যে তার জন্যই নির্দিষ্টভাবে আপনি এই ফিচারটি ব্যবহার করছেন।

প্রসঙ্গত উল্লেখ্য যে, যেহেতু নির্দিষ্ট সময় পর মেসেজগুলি চ্যাট থেকে অদৃশ্য হয়ে যাবে, তাই একথা ভেবে অনেকেই ভুলভাল যে কোনো মেসেজ ফরোয়ার্ড করার কথা ভেবে থাকতে পারেন। কিন্তু হোয়াটসঅ্যাপ সতর্ক করে দিয়েছে যে, এই কাজ করা কিন্তু কোনোমতেই উচিত নয় এবং এই ফিচারটির ব্যবহার কেবলমাত্র আপনার অত্যন্ত পরিচিত তথা বিশ্বস্ত কন্ট্যাক্টসগুলির ক্ষেত্রেই করা উচিত। যদিও ফিচারটির সাহায্যে আপনার করা মেসেজ নির্দিষ্ট সময় পর ডিলিট হয়ে যাবে, কিন্তু আপনি মেসেজ ফরোয়ার্ড করার পর অপরদিকের ব্যক্তি কিন্তু সেটির স্ক্রিনশট নিতে সক্ষম, পাশাপাশি ক্যামেরা বা অন্য ফোন দিয়ে চ্যাট স্ক্রিনের ছবিও তোলা যাবে। ফলে আপনি যে মেসেজটি করেছেন তার প্রমাণ কিন্তু থেকেই যাচ্ছে। তাই এই বিষয়গুলির কথা মাথায় রেখে তবেই এই ফিচারটি ব্যবহার করবেন।

এসবের পাশাপাশি ডিস্যাপিয়ারিং মেসেজ ফিচারটির আরও কিছু সীমাবদ্ধতা রয়েছে। WhatsApp-এর তরফ থেকে জানানো হয়েছে যে, আপনি যদি ২৪ ঘন্টা, ৭ দিন এবং ৯০ দিনের সময়সীমার মধ্যে চ্যাট ওপেন না করেন, তবে সেক্ষেত্রে ডিস্যাপিয়ারিং মেসেজ ফিচারটি নির্দিষ্ট সময়সীমার জন্য টার্ন অন করা থাকলে চ্যাট থেকে মেসেজগুলি ডিলিট হলেও নোটিফিকেশনে কিন্তু থেকে যাবে। পাশাপাশি কোট ব্যাবহার করে ডিস্যাপিয়ারিং মেসেজের রিপ্লাই করলেও সেক্ষেত্রে মেসেজটি চ্যাট বাবলে (chat bubble) রয়ে যাবে। এছাড়া ডিস্যাপিয়ারিং মেসেজের ব্যাকআপ নেওয়া থাকলেও সেই মেসেজগুলি সেভ করা থাকবে।