Airtel OneWeb: স্যাটেলাইট ভিত্তিক ইন্টারনেট পরিষেবা দেওয়ার জন্য অনুমতি পেল এয়ারটেল

ভারতীয় বাজারে স্যাটেলাইট ভিত্তিক উচ্চগতির ব্রডব্যান্ড পরিষেবা সরবরাহের ক্ষেত্রে আরো একধাপ অগ্রসর হলো ভারতী (Bharati) গ্রুপের মালিকানাধীন সংস্থা ওয়ানওয়েব (OneWeb)। সম্প্রতি তারা কেন্দ্রের টেলিযোগাযোগ দপ্তর বা ডট (DoT) -এর থেকে গ্লোবাল মোবাইল পার্সোনাল কমিউনিকেশনস বাই স্যাটেলাইট সার্ভিসেস বা সংক্ষেপে GMPCS লাইসেন্স আদায় করেছে। এর ফলে চলতি বছরের দ্বিতীয়ার্ধে OneWeb দেশে তাদের পরিষেবা লঞ্চ করতে পারবে বলে মনে করা হচ্ছে।

রাশিয়া-ইউক্রেন বিবাদের জন্য পিছিয়ে যাচ্ছে OneWeb পরিষেবা চালুর সময়

অবশ্য এর আগে শোনা গিয়েছিল যে আসন্ন মে মাসে (২০২২) দেশের নির্বাচিত কিছু স্থানে ওয়ানওয়েব তাদের পরিষেবা চালু করতে পারে। যদিও রাশিয়া ও ইউক্রেনের মধ্যে শুরু হওয়া যুদ্ধের ফলে সেই সম্ভাবনা খানিকটা পিছিয়ে গিয়েছে। এমনকি একারণে ভারতী গোষ্ঠীর দ্বারা সমর্থিত আলোচ্য সংস্থা সদ্য কাজাখস্তানে রাশিয়া পরিচালিত একটি কসমোড্রোম থেকে স্যাটেলাইট উৎক্ষেপণ স্থগিত রেখেছে।

সংবাদ সংস্থা ET Telecom -এর রিপোর্ট অনুযায়ী ওয়ানওয়েবের এক শীর্ষ কর্তা ডটের (DoT) তরফ থেকে প্রাপ্ত GMPCS লাইসেন্সের কথা স্বীকার করেছেন। এর ফলে তাদের সংস্থা ডিজিটাল ভারতের স্বপ্নকে সাকার করার কাজে যথাসাধ্য আত্মনিয়োগ করবে বলে সংবাদমাধ্যমে তিনি জানান।

বাজার দখলের ক্ষেত্রে OneWeb -কে টেক্কা দিতে তৈরী Jio Platforms

এদিকে একথা হয়তো অনেকেই জানেন যে ভারত ও তার প্রতিবেশী একাধিক দেশে স্যাটেলাইট-নির্ভর দ্রুতগতির ব্রডব্যান্ড পরিষেবা ছড়িয়ে দেওয়ার জন্য মুকেশ আম্বানী অধিকৃত Jio Platforms বেশ কয়েকদিন আগেই লুক্সেমবার্গের SES নামক টেলিকমিউনিকেশনস নেটওয়ার্ক প্রোভাইডারের সাথে গাঁটছড়া বেঁধেছে। মূলত জিওস্টেশনারি (GEO) এবং পৃথিবীর মধ্য কক্ষপথে (MEO) স্থাপিত স্যাটেলাইট মারফত এই সংস্থাদ্বয় ব্রডব্যান্ড পরিষেবা সরবরাহ করবে বলে এর আগে প্রকাশ্যে আসে। সেক্ষেত্রে বাজার দখলের জন্য আগামীদিনে সংস্থাদুটির সাথে ওয়ানওয়েবের তীব্র লড়াই দেখা যেতে পারে।

উল্লেখ্য, বর্তমানে OneWeb পৃথিবীর নিম্ন কক্ষপথে স্যাটেলাইট স্থাপনের জন্য কিছু নতুন জায়গা নির্বাচনে ব্যস্ত রয়েছে। এর জন্য তারা ইসরো’র (ISRO) প্রযুক্তি কাজে লাগাতে আগ্রহী। জিএমপিসিএস লাইসেন্স প্রাপ্তির ফলে সংস্থার উক্ত কাজ অনেক দ্রুতগতিতে এগিয়ে যাবে বলে আমাদের ধারণা।