প্রতি ঘন্টায় চলবে ২৫ কিমি, লঞ্চ হল ই-সাইকেল Meraki, প্যাডেল করেও চালানো যাবে

দেশীয় স্টার্টআপ সংস্থা AlphaVector ভারতে তার প্রথম ই-সাইকেল (Electric cycle) Meraki লঞ্চ করার কথা ঘোষণা করলো। কোভিড ১৯-এর দরুণ অনেকেই গণপরিবহনের পরিবর্তে ব্যক্তিগত যানবাহনে বেশী সুরক্ষিত বোধ করছেন। ফলে টু-হুইলার, সাইকেলের চাহিদাও তুলনামুলক ভাবে বেড়ে গিয়েছে। তাই এই পটভূমিতে দূষণহীন ও সুরক্ষিত পরিবহনের মাধ্যম হিসেবে মানুষের কাছে আরও বিকল্প পৌছে দিতে AlphaVector সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে ডেভলপ এবং ডিজাইন করে এই নতুন ই-সাইকেল বাজারে এনেছে। হাই-টেনসিল স্টীল দ্বারা নির্মিত এর ফ্রেম যেমন হালকা তেমনই মজবুত, সাইকেলটির ওজন মাত্র ২২ কেজি।

Meraki ই-সাইকেলের দাম রাখা হয়েছে ২৯,৯৯৯ টাকা। সংস্থার সাতশোর বেশী রিটেল স্টোরের মাধ্যমে এটি ভারতের ৩৫০ এর বেশী শহরে উপলব্ধ হবে। AlphaVector-এর ওয়েবসাইট থেকেও এই ই-সাইকেল বুকিং করা যাবে। এটি ব্ল্যাক রেড ও সিলভার গ্রে কালার অপশানে পাওয়া যাবে।

Meraki ই-সাইকেলে রয়েছে IP65 ওয়াটারপ্রুফ রেটিংযুক্ত ২৫০ ওয়াট বিএলডিসি মোটর। এই মোটরের দৌলতে আরোহী ঘন্টায় ২৫ কিমি গতিবেগে এই ই-সাইকেল চালাতে পারবেন। স্বল্পগতি সম্পন্ন হওয়ায এই ই-সাইকেল চালানোর জন্য লাইসেন্সে নেওয়ারও প্রয়োজন পড়বে না। এর ৬.৩৬ এএইচ লিথিয়াম-আয়ন ব্যাটারি ৭৫০ বার চার্জিং দেওয়া পর্যন্ত টিকে থাকবে। ব্যাটারি সম্পূর্ণ চার্জ হতে সময় নেবে ২.৫ ঘণ্টা এবং একবার চার্জ দিলে এটি ৩৫ কিমি পর্যন্ত চালানো যাবে। সুতারাং বাড়ির কাছাকাছি কোনো গন্তব্যস্থলে যাওয়া বা অফিস বাড়ির নিকটবর্তী হলে এই ই-সাইকেল আদর্শ বিকল্প হবে। সেইসঙ্গে কোম্পানী দিচ্ছে ১ বছরের স্টান্ডার্ড ওয়ারেন্টি।

Meraki-তে রয়েছে চারটি রাইডিং মোড- প্যাডেল অ্যাসিস্ট, থ্রটল, ক্রুজ এবং প্যাডেল। সুতারাং রাস্তায় যদি ব্যাটারির চার্জ শেষ হয়ে যায়। তাহলে বাড়ি কিভাবে ফিরবেন এই নিয়ে অহেতুক চিন্তার প্রয়োজন নেই। সাধারণ সাইকেলের মতো প্যাডেল করেই এটি চালানো যাবে। আরোহীর সুরক্ষার কথা মাথায় রেখে সংস্থা এই ই-সাইকেলে দিয়েছে অটোমেটিক ব্রেক কাট অফের সাথে ই-ব্রেক ফিচার। চুরি রোধ করতে, এতে আছে কী-লক সুইচ। যা সুনিশ্চিত করে যে, Meraki ই-সাইকেল চাবি ছাড়া কোনোভাবেই চালানো যাবে না।