TVS ও BMW ভারতে ইলেকট্রিক স্কুটার ও বাইক তৈরির জন্য গাঁটছড়া বাঁধতে চলেছে

২০১৩ সালে প্রযুক্তিগত আদান-প্রদান ও দু’চাকার গাড়ি তৈরির জন্য একে অপরের হাত ধরেছিল চেন্নাইয়ের সংস্থা টিভিএস মোটর কোম্পানি (TVS Motor Company) ও জার্মানির বিলাসবহুল গাড়ি সংস্থা বিএমডব্লিউ (BMW)। সেই সম্পর্ক এগিয়ে নিয়ে যেতে ও বৈদ্যুতিক গাড়ির বাজার ধরতে ফের একবার নতুন অংশীদারিত্বের জন্য হাত মেলাতে দেখা যেতে পারে দুই সংস্থাকে। এক সর্ব ভারতীয় সংবাদমাধ্যমের প্রতিবেদনে এমনটাই দাবি করা হয়েছে।

বিষয়টি নিয়ে ওয়াকিবহল একটি সূত্র জানিয়েছে, কনসেপ্ট মডেল ছাড়াও বিদ্যুৎচালিত মোটরসাইকেল এবং স্কুটার তৈরির জন্য জোট বাঁধতে পারে টিভিএস ও বিএমডব্লিউ। একটি নতুন বৈদ্যুতিক গাড়ির প্ল্যাটফর্ম উন্নয়ন করবে তারা। যার উপর ভিত্তি করে আত্মপ্রকাশ করবে ব্যাটারিচালিত বিভিন্ন দুই চাকার গাড়ি।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, টিভিএস ও বিএমডব্লিউ-এর যৌথ উদ্যোগটি কিছুটা বাজাজ এবং ট্রায়াম্ফ-এর পার্টনারশিপের মতো হবে। তবে তাতে ইকুইটি অর্ন্তভুক্ত হওয়ার সম্ভাবনা কম। বিএমডব্লিউ-র হয়ে দামী হাই-এন্ড মডেল তৈরি করবে টিভিএস। এমনকি, বিএমডব্লিউ তাদের পেট্রোলচালিত মোটরসাইকেলের বৈদ্যুতিক ভার্সন বাজারে আনতে ইচ্ছুক। উল্লেখ্য, প্রতিবেদনটি লেখা পর্যন্ত এই বিষয়ে দু’পক্ষের তরফে কোনও মন্তব্য করা হয়নি।

বর্তমানে দেশীয় ও আর্ন্তজাতিক বাজারের জন্য ৫০০ সিসি-র কম ইঞ্জিন মোটরসাইকেলের উন্নয়ন ও বিকাশ ও উৎপাদনের জন্য চুক্তিবদ্ধ টিভিএস ও বিএমডব্লিউ। বিশ্বজুড়ে বিক্রিত বিএমডব্লুর ১০ শতাংশ মোটরসাইকেল আসে টিভিএসের হোসুর ম্যানুফ্যাকচারিং ফেসিলিটি থেকে। দেশের বাজারের চাহিদা মিটিয়ে সেগুলি ১২০টি দেশে রপ্তানী করা হয়।