এপ্রিলে 4G পরিষেবা চালু করছে BSNL, প্রয়োজনীয় সরঞ্জাম পাঠাতে শুরু করল TCS

BSNL দেশে 4G পরিষেবা রোলআউট করার জন্য 'eNodeB' প্রযুক্তি মোতায়েন করেছে

‘ভারত সঞ্চার নিগম লিমিটেড’ বা বিএসএনএল (Bharat Sanchar Nigam Limited or BSNL) সম্ভবত আগামী এপ্রিল মাসেই তাদের বহু প্রতীক্ষিত 4G পরিষেবা চালু করবে। সংস্থাটি ইতিমধ্যেই ‘টাটা কনসালটেন্সি সার্ভিসেস’ (TCS) -এর থেকে সরঞ্জাম পেতে শুরু করেছে। শুধু তাই নয়, জানা গেছে যে এই সরঞ্জামগুলিকে পাঞ্জাবের তিনটি এলাকায় 4G প্রজন্মের সেলুলার নেটওয়ার্ক পরিষেবা চালু করার জন্য ২০০টি সাইটে শীঘ্রই স্থাপন করা হবে। এই এলাকাগুলি হল – পাঠানকোট, অমৃতসর এবং ফিরোজপুর।

প্রসঙ্গত, রাষ্ট্রীয় মালিকানাধীন টেলিকম অপারেটরটি দেশে 4G পরিষেবা রোলআউট করার জন্য ‘eNodeB’ প্রযুক্তি মোতায়েন করেছে। যার পরই টেলিকম মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব স্বয়ং বিএসএনএল -এর 4G নেটওয়ার্ক সম্পর্কিত এই খবর টুইটারে শেয়ার করেন। এক্ষেত্রে আপনাদের অবগতের জন্য জানিয়ে রাখি, eNodeB প্রযুক্তি একটি বেস স্টেশন হিসাবে কাজ করে যা বিভিন্ন নেটওয়ার্কের মধ্যে (যেমন -LTE থেকে 4G) যোগাযোগ বজায় রাখতে সক্ষম।

এই বিষয়ে একজন সরকারী আধিকারিক বলেছেন – “ভারতের কেন্দ্রীয় সরকার, মার্চের মধ্যে ১০০,০০০টি ৪জি সাইটে সরঞ্জাম সরবরাহের জন্য TCS -কে সম্পূর্ণ টেন্ডার অনুমোদন করবে বলে আশা করা হচ্ছে। এই ইনস্টলেশনটি ৪জি লঞ্চ করার ক্ষেত্রে পাইলট প্রকল্পের অংশ স্বরূপ, যা শুরু করা হবে পাঞ্জাব থেকে।” এই আধিকারিক আরো বলেছেন যে – তেজাস নেটওয়ার্কের (Tejas Network) মাধ্যমে TCS ইতিমধ্যেই ৫০টি সাইটের জন্য সরঞ্জাম সরবরাহ করেছে, যা ‘সেন্টার ফর ডেভেলপমেন্ট অফ টেলিমেটিক্স’ (C-DoT) দ্বারা আপগ্রেড করা হবে।

সাম্প্রতিক রিপোর্ট অনুসারে, বিএসএনএল মার্চ মাসের মাঝামাঝি নাগাদ ৪জি নেটওয়ার্ক মোট ১০০টি সাইটে রোলআউট করার কাজ সম্পূর্ণ করার লক্ষ্য রেখেছে। আর যদি সবকিছু পরিকল্পনা মাফিক চলে, তাহলে এপ্রিল মাসে পাঞ্জাবের আরো কয়েকটি নতুন স্থানে ৪তম মোবাইল সেলুলার নেটওয়ার্ক চালু করার কাজ সম্পন্ন করা সম্ভব হবে বলেও জানিয়েছে এক সরকারী আধিকারিক।

BSNL এবং TCS 4G পরিষেবা চালু করতে চুক্তিবদ্ধ হয়েছে

সম্প্রতি BSNL সংস্থার ডিরেক্টরস বোর্ড, সুব্রামানিয়াম রামাদোরাই পরিচালিত সংস্থা TCS -এর সাথে ২৪,৫০০ কোটি টাকার চুক্তি মঞ্জুর করেছে। যদিও, এই চুক্তিটির এখনও কেবিনেট মন্ত্রীদের দ্বারা অনুমোদিত হওয়া বাকি আছে। ফলে সকলেই এই অত্যন্ত গুরুত্বপূর্ণ টেন্ডার পাশ হওয়ার অপেক্ষায় বসে আছে।

যাইহোক, BSNL গত বছরের ডিসেম্বরে ১০ মিলিয়নেরও বেশি কল টেস্টিং করেছে। এই বিষয়ে একজন সরকারী কর্মকর্তা বলেছেন যে, নতুন eNodeB প্রযুক্তির সাথে 4G নেটওয়ার্ক চালু হওয়ার পরে কিছু চ্যালেঞ্জের মুখোমুখি হতে পারে সংস্থাটি। এছাড়া জানা যাচ্ছে, নতুন নেটওয়ার্কিং পরিষেবা যাতে সঠিক ভাবে কাজ করে তার জন্য সমস্ত সাইটকে অবিলম্বে 5G -তে আপগ্রেড করা হবে।

BSNL অনবরত গ্রাহক হারাচ্ছে, দাবি TRAI -এর

লক্ষ্যণীয় বিষয়, Jio ও Airtel ইতিমধ্যেই ভারতে 5G নেটওয়ার্ক রোলআউট করেছে, তবে BSNL এখনও 3G পরিষেবাতেই পড়ে আছে। এই কারণে সংস্থাটি বহুল পরিমাণ গ্রাহক হারাচ্ছে। TRAI প্রদত্ত ডেটা অনুসারে, রাষ্ট্র-চালিত টেলিকম অপারেটরটি ২০২২ সালে ৭.৭ মিলিয়ন গ্রাহক হারিয়েছে এবং বর্তমানে মাত্র ১০৬.৬ মিলিয়ন গ্রাহকদের পরিষেবা প্রদান করেছে। এক্ষেত্রে Aircel -এর মতো BSNL -ও হারিয়ে যেত। যদিও সরকার কিছুদিন আগেই টেলিকম সংস্থাটির জন্য নতুন প্যাকেজের ঘোষণা করেছে।