WhatsApp-এর নতুন আপডেট, iOS-এর লেটেস্ট বিটা ভার্সনে ফের যুক্ত হল ক্যামেরা মিডিয়া বার ফিচার

ইউজারদের সুবিধার্থে নিত্যনতুন হরেক রকমের ফিচার নিয়ে পরীক্ষানিরীক্ষা করা তো বিশ্বের সর্বাধিক জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম WhatsApp (হোয়াটসঅ্যাপ)-এর চিরাচরিত স্বভাব! সেই ধারাকে অব্যাহত রেখে সম্প্রতি সংস্থাটি iOS (আইওএস) প্ল্যাটফর্মের জন্য ক্যামেরা মিডিয়া বার ফিচারটির ওপর নতুন করে কাজ করছে বলে জানা গেছে। কার্যকারিতার কথা বললে, এই ফিচারটি আগের মতই ব্যবহারকারীদের খুব দ্রুত ফোন থেকে ফটো এবং ভিডিওগুলিকে অ্যাক্সেস করতে দেবে।

WhatsApp ক্যামেরা মিডিয়া বার – নতুন ফিচার নয়

উল্লেখ্য, এটি কোনো নতুন বা অপরিচিত ফিচার নয়। কোনো এক অজ্ঞাত কারণে আগের বিটা আপডেট থেকে এই ফিচারটিকে সরিয়ে ফেলা হয়েছিল। তবে সম্প্রতি পাওয়া খবরে বলা হয়েছে, মেটা (Meta) মালিকানাধীন ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপটি এখন অরিজিনাল স্ক্রোলেবল ক্যামেরা মিডিয়া বারটি ফিরিয়ে আনছে। আইওএস ২২.৫.০.৭১-এর জন্য হোয়াটসঅ্যাপ বিটার লেটেস্ট আপডেটে এই ফিচারটিকে দেখা গেছে। রিপোর্ট অনুযায়ী, আইওএস-এ নির্বাচিত কিছু বিটা টেস্টারদের জন্য এই ফিচারটিকে রোলআউট করা হয়েছে। তবে কবে নাগাদ এটির স্টেবল রোলআউট হবে, সে বিষয়ে হোয়াটসঅ্যাপের তরফ থেকে এখনও নিশ্চিতভাবে কিছু জানা যায়নি।

হোয়াটসঅ্যাপের ফিচার ট্র্যাকার WABetaInfo-র রিপোর্ট অনুযায়ী, হোয়াটসঅ্যাপের লেটেস্ট আইওএস বিটা ভার্সন ২২.৫.০.৭১-এ মিডিয়া বার ফিচারটিকে অ্যাড করা হয়েছে। এর আগে হোয়াটসঅ্যাপ বিটার আইওএস ২২.৪.০.৭২ আপডেটে স্ক্রোলেবল ক্যামেরা মিডিয়া বার ফিচারটিকে রিমুভ করা হয়েছিল। কিন্তু ব্যবহারকারীদের প্রচুর অভিযোগের পরে হোয়াটসঅ্যাপ এখন ক্যামেরা মিডিয়া বারটিকে ফিরিয়ে এনেছে। তবে ফিচারটির ব্যবহার বর্তমানে আইওএস বিটা টেস্টারদের মধ্যেই সীমাবদ্ধ রয়েছে।

ভয়েস কলের জন্য এসেছে রিডিজাইনড ইন্টারফেস

এছাড়া, হোয়াটসঅ্যাপ সম্প্রতি ভয়েস কলের জন্য একটি রিডিজাইনড ইন্টারফেস রোলআউট করেছে বলে খবর পাওয়া গেছে। ফলত মেসেজিং অ্যাপটিতে ভয়েস কল করার সময় বিটা ব্যবহারকারীরা এখন একটি নতুন ইন্টারফেস দেখতে পাবেন। আবার, গ্রুপ কলের সময় রিয়েল-টাইম ভয়েস ওয়েভফর্মও দেখা যাবে। এর ফলে মূলত গ্রুপ কলে কে কথা বলছে, তা সহজেই সকলে বুঝতে পারবেন। রিডিজাইনড ইন্টারফেসটি ইতিমধ্যেই অ্যান্ড্রয়েড (Android) বিটা টেস্টারদের জন্য উপলব্ধ। তবে আইওএস (iOS) ব্যবহারকারীদের এই ফিচারটির অ্যাক্সেস পেতে চাইলে তাদের হোয়াটসঅ্যাপটিকে আইওএস ২২.৫.০.৭০ ভার্সনে আপডেট করতে হবে।