লঞ্চের পর দাম বাড়ছে Xiaomi, Realme-র বহু স্মার্টফোনের, কারণ জানা গেলেও সমাধান নেই

উৎসবের মরসুমে নতুন স্মার্টফোন কিনতে চাইলেও দামের কথা ভেবে পিছিয়ে আসতে হতে পারে। কারণ, অতিমারির পরিস্থিতিতে সেমিকন্ডাক্টর বা চিপসেট সরবরাহে ঘাটতি তৈরী হওয়ায় সমস্ত অগ্রণী স্মার্টফোন প্রস্তুতকারক সংস্থা তাদের ডিভাইসের দাম বাড়াতে বাধ্য হচ্ছে। ভারতের বাজারেও সমস্ত স্মার্টফোনের দাম থেকে আগের তুলনায় অন্তত ১,৫০০ টাকা বা তার বেশী বাড়তে পারে বলে সংবাদ প্রকাশ্যে এসেছে। ইতিমধ্যেই শাওমি (Xiaomi), রিয়েলমি (Realme) সহ একাধিক কোম্পানি তাদের নির্বাচিত কিছু ডিভাইসের দাম বাড়ানোর মধ্যে দিয়ে আসন্ন পরিবর্তনের ইঙ্গিত দিতে তৎপর হয়েছে। সব মিলিয়ে নতুন স্মার্টফোন ক্রেতাদের পক্ষে পরিস্থিতি মোটেও অনুকূল নয়।

চিপসেট সরবরাহে ঘাটতির ফলে উৎপাদনের যে সমস্ত ক্ষেত্রগুলি মার খাচ্ছে

অবশ্য শুধুমাত্র স্মার্টফোন নয়, চিপসেট সরবরাহে ঘাটতির ফলে ল্যাপটপ, টেলিভিশন, গেমিং কনসোল সহ একাধিক বৈদ্যুতিক দ্রব্য উৎপাদন ব্যাহত হচ্ছে। বাজারে PlayStation 5 সংস্করণের অভাব এর জলজ্যান্ত উদাহরণ। এমনকি আলোচ্য কারণে গাড়ি উৎপাদনকারী সংস্থাগুলি পর্যন্ত বিপন্নতার মুখোমুখি। আসলে গাড়ি উৎপাদনের বিভিন্ন ক্ষেত্র যেমন, পাওয়ার স্টিয়ারিং, ব্রেক সেন্সর, পার্কিং ক্যামেরা, এন্টারটেইনমেন্ট সিস্টেম ইত্যাদি তৈরীতে সেমিকন্ডাক্টর একটি অপরিহার্য উপাদান। তাই এর অভাব গাড়ি উৎপাদনের সামগ্রিক প্রক্রিয়াকে ব্যাহত করতে পারে।

গাড়ির মতো স্মার্টফোন তৈরীর সময় তার ডিসপ্লে, কানেক্টিভিটি, অডিও এবং অন্যান্য কার্যকারিতাগুলি সুনিশ্চিত করতে সেমিকন্ডাক্টর ও চিপসেট একান্ত প্রয়োজনীয়। তাই এদের অভাব স্মার্টফোন প্রস্তুতকারক সংস্থাগুলিকে ডিভাইসের দাম বাড়ানোর পথে হাঁটতে বাধ্য করছে।

সম্প্রতি দাম বৃদ্ধির কিছু নমুনা

ইতিমধ্যেই শাওমি তাদের সদ্য (জুলাই, ২০২১) লঞ্চ হওয়া Redmi Note 10T 5G ডিভাইসের দাম বেশ কিছুটা বাড়িয়ে দিয়েছে। লঞ্চের সময় এই ডিভাইসের দাম ছিল ১৩,৯৯৯ টাকা। কিন্তু মূল্যবৃদ্ধির ফলে ডিভাইসটি কিনতে হলে ক্রেতাদের এই মুহূর্তে ১৪,৯৯৯ টাকা খরচ করতে হবে। অন্যদিকে রিয়েলমি’র নির্বাচিত কিছু ডিভাইস, যথা – Realme 8 5G, Realme 8 সহ ওপ্পো ও স্যামসাংয়ের হ্যান্ডসেটগুলি মূল্যবৃদ্ধির আওতায় পড়েছে।

অভাব নয়, চূড়ান্ত অভাব

সমীক্ষাকারী সংস্থা কাউন্টারপয়েন্টের (CounterPoint) রিসার্চ ডিরেক্টর তরুণ পাঠকের মতে, বাজারে সেমিকন্ডাক্টরের অভাব টপ-টিয়ার ভেন্ডরদের (top-tier vendors) তুলনায় লো-টিয়ার ভেন্ডরদের (low-tier vendors) বেশী বেগ দেবে। এর ফলে স্মার্টফোনের দাম আগের তুলনায় বেড়ে যাওয়া অত্যন্ত স্বাভাবিক ব্যাপার। আবার শাওমির উর্ধ্বতন সহ-সভাপতি লু ওয়াইবিংয়ের বক্তব্য বাজারে সেমিকন্ডাক্টরের বর্তমান অনুপস্থিতি শুধু ,’ঘাটতি নয়, চূড়ান্ত ঘাটতি!’

তবে সব শেষে যে বিষয়টি উল্লেখ করা উচিত তা হলো, চিপসেট সরবরাহে ঘাটতি থাকলেও মোবাইল প্রস্তুতকারক সংস্থাগুলির উৎপাদন এতদিন থেমে থাকেনি। যদিও পরিস্থিতির বদল না হলে আগামীদিনে নতুন স্মার্টফোন ক্রেতাদের চাহিদা পূরণের দিকটি এই মুহূর্তে প্রস্তুতকারক সংস্থাগুলিকে ভাবিয়ে তুলেছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন