৩৩ লাখ টাকার ভুয়ো Xiaomi প্রোডাক্ট সহ ৭ জনকে গ্রেফতার করলো পুলিশ

স্মার্টফোন বা মোবাইল সংক্রান্ত অন্যান্য অ্যাকসেসরি কেনার জন্য আমরা অনলাইনের চেয়ে অফলাইন মার্কেটকে বেশি ভরসা করি। কিন্তু লোকাল মার্কেটেও যে জাল প্রোডাক্টের ছড়াছড়ি তা আরও একবার প্রমাণিত হল। সম্প্রতি বেঙ্গালুরু ও চেন্নাইতে জাল Xiaomi প্রোডাক্ট বিক্রির একটি চক্র ধরা পড়েছে। যাদের থেকে মোট ৩৩.২ লাখ টাকার ভুয়ো প্রোডাক্ট পাওয়া গেছে। পুলিশ এই চক্রের মোট ৭ জন ব্যক্তিকে গ্রেফতার করেছে, যাদের কাছে ৩,০০০ এর কাছাকাছি “আন-অথরাইজড” প্রোডাক্ট ছিল।

এই চক্র ধরা পড়ার পরেই Xiaomi-র তরফ থেকে একটি অফিশিয়াল স্টেটমেন্ট দেওয়া হয়। স্টেটমেন্ট থেকে জানা গেছে, এই সমস্ত জাল প্রোডাক্টের মধ্যে মোবাইল ব্যাক কভার, হেডফোন, পাওয়ার ব্যাঙ্ক, চার্জার, ইয়ারফোন ইত্যাদি ছিল। অভিযুক্তরা জেরায় জানিয়েছে, তারা দীর্ঘদিন ধরে এই ব্যবসায় নিযুক্ত রয়েছে এবং ইতিমধ্যেই বহু আন-অথরাইজড প্রোডাক্ট বিক্রি করেছে।

Xiaomi এর তরফে জানানো হয়েছে, তারা কয়েকমাস আগে এই চক্রের কথা জানতে পারে এবং স্থানীয় পুলিশ স্টেশনে অভিযোগ দায়ের করে। এরপর অক্টোবর ও নভেম্বর মাস জুড়ে পুলিশ বিভিন্ন জায়গায় তল্লাশি অভিযান চালায়। সেখান থেকে বিভিন্ন নামিদামি দোকান থেকে নকল প্রোডাক্ট বাজেয়াপ্ত করা হয়। চেন্নাইয়ের চারটি এবং বেঙ্গালুরুর তিনটি বিক্রেতার কাছ থেকে প্রোডাক্টগুলি পাওয়া গেছে।

প্রসঙ্গত জানিয়ে রাখি, এই প্রথম Xiaomi -র ভুয়ো প্রোডাক্ট বাজারে পাওয়া গেল না। গত বছর দিল্লিতেও জাল Mi প্রোডাক্টের একটি চক্র ধরা পড়েছিল। প্রথমে করোল বাগ পুলিশ স্টেশনে এ বিষয়ে একটি অভিযোগ করা হয়েছিল। তারপর গফ্ফর মার্কেট অঞ্চলে খানাতল্লাশি চালানো হয়। গত বছরের অভিযান থেকে ২,০০০ ভুয়ো প্রোডাক্ট বাজেয়াপ্ত করা হয়, যার দাম ছিল প্রায় ১৩ লাখ টাকা। এর মধ্যে কিছু প্রোডাক্ট তো এমনও ছিল যা ভারতে অফিশিয়ালি লঞ্চই হয়নি।

Xiaomi-র নকল প্রোডাক্ট কিভাবে চিনবেন?

১. নকল প্রোডাক্টের প্যাকেজিং কোয়ালিটি আসল প্রোডাক্টের থেকে অনেকটাই আলাদা হয়। সুতরাং আসল-নকল চেনার জন্য আপনি Mi হোম বা Mi স্টোর থেকে অরিজিনাল প্যাকেজিং দেখে নিতে পারেন।

২. শাওমির প্রোডাক্টের সঙ্গে সিকিউরিটি কোড থাকে যা Mi.com থেকে চেক করে নেওয়া যায়। নকল প্রোডাক্টের থেকে সাবধান হওয়ার জন্য ওয়েবসাইট থেকে এই কোডগুলি চেক করে নিতে পারেন।

৩. নকল প্রোডাক্ট চেনার আরেকটি সহজ উপায় হল লোগো চেক করা। নকল প্রোডাক্টের লোগো আসলের চেয়ে আলাদা হবেই। সুতরাং Mi প্রোডাক্ট কেনার সময় Mi ইন্ডিয়া লোগোটি চেক করে নিতে ভুলবেন না।

৪. Mi Band-এর মতো ফিটনেস প্রোডাক্টগুলির সঙ্গে Mi Fit অ্যাপের কম্প্যাটিবিলিটি থাকবে। এটিও আসল প্রোডাক্ট চেনার একটি উপায়।

অতএব, এই বিষয়গুলি মাথায় রাখলেই নকল প্রোডাক্ট কেনার থেকে আপনি বেঁচে যেতে পারেন। এমনিতে নকল প্রোডাক্ট থেকে গ্রাহকদের সুরক্ষিত রাখার জন্য শাওমিও খুব তৎপর। পাশাপাশি গ্রাহকও যদি সচেতন হয় তাহলে এই ধরনের ভুয়ো প্রোডাক্টের বিক্রি বন্ধ হবে।