লঞ্চের এক সপ্তাহ আগেই iPhone 15 সিরিজের ক্যামেরার সমস্ত তথ্য ফাঁস, কত মেগাপিক্সেলের ক্যামেরা থাকবে জেনে রাখুন

অ্যাপল আর এক সপ্তাহের মধ্যেই iPhone 15 সিরিজ লঞ্চ করবে। আর তাই যত দিন গড়াচ্ছে এই লাইনআপে অন্তর্ভুক্ত স্মার্টফোনগুলিকে নিয়ে আইফোন অনুরাগী থেকে শুরু করে প্রযুক্তিপ্রেমী- সকলের মধ্যেই উত্তেজনা পারদ ততই বাড়ছে। আগামী ১২ সেপ্টেম্বর আনুষ্ঠানিকভাবে আপকামিং আইফোনগুলি উন্মোচন করা হবে বলে নিশ্চিত করা হয়েছে। তবে তার আগেই এখন এক সূত্রে সমগ্র iPhone 15 সিরিজের ক্যামেরা স্পেসিফিকেশন সামনে এসেছে। কী কী চমক থাকছে চলুন দেখে নেওয়া যাক।

ফাঁস হল iPhone 15-এর ক্যামেরার স্পেসিফিকেশন

ম্যাকরিউমার্স-এর রিপোর্ট অনুযায়ী, অ্যাপল আইফোন ১৫ এবং আইফোন ১৫ প্লাস – এই দুই মডেল বড় আপগ্রেড সহ আসতে চলেছে এবং এগুলিতে সনি (Sony) সেন্সর সহ ৪৮ মেগাপিক্সেলের প্রাইমারি ক্যামেরা থাকবে। নন-প্রো মডেলগুলির ক্ষেত্রে এটি একটি বড় উন্নতি হবে, কেননা এখনও পর্যন্ত স্ট্যান্ডার্ড এবং প্লাস মডেলে ১২ মেগাপিক্সেলের প্রাইমারি ক্যামেরা দেখা যায়। তবে, নতুন ও উন্নততর সেন্সরের কারণে হাই-রেজোলিউশনের ছবিগুলি আরও ভাল ডিটেইলস এবং স্বচ্ছতার সাথে দেখা যাবে, বিশেষ করে লো লাইট ফটোগ্রাফির ক্ষেত্রে। আবার, পুরো আইফোন ১৫ লাইনআপে ডাইনামিক আইল্যান্ড থাকবে বলে শোনা যাচ্ছে।

অন্যদিকে, আইফোন ১৫ প্রো-তে Sony IMX803 সেন্সরের সাথে একই ৪৮ মেগাপিক্সেলের প্রধান ক্যামেরা থাকবে। তবে এর সাথে যুক্ত থাকবে আপগ্রেড করা ১২.৭ মেগাপিক্সেলের টেলিফটো লেন্স এবং ১৩.৪ মেগাপিক্সেলের আল্ট্রা-ওয়াইড লেন্স। জানিয়ে রাখি, পূর্বসূরি আইফোন ১৪ প্রো-তে ১২ মেগাপিক্সেলের টেলিফটো এবং আল্ট্রা-ওয়াইড লেন্স ছিল। খুব বেশি পার্থক্য না থাকলেও, এই দুটি ক্যামেরা থেকে নেওয়া ছবির গুণমান তুলনামূলকভাবে উন্নত হতে পারে।

আর, iPhone 15 Pro Max-এ 15 Pro-এর মতো প্রায় একই ক্যামেরা কনফিগারেশন থাকবে বলে মনে করা হচ্ছে। তবে এতে একটি অতিরিক্ত পেরিস্কোপ লেন্স দেখা যেতে পারে। এটি ফোনের জুম করার ক্ষমতা বাড়াবে এবং সম্ভবত ১০x পর্যন্ত অপটিক্যাল জুম সাপোর্ট করবে। বর্তমানে, iPhone 14 Pro মডেলগুলি ৩x পর্যন্ত অপটিক্যাল জুম ক্ষমতা অফার করে, তাই এই পরিবর্তনটি উল্লেখযোগ্য হতে চলেছে।

পেরিস্কোপ লেন্সের উপস্থিতির কারণে, iPhone 15 Pro Max-এর জন্য পিছনের ক্যামেরার মডিউলটি অনেক বড় হতে পারে, যেমনটা এর আগে কিছু ফাঁস হওয়া রেন্ডারে দেখা গেছে। আর সেলফির জন্য, iPhone 15 সিরিজের সব মডেলেই কিছু উন্নতি সহ একটি ১২ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা উপস্থিত থাকতে পারে।

এছাড়া, iPhone 15 সিরিজে লাইটনিং পোর্টের বদলে একটি ইউএসবি টাইপ-সি পোর্ট (যদিও নন-প্রো এবং প্রো মডেলের জন্য ভিন্ন স্পিড সহ), একটি ম্যাপেবল অ্যাকশন বাটন, পারফরম্যান্স আপগ্রেড, ভাল ব্যাটারি লাইফ সহ অনেক নতুন ফিচার থাকবে বলে আশা করা হচ্ছে। iPhone 15 Pro সিরিজের মডেলগুলিতে অ্যাপলের নতুন A17 Bionic চিপসেট এবং স্ট্যান্ডার্ড ও প্লাস মডেলে গত বছরের A16 Bionic প্রসেসরটি ব্যবহৃত হবে বলে আশা করা হচ্ছে। তবে একাধিক উল্লেখযোগ্য আপগ্রেডের কারণে iPhone 15 সিরিজের প্রো মডেলগুলির দামও বাড়াতে পারে অ্যাপল।