নতুন Bullet 350 মনে দাগ কাটতে ব্যর্থ, পুজোর আগে বিক্রি কমায় চিন্তায় Royal Enfield

ভারতের সবচেয়ে জনপ্রিয় রেট্রো মোটরসাইকেল নির্মাতা রয়্যাল এনফিল্ড (Royal Enfield) সেপ্টেম্বর মাসের বিক্রির পরিসংখ্যান হাতে নিয়ে হাজির হল। সেখানে দেখা গিয়েছে, গত মাসে তারা ৭৮,৫৮০টি বাইক বিক্রি করেছে। তুলনাস্বরূপ, এক বছর আগে ওই সময়ে ৮২,০৯৭ ইউনিট বেচায় এবার ৪% পতন ঘটেছে। এখানেই শেষ নয়, বিক্রির পাশাপাশি রপ্তানি ২০২২-এর সেপ্টেম্বরে ৮,৪৫১ ইউনিট থেকে কমে গত মাসে ৪,৩১৯ ইউনিট হওয়ায় তা ৪৯% সঙ্কুচিত হয়েছে। একের পর এক নতুন মডেল লঞ্চ করা সত্ত্বেও সেপ্টেম্বরের বিক্রিতে জোয়ার আনতে কার্যত ব্যর্থ হয়েছে এনফিল্ড।

সেপ্টেম্বরে Royal Enfield-এর বিক্রিতে ধস

আগের মাসে রয়্যাল এনফিল্ড শুধু দেশের বাজারেই মোট ৭৪,২৬১ ইউনিট মোটরসাইকেল বেচতে পেরেছে। আগের বছর ওই সময়ে বেচাকেনার পরিমাণ ৭৩,৬৪৬ ইউনিট থাকায় এক্ষেত্রে মাত্র ১% শতাংশ অগ্রগতি ঘটেছে। চলতি বছরের আগস্টের থেকেও বিক্রিবাটা ৩,৩২২ ইউনিট কমেছে।

জানিয়ে রাখি, ভারতে ২০২৩-এর এপ্রিল থেকে সেপ্টেম্বর পর্যন্ত রয়্যাল এনফিল্ডের মোট ৪,১৬,৮৮৭ ইউনিট মোটরসাইকেল বিক্রি হয়েছে। এক বছর আগে ওই সময়ে যার পরিমাণ ছিল ৩,৪০,৭০৯ ইউনিট। ফলে এক্ষেত্রে ২২% আধিক্য ঘটেছে। তবে উক্ত সময়ে রপ্তানি ৫৪,২৬০ ইউনিট থেকে কমে ৪০,০৯৯ ইউনিট হওয়ার কারণে ২৬% পতন ঘটেছে।

প্রসঙ্গত, গত মাসে ‘রয়্যাল এনফিল্ড রেন্টাল’ (Royal Enfield Rental) নামে এক নতুন পরিষেবা লঞ্চ করেছে সংস্থা। ৪০টির বেশি রেন্টাল অপারেটরের সাথে জুটি বেঁধে এই প্রোগ্রাম চালু করেছে তারা। বর্তমানে এই পরিষেবার আওতায় আমেদাবাদ, মুম্বাই, চন্ডিগড়, ধর্মশালা, মানালি, লে, হরিদ্বার এবং ঋষিকেশ মিলিয়ে মোট ২৬টি শহরে মোটরসাইকেল ভাড়া দেবে রয়্যাল এনফিল্ড। এক্ষেত্রে ৩০০টির বেশি মডেল মোতায়েন করা হয়েছে। কাজেই যারা বাজেটের অভাবে রয়্যাল এনফিল্ডের বাইক কিনতে পারছেন না, তাদের রাইডিংয়ের সাধ পূরণে বিশেষ সহায়ক হবে এটি।