ফাইভ স্টার সুরক্ষা রেটিং-সহ নতুন Maruti Brezza লঞ্চ হতে পারে এই তারিখে, মাইলেজ মিলবে বেশি

2022 Ertiga ও XL6-এর পর এবার নয়া প্রজন্মের Brezza আনতে চলেছে মারুতি সুজুকি (Maruti Suzuki)। দীর্ঘদিন ধরেই গাড়িটির নতুন মডেল বাজারে আসা নিয়ে বিভিন্ন জল্পনা তৈরি হয়েছিল। এক রিপোর্টে দাবি করা হয়েছে চলতি মাসের অন্তিম দিন অর্থাৎ ৩০ জুন লঞ্চ হবে 2022 Maruti Suzuki Brezza। যদিও সংস্থার তরফে এখনও অফিশিয়ালি কোনো ঘোষণা আসেনি। নতুন মডেলটির ইঞ্জিন, এক্সটেরিয়র এবং কেবিনে একাধিক আপডেট দেওয়া হয়েছে। এটি আগের তুলনায় অধিক সুরক্ষিত এবং জ্বালানি সাশ্রয়কারী হতে পারে বলে মনে করা হচ্ছে।

2022 Maruti Suzuki Brezza বাজারে পা রাখার পর Hyundai Venue, Kia Sonet, Tata Nexon, Mahindra XUV300 ও Toyota Urban Cruiser- র সাথে প্রতিযোগিতা করবে। 2022 Brezza-র পারফরম্যান্সের প্রসঙ্গে বললে এতে দেওয়া হতে পারে ১.৫ লিটার K15C ডুয়েলজেট পেট্রোল ইঞ্জিন। যা পূর্বে নতুন Ertiga-তে আমরা দেখেছি। এর ক্ষমতা আগের চাইতে ২ বিএইচপি বেশি হতে পারে এবং সিলিন্ডার প্রতি দুটি ইঞ্জেক্টর থাকার কারণে অধিক মাইলেজ মিলবে বলে আশা করা যায়। ৪-গিয়ার বক্স বদলে এতে দেওয়া হতে পারে ৬-স্পিড ইউনিট। তবে ৫-স্পিড ম্যানুয়াল গিয়ার বক্স সহ একটি স্ট্যান্ডার্ড মডেল রাখা হবে।

শোনা যাচ্ছে সাব-কম্প্যাক্ট এসইউভি গাড়িটির একটি সিএনজি মডেল আনা হতে পারে। উল্লেখযোগ্য ফিচারের তালিকায় ৯.০ ইঞ্চি টাচস্ক্রিন ইনফোটেইনমেন্ট সিস্টেম যুক্ত একটি নতুন ড্যাশবোর্ডের দেখা মিলতে পারে। এছাড়া নতুন স্মার্ট প্লে প্রো+ ইন্টারফেস, যা ওয়ারলেস অ্যাপেল কারপ্লে এবং অ্যান্ড্রয়েড অটো সাপোর্ট করবে, ওয়্যারলেস ফোন চার্জিং, কানেক্টেড কার টেক, হেড-আপ ডিসপ্লে, একটি নতুন ইন্সট্রুমেন্ট ক্লাস্টার, একটি ৩৬০ ডিগ্রী ক্যামেরা, সানরুফ এবং একটি নতুন ফ্ল্যাট বটম স্টিয়ারিং থাকবে।

এদিকে GNCAP-র অধিকর্তা আলেজান্দ্রো ফুরাসের কথানুযায়ী Brezza 2022 ফাইভ-স্টার সেফটি রেটিং পেতে পাহে। সুরক্ষা জনিত ফিচারের মধ্যে এতে থাকতে পারে ইলেকট্রনিক স্টেবিলিটি কন্ট্রোল এবং ৬টি এয়ারব্যাগ সহ আরও অন্যান্য বৈশিষ্ট্য। আবার ব্রেজ সবুজ সহ বেশ কিছু নতুন কালার স্কিমে উপলব্ধ হবে।