Jio ও Airtel উভয়েই এই প্ল্যানে দিচ্ছে Unlimited ডেটা-কল পরিষেবা, সেরার দৌড়ে এগিয়ে কে?

Reliance Jio ও Bharti Airtel, দেশের প্রধান দুই টেলিকম অপারেটরই গ্রাহকদের সেরা সুবিধা দিতে এবং একে অপরের সাথে পাল্লা দিতে অনেক দুর্দান্ত রিচার্জ প্ল্যান অফার করে। ফলত উভয়ের প্ল্যান পোর্টফোলিওতে এমন অনেক রিচার্জের বিকল্প আছে, যেগুলির দাম একই – যদিও সেগুলিতে উপলব্ধ সুবিধার রকম-ফের রয়েছে। যেমন বর্তমানে Jio, ২৯৬ টাকা দামের এমন একটি আশ্চর্যজনক প্রিপেইড প্ল্যান অফার করছে যার কোনো ডেইলি ডেটা লিমিট নেই; এমনকি এতে আনলিমিটেড কলিংয়ের সুবিধাও দেওয়া হয়েছে। এদিকে, Airtel গ্রাহকদের জন্যও আছে সমমূল্যের অর্থাৎ ২৯৬ টাকার প্ল্যান। এখন প্রশ্ন হচ্ছে দুটি সংস্থার প্ল্যানের পার্থক্য ঠিক কতোটা? আর Jio নাকি Airtel, কে-ই বা দিচ্ছে বেশি সুবিধা? আসুন তবে, বিস্তারিত জেনে নেওয়া যাক।

Jio-র ২৯৬ টাকার প্ল্যানের সুবিধা

জিওর এই প্ল্যানটি ৩০ দিনের বৈধতার সাথে আসে। এতে কোনো ডেইলি ডেটা লিমিট নেই, প্ল্যানটি রিচার্জ করলে গ্রাহক মোট ২৫ জিবি ডেটা পাবেন। এছাড়াও এটি যেকোনো নেটওয়ার্কে আনলিমিটেড কলিং এবং রোজ ১০০টি এসএমএসের সুবিধা দেবে। সাথে থাকবে JioTV, JioCinema, JioSecurity এবং JioCloud-এর মতো প্ল্যাটফর্মের অ্যাক্সেস। এমনকি এতে আনলিমিটেড ৫জি (5G) ডেটাও পাওয়া যাবে।

Airtel-র ২৯৬ টাকার প্ল্যানের সুবিধা

এয়ারটেলের এই প্ল্যানটির দাম এবং যাবতীয় সুবিধা জিওর প্ল্যানের অনুরূপ। এটিও ৩০ দিনের মেয়াদে ২৫ জিবি ডেটা, আনলিমিটেড কলিং এবং প্রতিদিন ১০০টি এসএমএস ব্যবহারের সুযোগ দেয়। এতে আনলিমিটেড ৫জি ডেটাও আঙুলের ডগায় মেলে। আবার এর সাথে থাকে Apollo 24|7 Circle-এর ফ্রি অ্যাক্সেস, ফ্রি Hellotune এবং Wynk Music-এর সাবস্ক্রিপশনের বেনিফিট।

Jio নাকি Airtel, কার প্ল্যানে মিলছে বেশি সুবিধা?

আপাতদৃষ্টিতে দেখলে জিও ও এয়ারটেল, উভয়ের ২৯৬ টাকার প্ল্যানেই যে কোনো পার্থক্য নেই, তা নিশ্চয় আপনারা এতটুকু পড়েই বুঝতে পেরেছেন। সুতরাং দুটি প্ল্যানই ব্যবহারকারীদের জন্য সঠিক বিকল্প হয়ে উঠতে পারে। তবে যদি এক্সট্রা বেনিফিটের কথা বলা হয়, তাহলে জিওর প্ল্যানে কেবল সংস্থার নিজস্ব অ্যাপের কম্প্লিমেন্টরি সাবস্ক্রিপশন দেওয়া হচ্ছে, যেখানে এয়ারটেল গ্রাহকরা অন্যান্য প্রয়োজনীয় প্ল্যাটফর্মও বিনামূল্যে ব্যবহার করতে পারবেন। তাই কোন প্ল্যান কার জন্য সেরা হবে, সেই সিদ্ধান্তের দায়ভার ইউজারদের ওপরেই তোলা থাকল…