বিনা তারে ঝড়ের গতিতে চার্জ, বিশ্বের সর্বোচ্চ ওয়্যারলেস চার্জিং যুক্ত ফোন আনছে Xiaomi

শাওমির সবচেয়ে অত্যাধুনিক স্মার্টফোন, Xiaomi 14 Ultra-কে নিয়ে গত কয়েক মাস ধরেই জল্পনা চলছে। আজই জানা গেছে যে, ডিভাইসটি ফেব্রুয়ারির শেষের দিকে আত্মপ্রকাশ করতে পারে। আবার শাওমি গ্রুপের প্রেসিডেন্ট সম্প্রতি চীনা মাইক্রোব্লগিং ওয়েবসাইট, ওয়েইবো (Weibo)-এ একটি টিজার প্রকাশ করার পর থেকেই হ্যান্ডসেটটির লঞ্চের বিষয়টি আরও জোরদার হয়েছে। আর এখন Xiaomi 14 Ultra গিকবেঞ্চ (Geekbench) বেঞ্চমার্কিং প্ল্যাটফর্মে উপস্থিত হয়েছে। কি কি তথ্য উঠে এল এই বেঞ্চমার্ক ডেটাবেস থেকে, আসুন জেনে নেওয়া যাক।

Xiaomi 14 Ultra-কে দেখা গেল Geekbench প্ল্যাটফর্মে

শাওমি ১৪ আল্ট্রা 24030PN60G মডেল নম্বর সহ গিকবেঞ্চ ডেটাবেসে তালিকাভুক্ত হয়েছে। মডেল নম্বরের শেষে থাকা ‘G’ গ্লোবাল ভ্যারিয়েন্টকে বোঝায়। এই মডেল নম্বরের সাথে শাওমি ফোনটি এর আগেও বেশ কিছু সার্টিফিকেশন সাইটে হাজির হয়েছে। বেঞ্চমার্কিং প্ল্যাটফর্ম অনুসারে, শাওমি ১৪ আল্ট্রা-এ ব্যবহৃত মাদারবোর্ডটির কোডনাম ‘অরোরা’ (Aurora)। এটি একটি অক্টা-কোর প্রসেসর, যার সর্বোচ্চ ক্লক স্পিড ৩.৩০ গিগাহার্টজ। এছাড়াও জানা গেছে, এটি অ্যাড্রেনো ৭৫০ জিপিইউ-এর সাথে যুক্ত থাকবে। এই তথ্যগুলি ইঙ্গিত করে যে, শাওমি ১৪ আল্ট্রা সম্ভবত কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮ জেন ৩ চিপসেট সহ আসবে।

এছাড়াও বেঞ্চমার্ক লিস্টিং প্রকাশ করেছে যে, শাওমি ১৪ আল্ট্রা-এ ১৬ জিবি র‍্যাম থাকবে। তবে আরও বিকল্প থাকতে পারে। স্মার্টফোনটি অ্যান্ড্রয়েড ১৪ অপারেটিং সিস্টেমে রান করবে বলেও উল্লেখ করা হয়েছে। এখানে লক্ষণীয় যে, শাওমি ১৪ আল্ট্রা গিকবেঞ্চ ৪ (Geekbench 4)-এ দেখা গেছে, লেটেস্ট গিকবেঞ্চ ৬ (Geekbench ৬) প্ল্যাটফর্মে নয়। পারফরম্যান্সের ক্ষেত্রে, শাওমি ১৪ আল্ট্রা বেঞ্চমার্ক ডেটাবেসটির সিঙ্গেল-কোর এবং মাল্টি-কোর টেস্টে আশ্চর্য রকমের উচ্চ স্কোর করেছে। উভয় পরীক্ষায় ডিভাইসটি যথাক্রমে ৯,৩১৭ এবং ১৫,৫২৩ পয়েন্ট অর্জন করেছে।

জানিয়ে রাখি, Xiaomi 14 Ultra ইতিমধ্যেই ব্যুরো অফ ইন্ডিয়ান স্ট্যান্ডার্ডস (BIS), ইউরোপিয়ান ইকোনমিক কমিউনিটি (EEC) এবং আইএমইআই (IMEI)-এর অনুমোদন লাভ করেছে। Xiaomi 14 Ultra বিশ্বের প্রথম ৮০ ওয়াট ওয়্যারলেস চার্জিং সাপোর্ট যুক্ত স্মার্টফোন হবে বলে দাবি করা হয়েছে। এছাড়াও শোনা যাচ্ছে যে, এই ফ্ল্যাগশিপ শাওমি ফোনে ১,৪৪০ পিক্সেলের কোয়াড-কার্ভড ডিসপ্লে, আল্ট্রাসনিক ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার, স্যাটেলাইট কমিউনিকেশন এবং চারটি ৫০ মেগাপিক্সেলের ক্যামেরা থাকবে।