DTH Tariff Hike: বাড়ছে ডিটিএইচ ডিশ পরিষেবার বিল, কবে থেকে কার্যকর হবে নতুন নিয়ম

আগামী ১ ফেব্রুয়ারি থেকে কার্যকর হতে চলেছে নতুন ট্যারিফ অর্ডার ৩.০ (new tariff order 3.0)

এখন দেশে প্রায় সবকিছুর দামই ঊর্ধ্বমুখী। ডিজেল, পেট্রোল থেকে শুরু করে রান্নার গ্যাস বা শাকসবজি – নিত্যদিনের প্রয়োজনীয় নানা জিনিসের দাম ক্রমশই হু হু করে বাড়ছে। সেক্ষেত্রে এবার এই ক্রমবর্ধমান তালিকায় নাম লিখিয়েছে টেলিভিশন। সম্প্রতি পাওয়া খবর অনুযায়ী, আপনি যদি ডিটিএইচ (DTH অর্থাৎ ডাইরেক্ট টু হোম) পরিষেবা ব্যবহার করেন, তবে আগামী দিনে টিভি দেখা আপনার পক্ষে ব্যয়বহুল হতে পারে। কারণ খুব শীঘ্রই টিভি দেখার খরচ, অর্থাৎ ডিটিএইচ বিল বাড়তে চলেছে বলে জানা গিয়েছে।

কেন অদূর ভবিষ্যতে DTH বিল বাড়বে?

এখন প্রশ্ন হল, ঠিক কী কারণে আগামী কয়েক সপ্তাহের মধ্যে ডিটিএইচ বিল বাড়বে বলে আশা করা হচ্ছে? সেক্ষেত্রে বলি, আসলে আগামী ১ ফেব্রুয়ারি থেকে কার্যকর হতে চলেছে নতুন ট্যারিফ অর্ডার ৩.০ (new tariff order 3.0), যার জেরেই এই ঘটনা ঘটবে বলে অনুমান করা হচ্ছে। উল্লেখ্য যে, গোড়ার দিকে এই আদেশের ঘোর বিরোধিতা করেছিল ডিটিএইচ অপারেটররা। তাদের যুক্তি অনুযায়ী, চ্যানেলের দাম বৃদ্ধির ফলে গ্রাহকদের সংখ্যা আরও কমে যেতে পারে। কারণ বর্তমানে ওটিটি (OTT) প্ল্যাটফর্মগুলির দাপটে এমনিতেই মার খাচ্ছে কেবল অপারেটর ও ডিশ টিভির ব্যবসা, এর মধ্যে আবার চ্যানেলের দাম বৃদ্ধি করা হলে গ্রাহকদের পাশাপাশি কেবল এবং ডিটিএইচ অপারেটররাও বেশ চাপের মুখে পড়বে৷

আপনাদেরকে জানিয়ে রাখি, এর আগে অল ইন্ডিয়া ডিজিটাল কেবল ফেডারেশনের সদস্যরা নতুন ট্যারিফ অর্ডার ৩.০-এর বিরুদ্ধে কেরালা হাইকোর্টে একটি পিটিশন দায়ের করেছিলেন। তবে ২০২৩ সালের ৬ জানুয়ারি কেরালা হাইকোর্ট উক্ত নির্দেশিকায় স্থগিতাদেশ দিতে অস্বীকৃতি জানায়। ফলে আগামী দিনে টিভি দেখার খরচ নিশ্চিতভাবে বাড়বে বলেই ধরে নেওয়া যেতে পারে। উল্লেখ্য, ১ ফেব্রুয়ারি থেকে নতুন ট্যারিফ অর্ডার বা এনটিও (NTO) কার্যকর হবে বলে জানিয়েছে টেলিকম অপারেটর ট্রাই (TRAI)। রিপোর্ট অনুযায়ী, প্রায় ৮০ শতাংশ ডিপিও (DPO) ইতিমধ্যেই লেটেস্ট এনটিওকে সম্মতি দিয়েছেন।

DTH বিল কত টাকা বাড়বে?

ইকোনমিক টাইমস (Economic Times)-এর এক প্রতিবেদনে বলা হয়েছে, যদিও অদূর ভবিষ্যতে টিভি দেখার খরচ বাড়তে চলেছে, তবে তা একলাফে অনেকটা বৃদ্ধি পাবে না বলেই আশা করা হচ্ছে। জানা গিয়েছে, ধীরে ধীরে ডিটিএইচ বিলের পরিমাণ বৃদ্ধি করা হবে। রিপোর্ট অনুযায়ী, আগামী দিনে ডিটিএইচ গ্রাহকদের বিল প্রায় ২৫ থেকে ৫০ টাকা বৃদ্ধি পাবে। অন্যদিকে টাটা প্লে (Tata Play)-এর এক মুখপাত্রের মতে, আগামী চার থেকে ছয় সপ্তাহের মধ্যে ধাপে ধাপে দাম বাড়ানো হবে।