HomeHow Toগরম থেকে বাঁচতে হরদম AC চালাচ্ছেন? এই 5টি টিপস মেনে চললে ইলেকট্রিক...

গরম থেকে বাঁচতে হরদম AC চালাচ্ছেন? এই 5টি টিপস মেনে চললে ইলেকট্রিক বিল নিয়ে চিন্তা থাকবেনা

How to reduce electricity bill while using AC: এই বছর অসহ্য গরমে জেরবার হয়ে পড়েছেন পশ্চিমবঙ্গ তথা ভারতের অধিকাংশ জায়গার মানুষ। কার্যত সূর্য উঠার সাথে সাথেই চারদিকে প্রচণ্ড তাপ সৃষ্টি হচ্ছে, যাতে করে বাইরে বেরোতে অস্থিরতা তো লাগছেই, পাশাপাশি ঘরের ভেতরে টেকাও দায় হয়ে পড়ছে! একটু বেলা বাড়লে তাপমাত্রা এমন জায়গায় দাঁড়াচ্ছে যে কুলার বা এসি ছাড়া স্বস্তি মিলছেনা। কিন্তু এই জাতীয় অ্যাপ্লায়েন্স চালানোটাও বেশ খরচসাপেক্ষ ব্যাপার – গরমে টানা এসি চলার কারণে বিদ্যুতের বিল এত বেশি হয়ে যায় যে স্বাভাবিকভাবেই চিন্তার উদ্রেক হয়। তবে আজ আমরা এমন পাঁচ-পাঁচটি টিপস দেব, যেগুলি মাথায় রাখলে আপনি দীর্ঘ সময় এসি চালালেও ইলেকট্রিক বিল থাকবে নিয়ন্ত্রণে।

হরদম AC চালিয়েও বিল বাঁচান এভাবে

১. তাপমাত্রার দিকে মনোযোগ দিন: ঘর ভালোভাবে ঠান্ডা করার পাশাপাশি বিল বাঁচাতে সবসময় একটি নির্দিষ্ট তাপমাত্রায় এসি চালান। অধিকাংশই ১৮ বা ২০ ডিগ্রি তাপমাত্রায় এয়ার কন্ডিশনার চালান, যে কারণে বিদ্যুৎ বিল বেশি আসে। এক্ষেত্রে ২৪ ডিগ্রি তাপমাত্রাই এসির জন্য আদর্শ বলে মনে করা হয়, যাতে শীতলতা পেতে একটু সময় লাগলেও নিশ্চিন্ত থাকা যায় সবদিকেই!

২. ফ্যানসহ এসি ব্যবহার করুন: আপনি যদি এসি চালিয়েও বিদ্যুৎ বিল কমাতে চান, তাহলে একইসাথে একটি ফ্যান ব্যবহার করতে পারেন। এয়ার কন্ডিশনার থেকে ভালো কুলিং এফেক্ট পেতে, তাপমাত্রা কমানোর পরিবর্তে ঘরের ফ্যানটি চালু করলে সেটির বাতাস সারা ঘরে ছড়িয়ে যাবে এবং অল্প সময়ের মধ্যে পুরো রুম ঠান্ডা হয়ে যাবে। এতে করে বেশিক্ষণ এসি চালাতেও হবেনা।

৩. নিয়মিত এসি সার্ভিস করুন: অনেক সময় নিয়মিত সার্ভিসিং না করালে এসির কুলিং এফেক্ট নষ্ট হয়ে যায়। এছাড়া অ্যাপ্লায়েন্সটিতে ফুটো থাকার কারণেও সমস্যা হতে পারে, লিকেজ থাকলে এটি ঘর ঠিকমতো ঠান্ডা করতে পারবেনা। আর সব মিলিয়ে আপনার বিদ্যুতের খরচও বেড়ে যাবে।

৪. টাইমার সেট করুন: যখনই এসি চালু করবেন, তখন আপনার প্রয়োজন অনুযায়ী টাইমার সেট করুন। অনেক সময় এমন হয় যে, আমরা রাতে বা দিনের বেলা এসি চালু করি এবং তারপর বন্ধ তা করতে ভুলে যাই। এদিকে এতে বিদ্যুৎ খরচ হতে থাকে। কিন্তু টাইমার সেট করলে, নির্দিষ্ট সময় পর এসি স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যাবে এবং এইসব ভাবনা থাকবেনা।

৫. ঘরে সূর্যালোক ঢুকলে মুশকিল: এসি চলাকালীন ঘরের জানালা বা দরজা থেকে সূর্যের আলো এলে ঘর দ্রুত উত্তপ্ত হবে এবং এয়ার কন্ডিশনার চালালেও ঠান্ডা লাগবেনা। এমনকি এক্ষেত্রে ন্যূনতম তাপমাত্রায় দীর্ঘক্ষণ এসি চালালেও বিদ্যুৎ বিলই বাড়বে, শীতলতা পাবেননা। তাই এসি চালালে ঘরে যেন সূর্যের আলো না আসে সেদিকে খেয়াল রাখুন।

RELATED ARTICLES

Most Popular