স্মার্টফোনের পর সস্তায় ইলেকট্রিক গাড়ি আনছে Xiaomi?

Avatar

Published on:

সম্প্রতি, টেকজায়েন্ট অ্যাপলের ইলেকট্রিক কার প্রোজেক্ট নিয়ে লেখালেখি হয়েছিল প্রচুর। স্বয়ংক্রিয় ইলেকট্রিক গাড়ি তৈরি করার জন্য অ্যাপল (Apple) এবং হুন্ডাই (Hyundai) এর শাখা সংস্থা কিয়া (Kia) এবং মধ্যে কথাবার্তা নাকি প্রায় পাকা, এমন রিপোর্ট এলেও শেষমুহুর্তে শোনা যায়, দুই সংস্থা নাকি ইতিবাচক কোনো সিদ্ধান্তে আসতে পারেনি। যদিও এখন না হলেও ভবিষ্যতে দুই সংস্থা যৌথ ভাবে বৈদ্যুতিন গাড়ি বানাবে বলে এখনও জল্পনা চলছে। অন্যদিকে ফেব্রুয়ারির শেষে একটি রিপোর্টে দাবি করা হয়েছিল যে জনপ্রিয় স্মার্টফোন ব্র্যান্ড শাওমি (Xiaomi) গাড়ির দুনিয়াতেও পা রাখার চিন্তাভাবনা করছে। তবে সেই জল্পনার জল ঢেলে শাওমি তখন বলেছিল, এই ধরনের প্রকল্পে তারা এখনও কোনো অনুমোদন দেয়নি। কিন্তু এক মাস না যেতেই শাওমির ইলেকট্রিক গাড়ি (Xiaomi Electric Car) ফের একবার আলোচনার কেন্দ্রবিন্দুতে।

নাম প্রকাশে অনিচ্ছুক এবং পুরো বিষয়টি সর্ম্পকে অবগত এক সূত্র সংবাদসংস্থা রয়টার্সকে জানিয়েছে, বৈদ্যুতিন গাড়ি আনার দৌড়ে শাওমিও সামিল হতে চলেছে। রিপোর্ট অনুসারে নিজস্ব ব্র্যান্ডের অধীনে বৈদ্যুতিক গাড়ি তৈরির জন্য শাওমি চীনের অটোমোবাইল মেকার গ্রেট ওয়াল মোটোর কোম্পানি লিমিটেড (Great Wall Motor Company Limted) এর সাথে হাত মেলানোর কথা ভাবছে।

কনজিউমার ইলেকট্রনিক্স ছাড়াও অন্য সেগমেন্টে শাওমির প্রবেশের পিছনে অন্যতম কারণ হল তাদের কোর বিজনেস অর্থাৎ স্মার্টফোন বাজারের স্ট্যাগনেশন বা শ্লথ বৃদ্ধির হার। সুতারাং শাওমি গাড়ির ব্যবসায় শুরু করলে তাতে অবাক হওয়ার কিছু থাকবে না। সূত্র আরও জানাচ্ছে, প্রিমিয়াম নয় বরং সর্বসাধারণকে লক্ষ্যে করেই শাওমি গাড়ি প্রস্তুতকারক সংস্থা হিসেবে নিজেকে প্রতিষ্ঠা করবে।

তবে যে দুই সংস্থাকে ঘিরে এত জল্পনা সেই শাওমি ও গ্রেট ওয়াল মোটরস বিষয়টি নিয়ে কি বলছে? প্রতিবেদনটি লেখা পর্যন্ত শাওমির তরফে এখনও কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি। অন্যদিকে এরকম কোনো পার্টনারশিপ নিয়ে শাওমির সঙ্গে কোনো আলোচনা হয়নি বলে গ্রেট ওয়াল মোটরস এক্সচেঞ্জ ফাইলিংয়ে জানিয়েছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥