RTO Registration: নভেম্বরে দেশে সবচেয়ে বেশি বাইক ও স্কুটার বিক্রি হল এই দুই শহরে

Avatar

Published on:

পুণে এবং পিম্পরি চিঞ্চওয়াড়ে রেকর্ড সংখ্যা দু’চাকার গাড়ি বিক্রির খবর সামনে এসেছে। মহারাষ্ট্রের এই দুই জায়গায় আরটিও (regional transport office বা RTO) গত মাসে (নভেম্বর) সর্বাধিক টু-হুইলার নিবন্ধীকরণের কথা জানিয়েছে। গত মাসে পুনে আরটিও অফিস মোট ১২,৭৫১টি মোটরসাইকেল এবং স্কুটারের নিবন্ধীকরণ করেছে, অন্যান্য মাসের তুলনায় যা ১৪% বেশি। যেখানে পিম্পরি চিঞ্চওয়াড় আরটিও অফিস নিবন্ধিত করেছে ৮,৫৬৩ ইউনিট টু-হুইলার।

এর ফলে অক্টোবরের তুলনায় নভেম্বরে পিম্পরি চিঞ্চওয়াড়ে ৪৫% বেশি টু-হুইলারের নিবন্ধিত হয়েছে। জানুয়ারি ২০২১ এর তুলনায় পুণে এবং পিম্পরি চিঞ্চওয়াড় আরটিও অফিসে যথাক্রমে ১৪% ও ২১% বেশি ভেহিকেল রেজিস্ট্রেশন হয়েছে।

এই প্রসঙ্গে পুণের আরটিও-র এক কর্মকর্তা বলেছেন, “অক্টোবর থেকেই নিবন্ধীকরণের বৃদ্ধি শুরু হয়েছিল, কারণ, সে সময় কিছু ক্ষেত্রে নিয়ম-কানুন (লকাডাউনের) শিথিল করা হয়েছিল। যার জন্য সাধারণ মানুষ টু-হুইলার কিনতে অধিক উৎসাহিত হয়েছে।” তিনি আরও বলেন, নভেম্বরে রেজিস্ট্রেশনের সংখ্যা বৃদ্ধি অবশ্যই একটি উৎসাহজনক লক্ষণ। তবে অতিমারির পর এ জায়গায় আসতে অনেকটা সময় লেগেছে। তাঁর কথায়, “প্রাক-অতিমারি পর্বের তুলনায় ২০২০ ও ২০২১-এর বিক্রি এখনও হতাশাজনক।”

অন্য দিকে বিভিন্ন সংস্থার ডিলারগুলি জানিয়েছে, প্যান্ডেমিকের অনেক অফিস শিক্ষাপ্রতিষ্ঠান খুলেছে। যে কারণে টু-হুইলারের চাহিদাও বেড়েছে। কারণ বেশিরভাগ ক্রেতাই হল এই শ্রেণীর অন্তর্গত। এ প্রসঙ্গে গাড়ির ডিলারদের সংগঠন ফাডা (FADA)-র চেয়ারপার্সন অমর জে শেঠ (Amar J Sheth) জানিয়েছেন, “এইসব ক্রেতাদের জন্য টু-হুইলার হচ্ছে প্রত্যহ যাতায়াতের একটি আদর্শ মাধ্যম। ডিলারগুলি ইলেকট্রিক টু-হুইলারের চাহিদার কথাও জানিয়েছে। ডিসেম্বরে কম বিক্রি হবে বলে অনুমান করছে ডিলারগুলি। কারণ ক্রেতারা ২০২২-এর রেজিস্ট্রেশনের আওতাধীন হওয়ার জন্য জানুয়ারিতে কিনতেই অধিক আগ্রহী।”

সঙ্গে থাকুন ➥