আর নয় ‘মধুর’ জ্বালা, ব্লাড সুগার নিয়ন্ত্রণে রাখবে হাতের Smartphone-ই! জেনে নিন কীভাবে

Avatar

Published on:

Control Blood Sugar with Smartphone

Health Apps: সময়ের সাথে মানুষ একদিকে যেমন অতি-আধুনিক হয়ে উঠছে, তেমনই জীবনে থাবা বসাচ্ছে বিভিন্ন অসুখ-বিসুখ। যেমন ব্লাড সুগার (Blood Sugar) আজকাল প্রত্যেক পরিবারেই খুব সাধারণ একটি রোগ হয়ে দাঁড়িয়েছে। বয়স বাড়ার সাথে সাথেই অনেকের শরীরে ইনসুলিনের উৎপাদন কমে যাচ্ছে, যার ফলে নিয়মিত ওষুধ বা ইঞ্জেকশনের ভরসা করে থাকতে হচ্ছে। এমনকি মধুমেহের জ্বালা মেটাতে কেউ কেউ শরণাপন্ন হচ্ছেন নানাবিধ ঘরোয়া টোটকার ওপর। সেক্ষেত্রে আপনিও যদি এই ‘মিষ্টি’ রোগে ভোগেন, তাহলে কিন্তু জীবনযাত্রায় পরিবর্তন এনে আপনি সহজেই তা নিয়ন্ত্রণ করতে পারেন, তাও আবার নিজের স্মার্টফোনের সাহায্যে। কী পড়ে অবাক হলেন? তাহলে বলব এমনটাও অসম্ভব নয়। আসলে সরাসরি না হলেও স্মার্টফোনের কিছু অ্যাপ সুগার কমাতে সাহায্য করে, আর এই প্রতিবেদনে আমরা এমনই তিন-তিনটি অ্যাপের হদিশ দেব।

সুগার রোগীদের লাইফস্টাইলের উন্নতিতে সাহায্য করে এই তিন অ্যাপ

১. Home Workout – No Equipment: এই অ্যাপটি বর্তমানে বেশ ট্রেন্ডে রয়েছে। এটি বিশেষভাবে সেইসব মানুষের জন্য ডিজাইন করা হয়েছে, যারা জিমে না গিয়ে ঘরে বসে ব্যায়াম করতে চান। এক্ষেত্রে অ্যাপ্লিকেশনটি ওয়ার্কআউট সম্পর্কিত অনেক তথ্য ও টিপস দেবে যা রক্তে শর্করা নিয়ন্ত্রণ করতে কাজে আসবে।

২. Aloe Bud: এই অ্যাপটিও ইউজারের জীবনযাত্রার উন্নতিতে অনেক সাহায্য করবে। এর থেকে মূলত খাদ্যাভ্যাসের উন্নতি হয়, আবার ব্লাড সুগারের সমস্যার কথা অ্যাপে এন্টার করলে সেই বিষয়েও টিপস মেলে। এই কারণে এটি প্রচুর ডাউনলোড হয়ে থাকে এবং এর রিভিউও খুব ভালো।

৩. Best for Barre: Alo Moves: ব্লাড সুগারের সমস্যায় যত বেশি ব্যায়াম করবেন, শরীরে তত বেশি ইনসুলিন তৈরি হবে। সেক্ষেত্রে স্মার্টফোনে এই অ্যাপটি ইনস্টল করলেও ওয়ার্কআউট সম্পর্কে কাজের টিপস মিলবে। এটি আইওএস ব্যবহারকারীদের প্রথম পছন্দ।

বি:দ্র: মনে রাখবেন যে, রক্তে শর্করা নিয়ন্ত্রণের জন্য সঠিক ওষুধ, ডাক্তারের পরামর্শ এবং তার সাথে ওয়ার্কআউটের প্রয়োজন। নাহলে কেবল ফোনে অ্যাপ্লিকেশন ইনস্টল করে রোগ সারবেনা। তাছাড়া এই অ্যাপগুলির টিপসও যথাযথভাবে অনুসরণ করতে হবে।

সঙ্গে থাকুন ➥