নম্বর সেভ না করে WhatsApp মেসেজ পাঠান, চলে এল বহু প্রতীক্ষিত আপডেট

Avatar

Published on:

WhatsApp Chat without Saving Contacts

ভারত সহ বিশ্বব্যাপী সর্বাধিক জনপ্রিয় তথা বহুল ব্যবহৃত একটি ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ হল WhatsApp। আলোচ্য প্ল্যাটফর্মে নিজের পরিবার-পরিজনদের সাথে বার্তালাপ করা থেকে শুরু করে বহুদিন খোঁজখবর নেওয়া হয়না এমন কোনো বন্ধু বা ব্যক্তির মোবাইল নম্বর এন্টার করে অতি সহজে তাদের সাথে পুনরায় যোগাযোগ স্থাপন করা যায়। যদিও এতদিন কোনো অপরিচিত নম্বরের সাথে WhatsApp -এ চ্যাট করতে হলে প্রথমেই ইউজারদের নম্বরটিকে ডিভাইসের কন্টাক্ট সেকশনে সেভ করার নির্দেশ দেওয়া হত। যা কিনা অনেকের জন্যই বিরক্তিকর বিষয় হয়ে উঠতো!

কেননা স্বল্পক্ষণ কথোপকথনের জন্য অযথা একটি নম্বর সংরক্ষণ করে ফোনের কন্টাক্ট লিস্ট ভর্তি করার কোনো মানেই হয় না। কিন্তু এখন থেকে আর এই সমস্যায় পড়তে হবে না। কেননা উক্ত মেটা-মালিকাধীন মেসেজিং প্ল্যাটফর্মটি তাদের লেটেস্ট আপডেটে এমন একটি নয়া ফিচার সংযুক্ত করেছে, যার ফলে WhatsApp ইউজাররা ডিভাইসে নম্বর সেভ না করেও চ্যাট করতে পারবে।

নম্বর সেভ না করে WhatsApp থেকে কীভাবে চ্যাট করা যাবে?

দীর্ঘদিনের অপেক্ষার পর অবশেষে হোয়াটসঅ্যাপ এমন একটি ফিচার লঞ্চ করেছে, যা ডিভাইসে সেভ না থাকা অজানা নম্বরের সাথেও ইউজারদের চ্যাট করতে দেবে। এই নতুন ফিচার অ্যান্ড্রয়েড (Android) এবং আইওএস (iOS) উভয় ডিভাইসের জন্যই উপলব্ধ হয়েছে। সর্বোপরি সদ্য ঘোষিত আপডেটটি হল একটি স্টেবল ভার্সন। যার অর্থ, আলোচ্য ফিচারকে ভারতের প্রত্যেক হোয়াটসঅ্যাপ ইউজার ব্যবহার করতে পারবেন। এর জন্য বিটা টেস্টার হওয়ার প্রয়োজনীয়তা নেই। নিচে কীভাবে ডিভাইসে নম্বর সেভ না করে হোয়াটসঅ্যাপ থেকে চ্যাট করা সম্ভব তার পদ্ধতি জানানো হল-

নম্বর সেভ না করে WhatsApp মেসেজ পাঠানোর উপায়

১. নম্বর সেভ না করে হোয়াটসঅ্যাপ মেসেজ পাঠানোর জন্য প্রথমে মেসেজিং অ্যাপটি ওপেন করতে হবে এবং ‘New Chat’ বিকল্পে ট্যাপ করতে হবে।

২. এরপর ডিসপ্লের উপরিঅংশে একটি সার্চ বার আসবে, এখানে ডিভাইসে অসংরক্ষিত ফোন নম্বরটি এন্টার করতে হবে বা কপি-পেস্টও করা যাবে ৷

৩. এবার ‘Looking outside your contacts’ লেখা একটি টেক্সট সহ লোডিং আইকন দেখা যাবে।

৪. যদি এন্টার করা নম্বরটি সঠিক হয় এবং ব্যক্তিটি হোয়াটসঅ্যাপ ব্যবহার করে থাকেন, তবে প্রদত্ত নম্বরের সাথে ব্যক্তিটির নাম ও ছবি যুক্ত একটি চ্যাট বিকল্প প্রদর্শিত হবে স্ক্রিনে।

৫. এই চ্যাট অপশনে ট্যাপ করলেই নতুন চ্যাট উইন্ডো খুলে যাবে। এখানে আপনারা ডিভাইসে সেভ না থাকা নম্বরের সাথে কথোপকথন চালিয়ে যেতে পারবেন৷

প্রসঙ্গত জানিয়ে রাখি, চ্যাট উইন্ডো খোলার পর পরই হোয়াটসঅ্যাপ সেই নম্বরটিকে ডিভাইসের কন্টাক্ট লিস্টে সেভ করার অপশন প্রদান করবে। একই সাথে, একটি ডেডিকেটেড ইনভাইট লিঙ্ক শেয়ার করার বিকল্পও দেখানো হবে৷ এগুলি অপশনাল, অর্থাৎ আপনি চয়ন করতেও পারেন আবার নাও করতে পারেন।

সঙ্গে থাকুন ➥