WhatsApp, Messenger-এর নোটিফিকেশনে ভরে যাচ্ছে স্মার্টফোন? এইভাবে পেয়ে যাবেন রেহাই

Avatar

Updated on:

mute-whatsapp-and-messenger-chat-to-stop-unwanted-notification-know-how

আজকের সময়ে হাতে স্মার্টফোন আছে মানেই তাতে অবশ্যই ইন্সটল রয়েছে WhatsApp (হোয়াটসঅ্যাপ)। এছাড়া Facebook ব্যবহার করার কারণে অনেকে আবার এর মেসেজিং প্ল্যাটফর্ম Messenger (মেসেঞ্জার)-ও ডাউনলোড করে রাখেন। কিন্তু যত অ্যাপ তত বেশি নোটিফিকেশন, বিশেষ করে এই দুটি মেসেজিং মাধ্যমের নোটিফিকেশনে ভরে যায় ফোনের স্ক্রিন। আর এই কারণে রোজকার কাজে একাগ্র হওয়াও বেশ মুশকিল। ধরুন, আপনি মনোযোগ সহকারে কোনো কিছু করতে গেলেন এমন সময় আপনার ফোনে আসতে লাগল গুচ্ছের মেসেজের নোটিফিকেশন, ব্যস! একবার হলেও চোখ এবং হাত সেদিকে যাবেই। সোজা ভাষায় বললে, কিছু মানুষের কাছে গাদাগুচ্ছের নোটিফিকেশন মানেই কার্যত মাথাব্যাথা। সেক্ষেত্রে আপনিও যদি নোটিফিকেশন নিয়ে এই ধরণের সমস্যার সম্মুখীন হন, তাহলে কিন্তু এর থেকে রেহাই পাওয়ার সহজ উপায়টি আপনি কাজে লাগাতে পারেন; এর জন্য আপনাকে শুধু WhatsApp বা Messenger-এর অপ্রয়োজনীয় বা বিরক্তিকর চ্যাটগুলি মিউট করতে হবে, তাহলেই কেল্লাফতে!

কীভাবে WhatsApp-এর চ্যাট মিউট করবেন?

১. প্রথমে হোয়াটসঅ্যাপ খুলুন এবং আপনি যে চ্যাটটি মিউট করতে চান সেটি বেছে নিন।

২. নির্বাচিত চ্যাটটি লং প্রেস করে থাকুন, এতে স্ক্রিনের ওপরে কাটা মাইকের একটি লোগো দেখা যাবে। এখানে ক্লিক করলে আপনি চ্যাট মিউট করতে পারবেন। তবে চ্যাটে ক্লিক করে ওপরের ডানদিকের থ্রি ডট আইকন থেকে ‘মিউট নোটিফিকেশনস’ (Mute Notifications) অপশনটি বেছে নিয়েও কোনো চ্যাট মিউট করা যাবে।

৩. চ্যাট মিউট অপশনে ট্যাপ করলে তিনটি বিকল্প দেখা যাবে – ৮ ঘন্টা, ১ সপ্তাহ বা অলওয়েজ (Always)। এখান থেকে ইচ্ছেমত নির্দিষ্ট সময় বেছে নিয়ে আপনি কোনো চ্যাট মিউট রাখতে পারবেন।

কীভাবে Messenger-এর চ্যাট মিউট করবেন?

১. এক্ষেত্রেও প্রথমে ফেসবুক মেসেঞ্জার অ্যাপে যান এবং তারপর যে চ্যাট মিউট করতে চান সেটি বেছে নিন।

২. উক্ত চ্যাটটি লং প্রেস করুন (মানে কিছুক্ষণ টিপে থাকুন), এতে মিউট নোটিফিকেশনের অপশন আসবে।

৩. এই অপশনে ক্লিক করলে আপনি কিছু অপশন দেখতে পাবেন যেমন মিউট মেসেজ নোটিফিকেশন (শুধুমাত্র মেসেজের নোটিফিকেশন মিউট করার জন্য), মিউট কল নোটিফিকেশন (শুধুমাত্র কল মিউট করার জন্য), মিউট মেসেজ এবং কল নোটিফিকেশন (মেসেজ বা কল উভয়ের নোটিফিকেশন মিউট করার জন্য)। এর মধ্যে আপনি নিজের প্রয়োজন অনুযায়ী যেকোনো একটি অপশন বেছে নিতে পারেন।

প্রসঙ্গত জানিয়ে রাখি, মেসেঞ্জার এবং হোয়াটসঅ্যাপ ছাড়াও ইনস্টাগ্রাম (Instagram) এবং টেলিগ্রাম (Telegram)-এর মত প্ল্যাটফর্মগুলিও মিউট মেসেজ এবং মিউট কলের বিকল্প সরবরাহ করে। এই দুটি ক্ষেত্রেই মেসেজ এবং কল মিউট করার পদ্ধতি হোয়াটসঅ্যাপ এবং মেসেঞ্জারের চ্যাট মিউট করার পদ্ধতির অনুরূপ।

সঙ্গে থাকুন ➥