WhatsApp-এর নতুন আপডেটে ফিচারের বদলে সমস্যা, নিজে থেকেই বদলে যাচ্ছে সেটিংস

Avatar

Published on:

WhatsApp Update iOS Bug Changing Settings

ভারত তথা বিশ্বব্যাপী জনপ্রিয় বা বহুল ব্যবহৃত ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম WhatsApp (হোয়াটসঅ্যাপ), তার কয়েক কোটি ইউজারদের সুবিধার কথা মাথায় রেখে প্রায়শই একাধিক আপডেট নিয়ে আসে। Meta (মেটা) মালিকানাধীন কোম্পানিটির নতুন আপডেটের মাধ্যমে ব্যবহারকারীদের WhatsApp-এ মেসেজ করার অভিজ্ঞতা আরও সুসমৃদ্ধ ও মজাদার হয়। তবে সম্প্রতি পাওয়া খবর কিন্তু একটু অন্য কথাই বলছে; এক্ষেত্রে নতুন আপডেটে সুবিধা বাড়ার বদলে একটু অসুবিধার মুখেই পড়েছেন ইউজাররা! সোজা কথায় বললে, নতুন এক রিপোর্ট থেকে জানা গিয়েছে যে, iOS (আইওএস) ডিভাইসগুলির জন্য রোলআউট হওয়া WhatsApp-এর লেটেস্ট আপডেটটি ব্যবহারকারীদের খানিকটা সমস্যায় ফেলেছে। তবে সমস্যাটি সবার জন্য খুব গুরুতর, তা নয়।

‘1 Week’-এর জন্য চ্যাট মিউট করলে তা আপনাআপনিই বদলে হয়ে যাচ্ছে ‘8 hours’ অপশনে!

রিপোর্ট অনুযায়ী, আইওএস ডিভাইসগুলির জন্য রোলআউট হওয়া হোয়াটসঅ্যাপের লেটেস্ট ভার্সন ২.২২.১৮.৭৬ স্বয়ংক্রিয়ভাবে বেশ কিছু ইউজারের অ্যাপ্লিকেশন সেটিংস পরিবর্তন করছে। ইউজাররা অভিযোগ করেছেন যে, নতুন আপডেটের পর যদি তারা কোনো গ্রুপ বা কন্ট্যাক্টসের মেসেজ নোটিফিকেশন মিউট করতে চান, তাহলে একটি সমস্যা দেখা যাচ্ছে। এক্ষেত্রে কিছু সংখ্যক আইফোন ইউজার লেটেস্ট হোয়াটসঅ্যাপ ভার্সনে আপডেট করার পর ‘ওয়ান উইক’ (1 Week) অপশনে বা এক সপ্তাহের জন্য মিউট করছেন, তখন এই সময়কাল স্বয়ংক্রিয়ভাবে ‘এইট আওয়ারস’ (8 hours) অপশনে পরিবর্তিত হচ্ছে। তবে ব্যবহারকারীরা চ্যাট মিউট করার জন্য ‘এইট আওয়ারস’ বা ‘অলওয়েজ’ (Always) অপশনটি বেছে নিলে, সেক্ষেত্রে কোনো সমস্যা হচ্ছে না।

এই মুহূর্তে WhatsApp-এর লেটেস্ট ভার্সন আপডেট না করাই শ্রেয়?

খুব স্বাভাবিকভাবেই এই আজব ঘটনায় কিছুটা হলেও অস্বস্তিতে পড়েছেন আইফোন ব্যবহারকারীরা। তবে এই খবরটি প্রকাশ্যে আশায় বিশেষজ্ঞরা জানিয়েছেন যে, এমন গোলযোগ সম্ভবত কোনো বাগের কারণেই ঘটছে। অর্থাৎ হোয়াটসঅ্যাপের নতুন আপডেটটিতে একটি বাগের অস্তিত্ব রয়েছে, যার ফলে এরকম বিচিত্র ঘটনা ঘটছে। প্রসঙ্গত উল্লেখ্য যে, যে সকল ব্যবহারকারীরা অ্যাপটি আপডেট করেননি, তারা কিন্তু এ জাতীয় কোনো সমস্যার মুখোমুখি হচ্ছেন না। ফলে মূল গলদ যে নয়া আপডেটেই রয়েছে, তা এখান থেকেই স্পষ্টভাবে বোঝা যাচ্ছে। সেক্ষেত্রে ইউজারদের এই সমস্যার সমাধান করতে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ খুব শীঘ্রই যথাযথ ব্যবস্থা নেবে বলে আশা করা যেতে পারে। তবে, এমত পরিস্থিতিতে ব্যবহারকারীদের এই মুহূর্তে অ্যাপটি আপডেট না করে হোয়াটসঅ্যাপের পরবর্তী ভার্সন রোলআউটের জন্য অপেক্ষা করাই শ্রেয়।

এই সমস্ত পুরোনো iPhone-এ আর WhatsApp কাজ করবে না

WhatsApp-এর ফিচার ট্র্যাকার WABetaInfo সম্প্রতি একটি প্রতিবেদনে জানিয়েছে যে, আগামী ২৪ অক্টোবর থেকে আইওএস ১০ (iOS 10) এবং আইওএস ১১ (iOS 11) দ্বারা চালিত ডিভাইসগুলিতে আর WhatsApp সাপোর্ট করবে না। সংস্থাটি ইতিমধ্যেই তাদের হেল্প সেন্টার পেজে জানিয়েছে, এই অ্যাপের ব্যবহার চালিয়ে যাওয়ার জন্য পুরোনো iPhone মালিকদের আইওএস ১২ (iOS 12) বা তার পরবর্তী ভার্সনের প্রয়োজন পড়বে। তাই পুরোনো iPhone ইউজারদের এই মেসেজিং অ্যাপ্লিকেশনটি ব্যবহার করা চালিয়ে যেতে হলে তাদের ডিভাইসগুলিকে আপডেট করতে হবে। এক্ষেত্রে বলে রাখি, iOS 10 এবং iOS 11 সফ্টওয়্যার দ্বারা চালিত শুধুমাত্র দুটি iPhone মডেলই এই তালিকার অন্তর্ভুক্ত রয়েছে এবং সেগুলি হল – iPhone 5 (আইফোন ৫) ও iPhone 5c (আইফোন ৫সি)। তাই সংস্থার তরফে করা এই সাম্প্রতিক ঘোষণা খুব বেশি ব্যবহারকারীদেরকে প্রভাবিত করবে না বলেই ধরে নেওয়া যেতে পারে।

সঙ্গে থাকুন ➥