এবার ভিডিও শেয়ার করা যাবে ঝকঝকে কোয়ালিটিতে, নতুন HD বাটন আনল WhatsApp

Avatar

Published on:

WhatsAppb High Quality HD Videos Sharing Launched

চ্যাটিংয়ের পাশাপাশি ছবি, ভিডিও ইত্যাদি অন্যের সাথে শেয়ার করার জন্য বর্তমানে WhatsApp-এর ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। বিশ্বের সবচেয়ে জনপ্রিয় এই ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটির মাধ্যমে রোজ লক্ষ লক্ষ ভিডিও আদান-প্রদান করা হয়। যদিও এতদিন পর্যন্ত মুশকিল ছিল যে কাউকে সরাসরি ছবি বা ভিডিও সেন্ড করলে তার কোয়ালিটি বেশ কিছুটা কমে (পড়ুন খারাপ হয়ে) যেতো। কিন্তু হাজার ফিচার আনার সাথে সাথে WhatsApp কর্তৃপক্ষ এই বিষয়টিতেও হালফিলে নজর দিয়েছে – গত মাসে Android এবং iOS বিটা ইউজারদের জন্য এসেছে হাই-ডেফিনিশন (HD) ফটো পাঠানোর অপশন। আবার এখন, তারা HD কোয়ালিটিতে ভিডিও পাঠানোর অপশনও পরীক্ষা করছে বলে জানা গেছে। বর্তমানে এই সুবিধা WhatsApp-এর কিছু বিটা ব্যবহারকারীদের জন্য মানে নির্বাচিত কিছু ইউজারের জন্য উপলব্ধ।

এবার WhatsApp-এ ভিডিও পাঠালে কোয়ালিটি খারাপ হবেনা

WABetaInfo-র রিপোর্ট অনুযায়ী, হোয়াটসঅ্যাপের অ্যান্ড্রয়েড বিটা অ্যাপে (ভার্সন ২.২৩.১৪.১০) চার-পাঁচ দিন আগে হাই-ডেফিনিশন ভিডিও পাঠানোর সুবিধা যুক্ত হয়েছিল। এখন আইওএস বিটা অ্যাপের ২৩.১৩.০.৭৬ ভার্সনেও এই এইচডি ভিডিও সেন্ডের অপশন যুক্ত হয়েছে। এই ফিচারটি অ্যাক্সেস করতে আপনাকে ভিডিও পাঠানোর আগে স্ক্রিনের শীর্ষে অবস্থিত এইচডি বাটন সিলেক্ট করতে হবে। একবার এই বাটনে ক্লিক করলে আপনি ভিডিও সেন্ডের দুটি বিকল্প পাবেন স্ট্যান্ডার্ড কোয়ালিটি (SD) এবং এইচডি (HD) কোয়ালিটি।

এক্ষেত্রে হোয়াটসঅ্যাপের ভিডিওগুলির কোয়ালিটি এসডি-তে কমপ্রেসড থাকবে। ভালো কোয়ালিটি বা উচ্চমানের ভিডিও পাঠাতে হলে উল্লিখিত বাটন সিলেক্ট করতে হবে। যদিও এইচডি সংস্করণটি ভিডিও আসল কোয়ালিটি বা সাইজ বহন করবেনা, এতেও ফাইল খানিকটা কমপ্রেসড hobrতবুও এটি আরও (SD-র প্রায় দ্বিগুণ) ভাল অভিজ্ঞতা প্রদান করবে।

প্রসঙ্গত উল্লেখ্য, এইচডি থেকে ভিডিও শেয়ারের এই সুবিধা স্ট্যাটাস শেয়ারের ক্ষেত্রে প্রযোজ্য হবেনা!

সঙ্গে থাকুন ➥