HomeAppsভিডিও কলের সময় দেখা যাবে ফোনের ভিডিও, WhatsApp আনল প্রয়োজনীয় ফিচার

ভিডিও কলের সময় দেখা যাবে ফোনের ভিডিও, WhatsApp আনল প্রয়োজনীয় ফিচার

পিকচার-ইন-পিকচার ফিচারটি অ্যান্ড্রয়েড (Android) এবং আইওএস (iOS) উভয় ব্যবহারকারীদের জন্যই উপলব্ধ, তবে আপাতত এই ফিচারটি কেবল প্ল্যাটফর্মে প্রেরিত ভিডিওগুলি প্লে করতে ব্যবহার করা যেতে পারে

বিশ্বব্যাপী জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম WhatsApp ছাড়া বর্তমান প্রজন্মের জীবন কার্যত অচল বললেই চলে। তাই ইউজারদের সুবিধার্থে তথা নিজেদের জনপ্রিয়তা বজায় রাখতে হামেশাই নিত্যনতুন ফিচার নিয়ে হাজির হয় Meta মালিকানাধীন কোম্পানিটি। সেক্ষেত্রে সম্প্রতি জানা গিয়েছে যে, WhatsApp হালফিলে পিকচার-ইন-পিকচার বা পিআইপি (PIP) মোড রোলআউট করেছে, যার ফলে iPhone ব্যবহারকারীরা ব্যাপকভাবে উপকৃত হবেন। আর সেটা কীভাবে? আসুন জেনে নেওয়া যাক।

এবার ভিডিও কল চলাকালীন WhatsApp-এ ভিডিও প্লে করার সুযোগ পাবেন iPhone ব্যবহারকারীরা

প্রসঙ্গত উল্লেখ্য যে, পিকচার-ইন-পিকচার ফিচারটি অ্যান্ড্রয়েড (Android) এবং আইওএস (iOS) উভয় ব্যবহারকারীদের জন্যই উপলব্ধ, তবে আপাতত এই ফিচারটি কেবল প্ল্যাটফর্মে প্রেরিত ভিডিওগুলি প্লে করতে ব্যবহার করা যেতে পারে। অর্থাৎ, হোয়াটসঅ্যাপে পাওয়া ফেসবুক (Facebook) বা ইউটিউব (YouTube) ভিডিও-র কোনো লিঙ্কে ট্যাপ করলেই ছোটো একটি উইন্ডো ওপেন হয়, যেখানে ভিডিওটি প্লে হতে থাকে। তবে এখন হোয়াটসঅ্যাপ ভিডিও কলের সময়ও এই একই অপশন ব্যবহার করতে পারবেন ইউজাররা।

হোয়াটসঅ্যাপের ফিচার ট্র্যাকার WABetaInfo-র রিপোর্ট অনুযায়ী, নতুন এই ফিচারের মাধ্যমে ব্যবহারকারীরা ভিডিও কল চলাকালীন অন্য কাজেও নিজেদের ফোন ব্যবহার করতে পারবেন। অর্থাৎ সহজে বললে, ভিডিও কল করার সময় এবার থেকে ফোনে অন্যান্য অ্যাপও অ্যাক্সেস করার সুযোগ পাবেন ইউজাররা। পিআইপি মোডের সৌজন্যে ব্যবহারকারীরা ভিডিও কল চলাকালীন একটি ছোটো উইন্ডোতে হোয়াটসঅ্যাপ ভিডিওগুলি দেখার পাশাপাশি অন্যান্য অ্যাপও ব্যবহার করতে পারবেন।

নির্বাচিত কিছু বিটা টেস্টাররা আপাতত এই ফিচারটি ব্যবহারের সুযোগ পাবেন

তবে এক্ষেত্রে বলে রাখি, আলোচ্য ফিচারটি কিন্তু সমস্ত iPhone ব্যবহারকারীদের জন্য রোলআউট করা হয়নি। নির্বাচিত কিছু বিটা টেস্টাররা ২২.২৪.০.৭৭ এবং ২২.২৪.০.৭৮ ভার্সনে WhatsApp আপডেট করলে এটি ব্যবহার করার সুযোগ পাবেন। Meta মালিকানাধীন কোম্পানিটি একটি ব্লগ পোস্টে জানিয়েছে যে, iOS 16.1 এবং তার পরবর্তী সফ্টওয়্যার ভার্সনগুলিতে বর্তমানে এই ফিচার উপলব্ধ রয়েছে। ফলে এই ফিচারটি অ্যাক্সেস করতে চাইলে ইউজারদেরকে নিজস্ব WhatsApp আপডেট করার পাশাপাশি নিজেদের ডিভাইসের iOS ভার্সনটিকেও আপডেট করতে হবে।

RELATED ARTICLES

Most Popular