প্রত্যেক চ্যাট আলাদা ভাবে লক করা যাবে, WhatsApp আনছে Secret Code ফিচারের নতুন সুবিধা

Avatar

Published on:

WhatsApp Secret Code Feature

জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্ম WhatsApp, ইউজারদের ব্যক্তিগত ডেটা সুরক্ষিত রাখতে বিভিন্ন ফিচার ইতিমধ্যেই লঞ্চ করেছে। যার মধ্যে অন্যতম হল চ্যাট লক (Chat lock) ফিচার। এই বৈশিষ্ট্যটি নির্বাচিত মেসেজ উইন্ডো লক করে রাখার বিকল্প প্রদান করে। যাতে ইউজার ছাড়া আর কেউ সেই উইন্ডোতে আসা মেসেজের অ্যাক্সেস না পায়। এখন আবার এই ফিচারটি বড়সড় আপগ্রেড পেতে চলেছে।

মেটা মালিকাধীন মেসেজিং অ্যাপটি হালফিলে হোয়াটসঅ্যাপের ২.২৩.২৪.২০ (2.23.24.20) বিটা ভার্সন রিলিজ করেছে। এই ভার্সনে নয়া সিক্রেট কোড (Secret Code) ফিচার উপলব্ধ। এক্ষেত্রে বিটা পরীক্ষকেরা পছন্দসই একটি সিক্রেট বা গোপন কোড ব্যবহার করে এক বা একাধিক পার্সোনাল চ্যাট উইন্ডো লক করতে পারবেন। সর্বোপরি সিক্রেট কোড ফিচার দিয়ে লক করা WhatsApp চ্যাট, ফোনের ফিঙ্গারপ্রিন্ট সেন্সর বা পাসকোড ব্যবহার করে আনলক করা যাবে না। শুধুমাত্র সেট করা বিশেষ কোড এন্টার করলেই চ্যাট খুলবে।

WhatsApp এর Secret Code ফিচার কীভাবে কাজ করবে?

হোয়াটসঅ্যাপের নতুন সিক্রেট কোড ফিচারের দৌলতে ইউজাররা গোপন কোড ব্যবহার করে চ্যাট উইন্ডো লক করার বিকল্প পেয়ে যাবেন। লক করা চ্যাট খুলতে হলে এই কোডটিই এন্টার করতে হবে। নতুবা চ্যাট উইন্ডো খুলবে না।

জানিয়ে রাখি, বর্তমানে চ্যাট লক বৈশিষ্ট্যটি ফোনের বায়োমেট্রিক লক / পাসকোড / পিন দিয়ে আনলক করা যায়। যার ফলে ইউজারদের চ্যাট গোপনে রাখার উদ্দেশ্য সম্পূর্ণরূপে পূরণ হয় না। কিন্তু হালফিলে রিলিজ করা ২.২৩.২৪.২০ হোয়াটসঅ্যাপ বিটা ভার্সনে ‘চ্যাট লক’ সেটিংসের অধীনে ‘সিক্রেট কোড’ ফিচারটি সংযুক্ত করা হয়েছে, যা টপ-নচ প্রাইভেসি অফার করতে শুধুমাত্র গোপন কোড ব্যবহার করে চ্যাট খোলা / বন্ধর অনুমতি দেবে। ফলে ফোনের ফিঙ্গারপ্রিন্ট আনলক / পাসকোড / পিন দিয়ে কোনোভাবেই আর লক করা হোয়াটসঅ্যাপ চ্যাট খোলা যাবে না।

মেটা মালিকানাধীন মেসেজিং অ্যাপের এই নয়া বৈশিষ্ট্যটি চ্যাট লক সেটিংসের অধীনে বিদ্যমান। এখানে ইউজাররা মোট দুটি বিকল্প পেয়ে যাবেন। যার মধ্যে প্রথম বিকল্পটি, লক করা চ্যাটগুলি লুকিয়ে রাখার অনুমতি দেবে। এর ঠিক নীচেই সিক্রেট কোড নামের দ্বিতীয় বিকল্পটি উপলব্ধ হবে।

Secret Code ফিচারের মাধ্যমে লক করা চ্যাটের পাসকোড ভুলে গেলে কী করণীয়?

ইউজাররা যদি লক করা চ্যাট উইন্ডোর পাসকোড বা সিক্রেট কোড ভুলে যান, তবে প্রাইভেসি সেটিংসে চলে যেতে হবে। এখানে লক করা চ্যাটগুলি ডিলিট করার বিকল্প রয়েছে।

জানিয়ে রাখি, সদ্য রিলিজ করা বিটা ভার্সনের পরীক্ষা সফলভাবে সম্পন্ন হলেই সিক্রেট কোড ফিচার প্রত্যেক হোয়াটসঅ্যাপ স্টেবল ইউজারদের জন্য নিয়ে আসা হবে।

সঙ্গে থাকুন ➥