আজ থেকেই বন্ধ হয়ে যাবে WhatsApp, আপনার ফোন এই তালিকায় নেই তো? চেক করুন এভাবে

Avatar

Published on:

WhatsApp Service Not Working Smartphones

আজ আলোর উৎসব দীপাবলি (দিওয়ালি), কিন্তু আজকের এই খুশির মুহূর্তেই WhatsApp ব্যবহারের করার ক্ষেত্রে অস্বস্তিতে পড়তে চলেছেন কিছু Android এবং iPhone ইউজার। আসলে পূর্ব ঘোষণা মতই আজ মানে ২৪শে অক্টোবর থেকে কিছু পুরনো স্মার্টফোনে আর এই ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটি ব্যবহার করা যাবে না। ফলে যারা WhatsApp-এর মেসেজিং বা কলিং ফিচারটিকে নিজেদের দৈনন্দিন জীবনের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ বানিয়ে ফেলেছেন, তাদের জন্য এই বিধিনিষেধ একটি ধাক্কা হতে পারে। এখন প্রশ্ন হচ্ছে যে, কোন কোন ফোনের জন্য WhatsApp পরিষেবা বন্ধ হতে চলেছে? আর আপনার ফোন ‘নিষিদ্ধ’ তালিকায় আছে কিনা তা-ই বা কী করে জানবেন?

সেক্ষেত্রে বলি, অ্যাপল (Apple)-এর একটি সাম্প্রতিক বিবৃতিতে জানানো হয়েছে যে কোম্পানির আইওএস ১০ (iOS 10) এবং আইওএস ১১ (iOS 11) ডিভাইসগুলিতে আর হোয়াটসঅ্যাপ সাপোর্ট পাওয়া যাবেনা। সোজা ভাষায় বললে, এই দুই অপারেটিং সিস্টেম চালিত আইফোনের মালিকরা হোয়াটসঅ্যাপ ব্যবহার করতে পারবেন না। অন্যদিকে অ্যান্ড্রয়েড ডিভাইসের কথা বললে, অ্যান্ড্রয়েড ৪.১ বা তারও আগের সফ্টওয়্যারযুক্ত স্মার্টফোনে হোয়াটসঅ্যাপ ব্যবহার করা যাবে না। তাই আপনার স্মার্টফোনগুলিতে যদি এই অ্যান্ড্রয়েড বা আইওএস ভার্সন থাকে, তাহলে আপনাকে মেসেজিং প্ল্যাটফর্মটি ব্যবহার করতে হয় নতুন ফোন কিনতে হবে, নতুবা আপনার পুরনো ফোনটি লেটেস্ট ওএস আপডেট পাওয়ার যোগ্য হলে সেটিকে অবিলম্বে আপডেট করতে হবে।

ফোনের সফ্টওয়্যার ভার্সন কীভাবে চেক করবেন?

যারা জানেন না তাদের অবগতির জন্য বলে রাখি, আইফোন ইউজাররা হ্যান্ডসেটের সেটিংস (Settings)-এ গিয়ে জেনারেল (General) অপশনটি বেছে নিলেই ডিভাইসের সফ্টওয়্যার ভার্সন সম্পর্কে তথ্য পেয়ে যাবেন। একইভাবে অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারীদের ফোনের সেটিংসে গিয়ে ‘অ্যাবাউট ফোন’ (About Phone) অপশনে ক্লিক করলেই সেটির সফ্টওয়্যার সম্বন্ধিত তথ্য পরীক্ষা করা যাবে।

কেন পুরনো স্মার্টফোনে বন্ধ করে দেওয়া হচ্ছে WhatsApp পরিষেবা?

আসলে আইফোন এবং অ্যান্ড্রয়েড স্মার্টফোনের নিরাপত্তার জন্য নির্মাতা সংস্থাগুলি পর্যায়ক্রমে সফ্টওয়্যার আপডেট প্রকাশ করে, যাতে সেগুলি সুরক্ষিত থাকে। তবে, কোম্পানিগুলি বেশি পুরনো স্মার্টফোন মডেলে কোনো আপডেট দেয়না। এমত পরিস্থিতিতে পুরনো ডিভাইসে সহজেই হ্যাকিং ও ব্যাংক জালিয়াতির মত অপ্রত্যাশিত ঘটনা ঘটার সম্ভাবনা থাকে। এছাড়া এগুলিতে তথ্য ফাঁস হওয়ার আশঙ্কাও থেকেই যায়। তাই সময়ের সাথে তাল মিলিয়ে ইউজারদের সুরক্ষা প্রদান করতেই নির্দিষ্ট পুরনো ফোনে WhatsApp সার্ভিস বন্ধ করে দেওয়া হয়।

সঙ্গে থাকুন ➥