Amazon Echo Dot (5th Gen): ভারতে এল অ্যামাজনের নতুন ইকো ডট, কি কি ফিচার রয়েছে দেখে নিন

Avatar

Published on:

Amazon Echo Dot 5th Gen Launched in India

ভারতে আজ লঞ্চ হল Amazon Echo Dot (5th Gen)। নবাগত এই স্মার্ট স্পিকারটি, Amazon আনীত জনপ্রিয় এন্ট্রি-লেভেল ইকো ডট রেঞ্জের অংশ হিসাবে এসেছে। যদিও এটি পূর্বসূরির তুলনায় একাধিক আপগ্রেড এবং নয়া ফিচার অফার করে। সংস্থার দাবি অনুসারে ডিভাইসটি – আরও ভাল সাউন্ড কোয়ালিটি এবং স্টেবল অ্যালেক্সা ভয়েস অ্যাসিস্টেন্ট সাপোর্ট প্রদান করতে সমর্থ হবে। আবার এতে – বিল্ট-ইন টেম্পারেচার সেন্সর এবং আল্ট্রাসাউন্ড মোশন ডিটেকশনের মতো নয়া ফিচারও পাওয়া যাবে। প্রসঙ্গত এই লেটেস্ট Echo Dot স্মার্ট স্পিকারকে দুটি ভ্যারিয়েন্টে পাওয়া যাবে। যার মধ্যে, একটি হবে তুলনায় সাশ্রয়ী মূল্যের একটি স্ট্যান্ডার্ড বিকল্প এবং আরেকটি সামান্য বেশি ব্যয়বহুল ‘ক্লক’ ভ্যারিয়েন্ট। দ্বিতীয়টির সামনে একটি LED ক্লক ডিসপ্লে দেওয়া হয়েছে। যাইহোক এই নয়া AI ডিভাইসটির প্রারম্ভিক মূল্য এদেশে ৫,০০০ টাকারও কম রাখা হয়েছে। চলুন Amazon Echo Dot (5th Gen) স্মার্ট স্পিকারের দাম, প্রাপ্যতা এবং স্পেসিফিকেশন সম্পর্কে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

ভারতে Amazon Echo Dot (5th Gen) -এর দাম ও লভ্যতা

ভারতের বাজারে অ্যামাজন ইকো ডট (৫তম জেন) -এর স্ট্যান্ডার্ড ভ্যারিয়েন্টের দাম ৪,৯৯৯ টাকা রাখা হয়েছে। এটি বর্তমানে ই-কমার্স সাইট অ্যামাজনে (Amazon) কেনার জন্য উপলব্ধ। অন্যদিকে ক্লক ডিসপ্লে সহ আসা উচ্চতর বিকল্পটি তুলনায় ব্যয়বহুল হবে এবং এটিকে শীঘ্রই এদেশে লঞ্চ করা হতে পারে।

Amazon Echo Dot (5th Gen) -এর স্পেসিফিকেশন

অ্যামাজন ইকো ডট (৫তম জেন) স্মার্ট স্পিকারের বাহ্যিক ডিজাইন পূর্বসূরি অ্যামাজন ইকো ডট (৫তম জেন) (Amazon Echo Dot 4th Gen) -এর অনুরূপ। এটিও গোলাকার আকৃতি এবং নিম্নভাগে রিং লাইট ইন্ডিকেটর সহ এসেছে। যদিও বিদ্যমান ডিভাইসগুলির তুলনায় অনেক বেশি ফিচার থাকছে এতে। যেমন এতে – ইন-বিল্ট টেম্পারেচার সেন্সর এবং আল্ট্রাসাউন্ড সাউন্ড ডিটেকশনের মতো নতুন ফিচারের সুবিধা মিলবে। এছাড়া পূর্বসূরির থেকে আরো অনেক বেশি উন্নত সাউন্ড কোয়ালিটি অফার করবে অ্যামাজন ইকো ডট (৫তম জেন)।

অ্যামাজনের এই নয়া স্মার্ট স্পিকার, অ্যালেক্সা ভয়েস অ্যাসিস্টেন্ট ব্যবহার করে মিউজিক স্ট্রিম করার জন্য ওয়াই-ফাই (২.৪ গিগাহার্টজ এবং ৫ গিগাহার্টজ) সাপোর্ট করে। আবার ব্লুটুথ কানেকশন উপলব্ধ থাকায়, এটিকে স্মার্টফোন, ট্যাবলেট এবং অডিও প্লেয়ারের মতো সামঞ্জস্যপূর্ণ ডিভাইসের সাথে সহজে সংযুক্ত করা যাবে। এই স্মার্ট স্পিকারে ১.৭৩-ইঞ্চির একক স্পিকার সেটআপ রয়েছে। এতে আলেক্সা অ্যাপের মাধ্যমে বিভিন্ন ধরনের কমেন্ড এবং অডিও স্ট্রিমিং করা যাবে। এছাড়া অন্যান্য স্মার্ট স্পিকারের মতো, ৫তম প্রজন্মের ইকো ডট ব্যবহার করেও সামঞ্জস্যপূর্ণ স্মার্ট হোম এবং আইওটি (IoT) গ্যাজেট নিয়ন্ত্রণ করা সম্ভব।

আবার নতুন ফাংশনালিটি অফারের জন্য Amazon Echo Dot (5th Gen) স্মার্ট স্পিকারের জেসচার (ট্যাপ) কন্ট্রোল প্যানেলের মধ্যে অতিরিক্ত কয়েকটি বিকল্প অন্তর্ভুক্ত করা হয়েছে, এগুলি হল – মিউজিক কন্ট্রোলিং, স্নুজিং অ্যালার্ম এবং গোপনীয়তা বজায় রাখার জন্য একটি ফিজিক্যাল মাইক্রোফোন মিউট বাটন। এছাড়া সামঞ্জস্যপূর্ণ অ্যামাজন ইরো (Amazon Eero) রাউটারের সাথে সংযুক্ত করে ইকো ডট স্মার্ট স্পিকারকে ওয়াই-ফাই এক্সটেন্ডার হিসেবেও ব্যবহার করার সুবিধা পেয়ে যাবেন ব্যবহারকারীরা। পরিশেষে, Amazon Echo Dot (5th Gen) -এর রিটেল বাক্সের মধ্যে পাওয়ার অ্যাডাপ্টার অন্তর্ভুক্ত থাকছে।

সঙ্গে থাকুন ➥