চমকে দিয়ে হাজির নতুন TVS Apache 160, সঙ্গে ডুয়েল চ্যানেল ABS, ভয়েস কমান্ড ফিচার

Avatar

Published on:

2024 TVS Apache RTR 160 4V launched

১৬০ সিসির যে কয়েকটি মোটরসাইকেল ভারতে বিক্রি হয় সেগুলির মধ্যে পারফরম্যান্সের দিক থেকে প্রথমেই রয়েছে- TVS Apache RTR 160 4V। দীর্ঘ বেশ কয়েক বছর ধরেই দেশের যুব সম্প্রদায়ের অতি পছন্দের এই বাইক নতুন বছরের আগে নবতম অবতারে আবির্ভূত হল। টিভিএস আজ বাইকটির নতুন ভার্সন লঞ্চ করেছে, যার দাম শুরু হচ্ছে ১.৩৫ লাখ টাকা (এক্স শোরুম) থেকে। সবচেয়ে বড় আপডেট হিসেবে এতে যুক্ত হয়েছে ডুয়েল চ্যানেল এবিএস। এছাড়াও পিছনের দিকে পূর্বের তুলনায় বড় ডিস্ক, ভয়েস অ্যাসিস্টান্স ফিচার সহ স্মার্টফোন কানেক্টিভিটি অফার করবে 2024 Apache RTR 160 4V।

2024 TVS Apache RTR 160 4V ভারতে লঞ্চ হল

নতুন Apache RTR 160 4V এর ২০২৪ সালের এই নতুন লাইটিং ব্লু পেইন্ট স্কিমে উপলব্ধ হবে। ইঞ্জিনের স্পেসিফিকেশন অপরিবর্তিত। একে চালিকাশক্তি সরবরাহ করবে ১৬০ সিসির সিঙ্গেল সিলিন্ডার সমৃদ্ধ এয়ার/অয়েল কুল্ড ফোর ভালভ ইঞ্জিন। সর্বোচ্চ ১৭.৩৫ এইচপি এবং ১৪.৭৩ এনএম টর্ক উৎপাদন করার ক্ষমতা রয়েছে এই ইঞ্জিনের। সঙ্গে যোগ্য সঙ্গত করছে ফাইভ স্পিড গিয়ার বক্স। সেগমেন্টে সবচেয়ে পাওয়ারফুল ইঞ্জিন ব্যবহৃত হয়েছে টিভিএস এর এই বাইকে।

এতদিন পর্যন্ত Apache RTR 160 4V এর পিছনের দিকে চাকায় তুলনামূলক ছোট ডিস্ক ব্যবহার করা হতো। আপডেটেড ভার্সনে পিছনে যুক্ত হয়েছে বড় ২৪০ মিমি ডিস্ক। এমনকি সুরক্ষার কথা মাথায় রেখে সিঙ্গেল চ্যানেলের পরিবর্তে রয়েছে ডুয়েল চ্যানেল এবিএস।আরবান, রেন ও স্পোর্ট এই তিন ধরনের রাইডিং মোড টিভিএস অ্যাপাচি সিরিজের এই বাইকের চালানোর অনুভূতিকে এক আলাদা মাত্রা দেবে। সাসপেনশনের দায়িত্ব সামলাতে সামনের দিকে টেলিস্কোপিক ফর্ক ও পিছনে রয়েছে মনসক ইউনিট। এর বাকি সব ডিজাইন পূর্বের ন্যায় অপরিবর্তিতই থাকছে।

2024 TVS Apache RTR 160 4V এখন ভয়েস অ্যাসিস্টান্স সাপোর্ট করবে। সংস্থার SmartXonnect সিস্টেমের মাধ্যমে টার্ন-বাই-টার্ন নেভিগেশন, কল ও এসএমএস অ্যালার্ট, ইত্যাদি মিলবে। Apache RTR 160 4V-এর সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় প্রতি ১১৪ কিমি। ইতিমধ্যেই বুকিং চালু করেছে টিভিএস। ২০২৪-এর শুরু থেকেই বাইকটির ডেলিভারি চালু করবে তারা।

ভারতের এই বিশাল বড় মোটরসাইকেলের বাজারে Apache RTR 160 4V-এর সাথে পাল্লা দেওয়ার মতো মডেল রয়েছে অনেক। যাদের মধ্যে উল্লেখযোগ্য কয়েকটি হল – Hero Xtreme 160R 4V, Bajaj Pulsar NS160, Bajaj Pulsar N160 ইত্যাদি।

সঙ্গে থাকুন ➥