দাম প্রায় সমান, Ola S1 পছন্দ না হলে আপনার জন্য পারফেক্ট অপশন এই পাঁচ বাইক ও স্কুটার

Avatar

Published on:

bajaj-pulsar-ns-125-to-tvs-ntorq-xt-top-5-rivals-of-ola-s1-electric-scooter

দেশের ৭৫তম স্বাধীনতা দিবসে প্রত্যাগমন করেছে ওলা ইলেকট্রিকের সবচেয়ে সস্তা ই-স্কুটার। গত বছর ঠিক একই দিনে S1 Pro-র সাথে S1 লঞ্চ করেছিল তারা। প্রথমটি বেস ও পরেরটি আরও অ্যাডভান্সড। কিন্তু মাঝে S1 Pro এর বেশি চাহিদা দেখে S1 মডেলের বিক্রি বন্ধ করে দেয় ওলা। তবে হালে বৈদ্যুতিক স্কুটারেহ বিক্রি কমা দেখে অপেক্ষাকৃত সস্তার বেস মডেলটি বাজারে ফিরিয়ে এনেছে সংস্থাটি। যদি Ola S1 আপনার পছন্দ না হয়, তাহলেও এক ক্যাটাগরিতে প্রায় একই দামে রয়েছে ভাল ভাল টু-হুইলার। সেগুলির মধ্যে সেরা পাঁচটি বিকল্পের খোঁজ রইল এই প্রতিবেদনে।

Bajaj Pulsar NS 125 — (দাম ১,০৪,৩৭১ টাকা, এক্স শোরুম)

আমাদের তালিকায় প্রথম স্থানে রয়েছে সবচেয়ে বিশ্বাসযোগ্য Bajaj Pulsar NS 125। মাত্র ৪,৩৩২ টাকা বেশি দিয়ে আপনি পেয়ে যাবেন ১১.৯৯ পিএস ও ১১ এনএম আউটপুট সহ ১২০.৪ সিসি এয়ার কুল্ড ইঞ্জিন।  সিটিতে ৬৪.৭৫ কিমি/লিটার ও হাইওয়েতে ৫৬.৪৬ কিমি/লিটার মাইলেজ পাওয়া সম্ভব। ফলে তেল ভরার খরচও কম‌।  বলতে গেলে সেগমেন্টে এটা অন্যতম স্টাইলিশ বাইক‌।

TVS Raider Disc (ভ্যারিয়েন্ট) — (দাম ৯২,৬৮৯ টাকা, এক্স শোরুম)

Ola S1 এর থেকে ৭,৩১০ টাকা কম দামে ১২৫ সিসির মোটরসাইকেল হিসেবে TVS Raider অন্যতম ভালো অপশন। যে সকল গ্রাহকের কাছে NS 125 এর ডিজাইন খানিকটা পুরোনো দিনের বলে মনে হতে পারে তাদের জন্য অপেক্ষাকৃত আধুনিক ডিজাইনের শক্তিশালী ইঞ্জিন সমৃদ্ধ বাইক হিসেবে পরিচিত Raider। ১২৫ সিসির সবচেয়ে স্পোর্টি কমিউটার বাইক হিসাবে পরিচিতি লাভ করেছে এটি।

Simple One: (১,০৯,৯৯৯ টাকা)

আপনার পছন্দ যদি ইলেকট্রিক স্কুটারের আশেপাশেই পরিচালিত হয় সেক্ষেত্রে Simple One এর যোগ্য প্রতিদ্বন্দ্বী এই মুহূর্তে বাজারে খুব কমই আছে। ১০,০০০ টাকা বেশি দিয়ে আপনি পেয়ে যাবেন ৭ কিলোওয়াট আওয়ার বৈদ্যুতিক মোটর থাকা এই স্কুটার৷ যার  টর্ক ৭২ নিউটন মিটার। স্কুটারটি মাত্র ২.৮৫ সেকেন্ডে স্থিতাবস্থা থেকে সর্বোচ্চ ৪০ কিলোমিটার/ঘন্টা গতিবেগ তুলতে পারে বলে কাগজে-কলমে ভারতের সবচেয়ে দ্রুতগামী বৈদ্যুতিক স্কুটার বলা হচ্ছে একে। ব্যাটারি ফুল চার্জ করলে ২০০ কিলোমিটার চলতে পারবে বলে দাবি করা হয়েছে। ডেলিভারি খুব শীঘ্রই শুরু হবে।

আধুনিক নানা ফিচার রয়েছে এতে৷ যেমন এলইডি হেডলাইট, ৩০ লিটার বুথ স্পেস, ফাস্ট চার্জিংয়ের সুবিধা, ৭ ইঞ্চির টিএফটি ইন্সট্রুমেন্ট কনসোল, জিও ফেন্সিং, টায়ার প্রেসার মনিটরিং সিস্টেম, ভেইকেল ট্রাকিং সহ আরো অনেক কিছু। এমনকি এর ইন্সট্রুমেন্ট কনসোলে ভার্চুয়াল প্রসেসে আপনি চাইলে আপনার প্রয়োজনীয় ডকুমেন্ট স্টোর করে রাখতে পারেন।

Oben Rorr — (দাম ১,০২,৯৯৯ লাখ)

এবার বলি, ওলার থেকে আপনি যদি অতিরিক্ত ৩,০০০ টাকা ব্যয় করতে পারেন সে ক্ষেত্রে Oben Rorr এর মত ব্যাটারি চালিত বাইক পাওয়া সম্ভব। এই অতিরিক্ত বাজেটে আপনি পেয়ে যাবেন এমন এক বাইক যা মাত্র ৩ সেকেন্ডে ০-৪০ কিমি/ঘণ্টা গতি তুলতে পারে। সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় ১০০ কিমি। ইকো,সিটি ও হ্যাভক এই তিনটি মোড এই বাইকে উপলব্ধ। সংস্থার দাবি, হ্যাভক মোডে ১০০ কিমি রেঞ্জ পাওয়া গেলেও সিটি ও ইকো মোডে যথাক্রমে ১২০ কিমি ও ১৫০ কিমি একটানা চলতে পারবে।

TVS NTorq 125 XT — দাম ( ৯৭,০৬১ টাকা এক্স শোরুম)

বিগত কয়েক বছর ধরেই ভারতীয় যুবসমাজের কাছে রেসিং স্কুটার হিসেবে আলাদা জায়গা করে নিতে সক্ষম হয়েছে TVS NTorq। পর্যায়ক্রমে এর বিভিন্ন সংস্করণ আত্মপ্রকাশ করেছে। XT এর টপ মডেল। Ola S1 এর থেকে ২,৯৩৮ টাকা কম দামে টিএফটি ও এলসিডি ডিসপ্লের কম্বিনেশন সহ ১২৫ সিসির NTorq অন্যতম আকর্ষণীয় স্কুটার। এর চালিকাশক্তি যোগাতে ১২৪.৮ সিসির এয়ার কুল্ড ইঞ্জিন দেওয়া হয়েছে যার আউটপুট যথাক্রমে ৯.৩৮ পিএস ও ১০.৫ এনএম। হালকা অ্যালোয় হুইল ও সুইচ দ্বারা পরিচালিত ভয়েস কমান্ড সিস্টেম, ডুয়াল ডিজিটাল স্ক্রিন এর অন্যতম প্রধান বৈশিষ্ট্য।

সঙ্গে থাকুন ➥