Bajaj CNG Bike: জুনেই বিশ্বের প্রথম সিএনজি মোটরসাইকেল লঞ্চ করে ইতিহাস গড়বে বাজাজ

Avatar

Published on:

Bajaj 1st CNG Bike launch date

বিশ্বের প্রথম সিএনজি মোটরসাইকেল বাজারে এনে নজির গড়ার লক্ষ্যে অবিচল রয়েছে বাজাজ অটো (Bajaj Auto)। এক্ষেত্রে একটু বেশি তৎপর তারা। প্রথমে এই পরিবেষবান্ধব গ্যাসে চলা বাইক 2025-এ লঞ্চ করার কথা থাকলেও পরে তা এগিয়ে 2024 করা হয়। সম্প্রতি এক সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে বাজাজের ম্যানেজিং ডিরেক্টর রাজীব বাজাজ নিশ্চিত করলেন, এ বছর জুনেই লঞ্চ হচ্ছে সেই সিএনজি বাইক। ফলে আগ্রহী ক্রেতাদের খুব বেশি ধৈর্যের পরীক্ষা দিতে হবে না।

Bajaj CNG বাইক জুনে লঞ্চ করবে

পিটিআই রিপোর্ট অনুযায়ী, আগামী পাঁচ বছর ধরে ‘কর্পোরেট সোশ্যাল রেস্পন্সিবিলিটি’-র জন্য 5,000 কোটি টাকা খরচের প্রতিশ্রুতি দিয়েছেন রাজীব বাজাজ। এর আগেই এক বিবৃতিতে সিএনজি বাইকটির ডেভেলপমেন্টের বিষয়ে নিশ্চিত করেছিল সংস্থা। এবারে শুধু সময়কাল জানানো হল।

বিগত কয়েক বছরের মধ্যে বাজাজের অন্যতম প্রকল্প হচ্ছে এই বাইক। সিএনজি প্রযুক্তিতে সিদ্ধহস্ত বাজাজ। কারণ সিএনজি থ্রি হুইলার তৈরিতে ইতিমধ্যেই অভিজ্ঞতা অর্জন করেছে সংস্থা। তাই এবারে টু হুইলারেও এই প্রযুক্তি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে তারা। উল্লেখযোগ্য বৈশিষ্ট্যের মধ্যে থাকছে কম নির্গমন, 50-65% কম খরচ আবার কার্বন ডাই অক্সাইডের 50% কম নির্গমন।

জানা গেছে, বিশ্বের প্রথম সিএনজি বাইকের নামকরণ করা হতে পারে Bajaj Bruzer। সম্প্রতি ফাঁস হওয়া ছবিতে দেখা গেছে এই কমিউটার বাইকে রয়েছে ফ্রন্ট ডিস্ক ব্রেক। 110-125 সিসি ইঞ্জিন দেওয়া হতে পারে। সিএনজি চালিত এই মডেলটি থেকে পেট্রোল ভার্সনের তুলনায় বেশি মাইলেজ মিলবে। সিএনজি বাইক ছাড়াও এই বছর 400 সিসির Pulsar আসছে বলে বিভিন্ন প্রতিবেদনে দাবি করা হয়েছে।

সঙ্গে থাকুন ➥