Activa-র দাপট কমায় বিক্রিতে লাগাতার পতন, নয়া মডেলও নজর কাড়ত ব্যর্থ, চিন্তায় Honda

Avatar

Published on:

Honda Two-Wheeler Sales Decline

দীর্ঘদিন ধরে দেশের বৃহত্তম টু-হুইলা নির্মাতার খেতাব ধরে রেখেছে হোন্ডা মোটরসাইকেল এন্ড স্কুটার ইন্ডিয়া বা এইচএমএসআই (HMSI)। Hero MotoCorp-এর পরেরই স্থানেই উচ্চারিত হয়ে এসেছে Honda-র নাম। কিন্তু জুলাই মাসের বিক্রিতে ছন্দপতন ঘটল জাপানি সংস্থাটির। গত মাসে তাদের ৩,৩৮,৩১০টি বাইক ও স্কুটার (ডোমেস্টিক + এক্সপোর্ট) বিক্রি হয়েছে, যা ২০২২-এর জুলাইয়ের তুলনায় ১,৫,৩৩৩ ইউনিট কম। ফলে বেচাকেনার হার ২৩.৭৪% হ্রাস পেয়েছে। যা দেখে হোন্ডার কপালে চিন্তার ভাঁজ বাড়বে, এটাই স্বাভাবিক।

Honda-র টু-হুইলার বিক্রিতে ২৩.৭৪% পতন ঘটল

হোন্ডা আগের মাসে দেশের বাজারে মোট ৩,১০,৮৬৭টি টু-হুইলার বেচেছে। যেখানে ২০২২-এর জুলাইয়ে এই সংখ্যাটি ছিল ৪,০২,৭০১। দেশে চাহিদা কমেছে ২২.৮ শতাংশ। অন্যদিকে, আগের বছর জুলাইয়ে রপ্তানি ৪০,৯৪২ ইউনিট থেকে কমে গত মাসে ২৭,৪৪৩ ইউনিটে এসে দাঁড়িয়েছে। অর্থাৎ এক্সপোর্টে ৩৩% পতন।

তবে এ বছর জুনের (৩,২৪,০৯৩) তুলনায় বাইক ও স্কুটারের বিক্রি ৪.৩৯ শতাংশ বাড়াতে পেরেছে হোন্ডা। নতুন লঞ্চ সত্ত্বেও হোন্ডার বেচাকেনায় এই ছন্দপতন চিন্তার বিষয় বটে। যদিও শীর্ষস্থান দখলকারী হিরো মোটোকর্পের অবস্থাও খুব ভাল নয়। আগের মাসে ৩,৯১,৩১০টি টু হুইলার বিক্রি করে আগের বছরের ওই সময়ের তুলনায় ১৪ শতাংশ ঘাটতি দেখেছে তারা।

এদিকে পুজোর মরসুমে বিক্রি বাড়ানোর লক্ষ্যে কোমর বেঁধেছে এইচএমএসআই। তারা এ মাসেই একটি নতুন প্রিমিয়াম কমিউটার বাইক লঞ্চ করবে। যেটি জনপ্রিয় মডেল Unicorn 160-র উপর ভিত্তি করে আসবে। আবার বর্তমানে হোন্ডা একটি নতুন ৩৫০ সিসি মোটরসাইকেলের উপর কাজ করছে বলে রিপোর্টে দাবি করা হয়েছে। এছাড়া ১২৫ সিসির স্পোর্টি স্কুটার সেগমেন্টে দাপট বাড়াতে গত মাসে Dio 125 লঞ্চ করেছে তারা।

সঙ্গে থাকুন ➥